Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ ম্যাচে মুখোমুখি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা


৬ জুলাই ২০১৯ ০৪:০১

ইংল্যান্ড বিশ্বকাপে সবার আগে সেমি ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। নিজেদের খেলা আট ম্যাচের সাতটিতেই জয় আর কেবল একটি হারে ১৪ পয়েন্ট নিয়ে অবস্থান করছে টেবিলে সবার শীর্ষে। আর অন্যদিকে আগেই বিশ্বকাপ থেকে বিদায় বলা দক্ষিণ আফ্রিকার লড়াই সম্মানের। এমন পরিসংখ্যানকে সামনে রেখে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হচ্ছে দুই দল। শনিবার (৬ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি। আর এই ম্যাচের মধ্যদিয়েই শেষ হচ্ছে দ্বাদশ বিশ্বকাপের গ্রুপপর্ব।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া, আর ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ৫ম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। তবে এই দুই দলের লড়াইকে র‍্যাংকিং কিংবা অতীত পারফরম্যান্স দিয়ে মাপা যাবে না।

বিশ্বকাপের সেমি নিশ্চিত করা অজিরা নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছিল। আর দ্বিতীয় ম্যাচে উইন্ডিজকে হারিয়েছিল ১৫ রানে। তৃতীয় ম্যাচে অবশ্য ভারতের কাছে হেরেছে ৩৬ রানে। এরপর পাকিস্তানের বিপক্ষে ৪১ রানের জয় দিয়ে আবারও জয়ের ধারায় ফেরে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। শ্রীলঙ্কা-বাংলাদেশকেও হারায় অ্যারন ফিঞ্চের দলটি। স্বাগতিক ইংলিশদের উড়িয়ে নিশ্চিত করে বিশ্বকাপের সেমি। ইংলিশদের ৬৪ রানে হারিয়ে সেমি নিশ্চিত করেছিল অজিরা। আর শেষ ম্যাচে কিউইদের ৮৬ রানে হারিয়ে টেবিলের শীর্ষে ওঠে।

অন্যদিকে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হার দিয়ে শুরু করেছিল প্রোটিয়ারা। হেরেছে বিশ্বকাপের ৮ ম্যাচের ৫টিতে, জয় পেয়েছে কেবল দুইটি ম্যাচে আর বাকি একটি ম্যাচে পরিত্যক্ত। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া দলের তালিকায় প্রথম নাম ওঠে আফগানিস্তানের আর তারপরেই নাম আসে প্রোটিয়াদের। এ ম্যাচ থেকে প্রোটিয়াদের পাওয়ার কিছু নেই তবে সম্মানটুকু বাঁচিয়ে বিশ্বকাপ শেষ করতে মরিয়া প্রোটিয়ারা।

ভেন্যু: বিখ্যাত ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ড থেকে পাঁচ মিনিটের দূরত্বে অবস্থিত ক্রিকেটের ঐতিহ্যের অন্যতম বাহক ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড। ক্রিকেটের সব থেকে প্রাচীন স্টেডিয়াম গুলোর ভেতরে অন্যতম এই ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮৫৭ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে এই স্টেডিয়ামে প্রায় ২৬ হাজার সমর্থক খেলা উপভোগ করতে পারেন। ১৮৮৪ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচ দিয়ে ক্রিকেটে অভিষেক ঘটে এই স্টেডিয়ামের। আর ১৯৭২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ম্যাচের পথ চলা শুরু হয় স্টেডিয়ামটির।

ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি কেবল ক্রিকেট গ্রাউন্ড হিসেবেই সুপরিচিত নয়। প্রথম বিশ্ব যুদ্ধ এবং দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ইতিহাস এখনো জ্বলজ্বল করছে এখানে। ১৯৪০ সালে এই স্টেডিয়ামকে সৈন্যদের ক্যাম্প হিসেবে ব্যবহার করা হত। বোমার আঘাতে স্টেডিয়ামটির কয়েকটি স্ট্যান্ড ক্ষতিগ্রস্থ হয়েছিল। তবে পরবর্তীতে আবারো সংস্কার করা হয় স্টেডিয়ামটির। প্রথম সেমি ফাইনাল সহ মোট ৬টি ম্যাচ আয়োজিত হবে এই স্টেডিয়ামে। এবারের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের করা ৩৩৬ রানই এই স্টেডিয়ামে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৫টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ১টি। অস্ট্রেলিয়া জয়ী: ৩টি, ড্র: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৯৬টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: জয়ী: ৪৫টি। অস্ট্রেলিয়া জয়ী: ৪৭টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লায়ন, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, আন্দেইল ফেলুকাওয়ো, কেগিসো রাবাদা, ডোয়েন প্রিটোরিয়াস, ক্রিস মরিস, লুঙ্গি এনগিধি, ভ্যান ডার ডুসেন, বুরন হেন্ড্রিকস ও তাব্রিজ শামসি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর