বিজ্ঞাপন

লড়াইটা কেবল সাকিব-মুশফিকের?

July 3, 2019 | 10:19 am

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপে অনেক স্বপ্ন নিয়ে পথ চলা টাইগার সমর্থকদের। তবে আশার ঠিক কতটুকু পূর্ণ করতে পেরেছেন টাইগার ক্রিকেটাররা। সাকিবের বিশ্ব মাতানো ক্রিকেট আর মুশফিকের তাকে সঙ্গ দেওয়া কিছু ইনিংসেই ভর করে সেমির স্বপ্ন দেখছিলো বাংলাদেশ। তবে বাকিদের নিষ্প্রভতায় নিভে গেল সেমির স্বপ্ন।

বিজ্ঞাপন

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের ১৪ জন ক্রিকেটার মাঠে নেমেছেন ব্যাট হাতে। একজন এখনও বিশ্বকাপে অভিষেকের অপেক্ষায়। আবু জায়েদ রাহী এখনও বিশ্বকাপে কোনো ম্যাচ খেলেননি। তবে বাকিরা সবাই কমপক্ষে এক ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমেছেন। আর ১৪ জন টাইগার ব্যাটসম্যান ৭ ইনিংসে ব্যাট করে মোট রান তুলেছেন ১৯৯৭।

রান সংগ্রহের তালিকায় সাকিব আল হাসান বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে। বাংলাদেশের হয়ে সাকিবের পরেই এই তালিকায় আছেন মুশফিকুর রহিম। সাকিব এবারের বিশ্বকাপে দুই শতক এবং চারটি অর্ধশতকে করেছেন ৫৪৩ রান। আর মুশফিক একটি শতকে করেছেন ৩৫১ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় মুশফিকের অবস্থান ১১তম।

সাকিব এবং মুশফিকের ব্যাট থেকে এসেছে মোট ৮৯৩ রান। এবারের বিশ্বকাপে টাইগারদের মোট রানের যা ৪৪.৭২ শতাংশ। অর্থাৎ ১০০ রানের মধ্যে মুশি এবং সাকিবের ব্যাট থেকেই এসেছে প্রায় ৪৫ রান। আর বাকি ১২ জন ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে ৫৫.২৮ শতাংশ রান।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের মাটিতে টাইগারদের মোট রানের মধ্যে সাকিব-মুশি ছাড়া বাকিদের ব্যাট থেকে এসেছে ১১০৪ রান। যার মধ্যে তামিম ইকবালের ব্যাট থেকে এসেছে ২২৩ রান। তামিম বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন ২৬তম স্থানে। তারপরেই অবস্থান করছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৩৮তম অবস্থান থেকে রিয়াদের সংগ্রহ ১৯০ রান। তবে অন্যদের তুলনায় ইনিংসও কম খেলেছেন রিয়াদ। এবারের বিশ্বকাপে মাত্র ৫টি ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমেছেন রিয়াদ।

রিয়াদের পরে এই তালিকায় নাম আছে লিটন দাস এবং সৌম্য সরকারের। লিটন ১৫২ রান নিয়ে আছেন তালিকার ৪৬তম স্থানে আর লিটনের ঠিক পরেই আছেন সৌম্য সরকার। এই বাঁহাতি ওপেনার ৭ ইনিংসে ব্যাট হাতে নেমে করেছেন ১৪৪ রান। অন্যদিকে লিটন দাস এখন পর্যন্ত ব্যাট হাতে নামার সুযোগ পেয়েছেন কেবল ৪টি ইনিংসে।

তবে কি বাংলাদেশ দলের সাফল্যের সবটুকু কৃতিত্ব সাকিব এবং মুশফিকেরই? অন্যদের একটু একটু অবদানও দলকে জেতাতে পারে ম্যাচ। তবে অতিরিক্ত সাকিব-মুশি ভরসাতেই ডুবলো তরী। নিজেদের সর্বোচ্চটুকু দিয়েই চেষ্টা করেছেন এই দুই ক্রিকেটার। তবে বাকিদের চেষ্টা যেন এই দু’জনের কাছে ফীকে হয়ে গেছে।

বিজ্ঞাপন

আর পরিসংখ্যান তো তাইই ইঙ্গিত দেয়। এবারের বিশ্বকাপে ব্যাট হাতে ৫৪২ আর বল হাতে নিয়েছেন ১১টি উইকেট। একজন অলরাউন্ডার হিসেবে এক বিশ্বকাপে এমন অসাধারণ পারফরম্যান্স নেই সাকিব ছাড়া কারোরই। ব্যর্থতার গ্লানি তাই বর্তেছে বাকিদের কাঁধেই।

এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: বাংলাদেশ-ভারত ম্যাচের টুকরো খবর একসাথে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন