Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিরপুরে ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ!


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৩০

সারাবাংলা ডেস্ক

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে ছয় নম্বরে থাকা শ্রীলঙ্কার বিপক্ষে দাপট দেখিয়েই দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ড্র করেছে র‌্যাংকিংয়ের নয় নম্বর দল বাংলাদেশ। তাতে রেটিংয়ে স্পর্শ করেছে এক সময়কার শক্তিশালী দল ওয়েস্ট ইন্ডিজকে।

এ মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের রেটিং সমান (৭২)। আর শ্রীলঙ্কার রেটিং ৯৪। বাংলাদেশের সামনে ক্যারিবীয়ানদের টপকে যাওয়ার হাতছানি। চলমান সিরিজে লঙ্কানদের জিততে না দিলে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আট নম্বরে ওঠে যাবে বাংলাদেশ। তাতে, জায়গা না হারালেও রেটিং পয়েন্ট হারাবে লঙ্কানরা। আর রেটিং পয়েন্ট না হারালেও বাংলাদেশের কাছে জায়গা ছেড়ে দিতে হবে ক্যারিবীয়ানদের।

ম্যাচ ড্র হলে:
আগামী ৮ ফেব্রুয়ারি মিরপুরে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় বা শেষ টেস্ট। এই ম্যাচে কেউ না জিতলেও বাংলাদেশ র‌্যাংকিংয়ে আট নম্বরে উঠবে। ম্যাচটি ড্র হলে বাংলাদেশের রেটিং বেড়ে দাঁড়াবে ৭৪, ওয়েস্ট ইন্ডিজের থাকবে ৭২ আর শ্রীলঙ্কার হবে ৯৩। তাতে বাংলাদেশ আটে, ওয়েস্ট ইন্ডিজ নয়ে চলে যাবে। লঙ্কানরা থাকবে আগের ছয় নম্বরেই।

বাংলাদেশ জিতলে:
দ্বিতীয় টেস্টে স্বাগতিক বাংলাদেশ জিতলে সিরিজের ব্যবধান হবে ১-০। তাতে তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের রেটিং বেড়ে দাঁড়াবে ৭৮, ওয়েস্ট ইন্ডিজের থাকবে ৭২ আর শ্রীলঙ্কার রেটিং কমে হবে ৯১। ফলে বাংলাদেশ জিতলে চলে যাবে আটে, ক্যারিবীয়ানরা নেমে যাবে নয়ে, শ্রীলঙ্কা থাকবে আগের ছয়ে।

বাংলাদেশ হারলে:
দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হারলে ১-০ তে সিরিজ জিতবে সফরকারী শ্রীলঙ্কা। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজকে টপকে যাওয়া হবে না বাংলাদেশের। লঙ্কানরাও এগিয়ে যেতে পারবে না। তবে, ছয়ে থাকা সফরকারীদের রেটিং বেড়ে দাঁড়াবে ৯৫, নয়ে থাকা বাংলাদেশের রেটিং কমে দাঁড়াবে ৭১। ৭২ রেটিং নিয়ে আটে থাকবে ওয়েস্ট ইন্ডিজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর