Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবীকে গার্ড অব অনার দিল আফগানরা


৯ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৫৭

চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র সিরিজের টেস্ট ম্যাচ শেষে সাদা পোশাককে বিদায় জানিয়ে দিয়েছেন আফগানিস্তানের সাবেক দলপতি মোহাম্মদ নবী। ক্রিকেটের অভিজাত এই ফরম্যাটে মনে রাখার মতো ম্যাচ খেলে বিদায় নিয়েছেন এই অলরাউন্ডার। নবীর বিদায়ী ম্যাচে বাংলাদেশকে ২২৪ রানে হারিয়েছে তার সতীর্থরা।

ব্যাট আর বল হাতে দুর্দান্ত পারফর্ম করা আফগান দলপতি রশিদ খান ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ম্যাচ শেষে তিনি এই পুরস্কার সিনিয়র সতীর্থ নবীকে উৎসর্গ করেছেন। এছাড়া, ম্যাচ শেষে সতীর্থরা মাঠ ছাড়ার আগে নবীকে গার্ড অব অনারও দিয়েছেন।

২০০৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেছিলেন নবী। ৫০ ওভারের ক্রিকেটে ১২১ ম্যাচে ব্যাট হাতে করেছেন ২৬৯৯ রান। আর বল হাতে নিয়েছে ১২৮ উইকেট। ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার টি-টোয়েন্টি শুরু করেছিলেন ২০১০ সালে কলম্বোয়, আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। এই ফরম্যাটে ৬৮ ম্যাচে তার রান ১১৬১ আর উইকেট ৬৯টি।

তবে সাদা পোশাকে ম্যাচ সংখ্যাটি অবশ্য বেশ নগন্য। তার কারণও আছে। অভিজাত এই ফরম্যাটে আফগানরা যাত্রা শুরুর পর ম্যাচ খেলেছে মাত্র ৩টি। তিন ম্যাচেই একাদশে অটোমেটিক চয়েজ হিসেবে ছিলেন নবী। তিন ম্যাচ থেকে তার রান সংখ্যা ৩৩ আর উইকেট ৮টি। আইপিএলের গেল মৌসুমে সানরাইজার্স শিবিরে ছিলেন অভিজ্ঞ এই আফগান অলরাউন্ডার। কিন্তু একাদশে নামা হয়নি কোনো ম্যাচে।

ছবি: শ্যামল নন্দী

অবসর আফগান গার্ড অব অনার নবী


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর