Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ঘণ্টায় শেষ বাংলাদেশের মিরপুর-বিভীষিকা


১০ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৪৮

মোসতাকিম হোসেন, মিরপুর থেকে

শেরে বাংলা স্টেডিয়ামে দুই দলের খেলোয়াড়েরা যখন হাত মেলাচ্ছেন, তখনও দুপুরের রোদের তাপটা মিলিয়ে যায়নি। তবে বেলা শেষ না হতেই ঘুঁচে গেল খেলা, বাংলাদেশ টিকতে পারল না তৃতীয় দিনের অর্ধেক পর্যন্তও। ২১৫ রানে শ্রীলঙ্কার কাছে হেরে গেছে, দুই টেস্ট সিরিজটাও শেষ পর্যন্ত হেরে গেছে ১-০ ব্যবধানে।

ফলটা অবশ্য অনুমিতই ছিল। এই টেস্ট বাঁচাতে বাংলাদেশকে করতে হতো অলৌকিক কিছু। ৩৩৯ রানের জন্য অন্তত কাউকে অতিমানবীয় কিছুই করতে হতো। কিন্তু রূপকথা তো আর প্রতিদিন হয় না, বরং যা হওয়ার তা-ই হয়েছে। প্রথম ইনিংসের মতো আরও একবার শেষের ধসেই ঝরা পাতার মতো ফুরিয়ে গেছে বাংলাদেশ।

চাইলে অবশ্য একটু ‘প্রাপ্তির’ উপলক্ষ পেতে পারে। অন্তত প্রথম ইনিংসের চাইতে তো বেশি রান করেছে! প্রথম ইনিংসে ১১০ রানে অলআউট হয়েছিল, এবার হলো ১২৩ রানে। সেবার শেষ ৫ উইকেট হারিয়েছিল ৩ রানে, আর এই ইনিংসে শেষ ৫ উইকেট হারাল ২৩ রানে। একটু হলেও ‘উন্নতি’ তো হয়েছেই!

Bangladesh vs Sri Lanka Highlights | 2nd Test | Day 3

অথচ লাঞ্চের সময়ও মনে হচ্ছিল, অন্তত চা বিরতি পর্যন্ত ব্যাট করতে পারবে বাংলাদেশ। মুমিনুল আর মুশফিক অপরাজিত থেকে গিয়েছিলেন লাঞ্চে, ৫৭ রানে দুই উইকেট ছিল বাংলাদেশের। কিন্তু লাঞ্চের পরে মুমিনুলের হেরাথের বলে খোঁচা দিয়ে শুরু হলো ধস। আজ বাংলাদেশকে যা একটু আশা দেখাচ্ছিলেন মুমিনুলই, কিন্তু তিনিও ফিরে গেলেন ৪৭ বলে ৩৩ রান করে।

৬৪ রানে তখন তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। লিটন প্রথম বল থেকেই বল লাগাচ্ছিলেন ব্যাটের মাঝে, উইকেটের কোনো জুজু বুঝতেই দিচ্ছিলেন না। কিন্তু এই উইকেটে যা হয়, ভালো একটা বলেই চলে যেতে হলো। আকিলা ধনঞ্জয়ার বলটা বাড়তি বাউন্স করে লাগে লিটনের ব্যাটের হ্যান্ডলে, ক্যাচ উঠে ফরোয়ার্ড শর্ট লেগে। ৭৮ রানে আরেকটি উইকেট হারায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ শুরু থেকেই মনে হচ্ছিল স্নায়ুচাপে আছেন। সেই স্নায়ুচাপটা দূর করার জন্যই ক্রিজ ছেড়ে বেরিয়ে খেলতে গেলেন, কিন্তু উলটো খোঁচা দিয়ে ক্যাচ দিলেন স্লিপে, ৮ বলে ৬ রান করে ফিরে যান।

এর মধ্যে শুধু মুশফিকই যা একটু লড়াই করছিলেন। তার ব্যাটেই ১০০ পার করে বাংলাদেশ, সুযোগ পেলেই করছিলেন প্রতি আক্রমণ। কিন্তু এই টেস্টে ব্যাটসম্যানদের একিলিস হিল যেটি, মনযোগ নড়ে যাওয়াতেই হন আউট। হেরাথের একটু ঝুলিয়ে দেওয়া বলটা সামনের দিকে খেলতে এসে মিস করেন লাইন, ডিকভেলা স্টাম্পিং করতে ভুল করেননি। ১০২ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর আভাস পাওয়া গেল, খেলা শেষের আর বেশি দেরি নেই।

Bangladesh All Wickets Against Sri Lanka | 2nd Test | 1st Innings |

সেটাও যে এত দ্রুত শেষ হয়ে যাবে কে জানত? সাব্বির রহমান দুই ইনিংস মিলে টিকতে পারলেন পাঁচ বল। এবার অবশ্য এক রান করতে পেরেছেন, ধনঞ্জয়ার বলেই ক্যাচ দিয়েছেন ব্যাটে-প্যাডে। কেন তাকে দলে নেওয়া হলো, সেই সিদ্ধান্ত আরও একবার প্রশ্নবিদ্ধ করেছেন। বাকি উইকেটগুলো যেভাবে হওয়ার কথা, সেভাবেই হয়েছে। রাজ্জাক, তাইজুলরাও ফিরে গেছেন খুব দ্রুতই। ১২৩ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ, টিকতে পেরেছে ২৯.৩ ওভার। লাঞ্চের পর দুঃস্বপ্নের এক ওভারেই শেষ সবকিছু।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২২২/১০ (৬৫.৩ ওভার)
বাংলাদেশ প্রথম ইনিংস: ১১০/১০ (৪৫.৪ ওভার)
শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২২৬/১০ (৭৩.৫ ওভার)
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১২৩/১০ (২৯.৩ ওভার)
ফল: শ্রীলঙ্কা জয়ী ২১৫ রানে (সিরিজ ১-০)

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর