Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিসংখ্যানে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ


২৫ জুলাই ২০১৯ ১৬:১১

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে শুক্রবার (২৬ জুলাই)। বাংলাদেশ সময় দুপুর তিনটায় শুরু হবে ম্যাচটি। সিরিজের সবক’টি ম্যাচই আয়োজিত হবে কলম্বোতে। ইংল্যান্ড বিশ্বকাপে দু’দলের মধ্যকার একমাত্র ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। বিশ্বকাপের পর দু’দলই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে এই সিরিজ দিয়ে।

২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের পর বাংলাদেশের ক্রিকেটে রঙ বদলের হাওয়া লাগে। বড় বড় সব দলের বিপক্ষে নিয়মিতই হারাতে থাকে বাংলাদেশ। তবে এর আগে শ্রীলঙ্কা বেশ নিয়মিত ভাবেই বাংলাদেশ হারিয়েছে। কিন্তু ২০১৫ সালের পর থেকে পাল্টে যায় চিত্র। বাংলাদেশ উঠে আসে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ের সাত নম্বরে, আর লঙ্কানরা চলে যায় আটে।

বিজ্ঞাপন

লঙ্কানদের বিপক্ষে শেষ দশ ম্যাচে যদিও বাংলাদেশের জয় কেবল তিনটিতে। তবে এশিয়া কাপে দু’দলের শেষ দেখায় জয়টা পেয়েছিল টাইগাররাই। সে ম্যাচে টাইগাররা লঙ্কানদের হারিয়েছিল ১৩৭ রানের বড় ব্যবধানে। এছাড়াও ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কাকে ১৬৩ রানের ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এছাড়াও ২০১৭ সালে লঙ্কানদের মাটিতেই তাদের ৯০ রানের ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

এখন পর্যন্ত দু’দল মোট ৪৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে টাইগারদের সাত জয়ের বিপরীতে লঙ্কানদের জয় ৩৬টি ম্যাচে। তবে ২০১৭ সালের পর দুই দলের খেলা ছয়টি ম্যাচের মধ্যে বাংলাদেশ জিতেছে লঙ্কানদের সমান তিনটি ম্যাচ।
লঙ্কানদের মাটিতে তাদের বিপক্ষে এখন পর্যন্ত মোট ১৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশ জিতেছে কেবল দুইটি ম্যাচ আর শ্রীলঙ্কার জয় ১৫টিতে। আর বাকি দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। শ্রীলঙ্কার মাটিতে ২০১৩ এবং ২০১৭ সালে দুইটি ম্যাচ জয় করে বাংলাদেশ।

বিজ্ঞাপন

টাইগারদের বিপক্ষে সাবেক লঙ্কান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা সর্বোচ্চ রান সংগ্রাহক। বাংলাদেশের বিপক্ষে ৪৮.২৪ ব্যাটিং গড়ে সাঙ্গাকারা করেছেন ১২০৬ রান। আর টাইগারদের হয়ে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক বর্তমান অধিনায়ক তামিম ইকবালের। এই ওপেনার ৩৩.৯৪ ব্যাটিং গড়ে করেছেন ৬৪৫ রান। আর লঙ্কানদের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ২০১৮ সালে লঙ্কানদের বিপক্ষে ১৪৪ রানের ইনিংস খেলেন।

দুই দলের বোলারদের মধ্যে সর্বোচ্চ শিকারি বাংলাদেশের পক্ষে মাশরাফি বিন মোর্ত্তজা আর লঙ্কানদের পক্ষে মুত্তিয়া মুরালিধরন। মাশরাফি ২২ ম্যাচ খেলে নিয়েছেন ২৬টি উইকেট, অন্যদিকে ১৬ ম্যাচ খেলে ৩১টি উইকেট নিয়েছেন মুরালি।

বাংলাদেশ সময় শুক্রবার (২৬ জুলাই) দুপুর তিনটায় শুরু হবে প্রথম ওয়ানডে ম্যাচটি। সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৮ এবং ৩১ জুলাই। তিনটি একদিনের ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোতে।

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের সবক’টি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন এবং র‍্যাবিটহোলের ওয়েবসাইটে।

আরও পড়ুন: টাইগারদের বিপক্ষে লঙ্কানদের স্কোয়াড ঘোষণা

ওয়ানডে সিরিজ পরিসংখ্যান বাংলাদেশ-শ্রীলঙ্কা সর্বোচ্চ রান সংগ্রাহক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর