Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেনেগালকে হারিয়ে আফ্রিকা সেরার মুকুট আলজেরিয়ার


২০ জুলাই ২০১৯ ১০:১৬

মিশরের কায়োরতে শুক্রবার (১৯ জুলাই) আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে সেনেগালকে হারিয়ে শিরোপা জয় করেছে আলজেরিয়া। ২৯ বছর পর দ্বিতীয়বারের মতো আফ্রিকা সেরার শিরোপা অর্জন করলো আলজেরিয়া। ফাইনালে সেনেগালকে ১-০ গোলে পরাজিত করে রিহাদ মাহারেজের দল।

১৯৯০ সালে প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপের শিরোপা ঘরে তুলেছিল আলজেরিয়া। এরপর ২৯ বছর পার হলেও শিরোপা জয়ের উল্লাস করতে পারেনি আলজেরিয়ানরা। তবে সেই অপেক্ষার অবসান ঘটালেন ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার রিয়াদ মাহারেজ। আলজেরিয়াকে এবারের এফকনে নেতৃত্ব দিয়েছেন তিনি। আর শেষ পর্যন্ত শিরোপা এনে দিয়েছেন দেশকে।

বিজ্ঞাপন

অন্যদিকে ফিফা র‍্যাংকিংয়ের ২২ নম্বর স্থানে থাকা সেনেগাল স্বপ্ন দেখছিলো প্রথমবারের মতো আফ্রিকা সেরার মুকুট জয়ের। এখন পর্যন্ত এফকনে সেনেগালের সেরা সাফল্য ছিল ২০০২ সালে। সেবারও ফাইনাল খেলেছিল সেনেগাল। তবে এবারের মতো ২০০২ সালেও মন ভেঙেছিল সেনেগালের। ফাইনালে হেরে শিরোপা জয় করা হয়নি ২০০২ সালে তাদের। আর একইভাবে ২০১৯ সালে আবারও ফাইনালে হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে সাদিও মানের দলকে।

সেনেগাল এবং আলজেরিয়ার মধ্যকার আফ্রিকান নেশন্স কাপের ফাইনাল অনুষ্ঠিত হয় কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে। ম্যাচের শুরুতেই গোলের দেখা পেয়ে যায় আলজেরিয়া। মাত্র ২ মিনিটের মাথায় ইসমাইল বেনাকারের এসিস্ট থেকে বাগদাদ বানেগাহ গোল করে আলজেরিয়াকে এগিয়ে নেন। মাত্র এই একটিই শটই আলজেরিয়া সেনেগালের গোলপোস্ট বরাবর নিতে পেরেছিল পুরো ম্যাচ জুড়ে।

এরপর পুরো ম্যাচ জুড়ে আধিপত্য ছিল কেবলই সেনেগালের। আক্রমণের পর আক্রমণ করতে থাকে আলজেরিয়ার রক্ষণভাগে। তবে চিড় ধরাতে পারেনি আলজেরিয়ার রক্ষণে। শেষ পর্যন্ত সুযোগ তৈরি করলেও গোলের দেখা পায়নি সেনেগাল। তাই তো শেষ পর্যন্ত ১-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় লিভারপুল তারকা ফরোয়ার্ড সাদিও মানেদের।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ট্যালেন্ট হান্টে মেয়েদের বয়স লুকোচুরি!

সারাবাংলা/এসএস

আফ্রিকান নেশনস কাপ আলজেরিয়া আলজেরিয়া-সেনেগাল রিয়াদ মাহারেজ সাদিও মানে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর