Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্লাভস জোড়া তুলে রেখে নতুন অধ্যায়ে বিপ্লব


১ অক্টোবর ২০১৯ ২১:৫৫

ঢাকা: খেলোয়াড় হিসেবে গ্লাভস জোড়া তুলে রাখলেন দেশের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য। দীর্ঘ ২৫ বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে এখন নতুন অধ্যায় শুরু করতে চলেছেন স্বর্ণজয়ী সাফের এই ফুটবল সদস্য। গোলরক্ষক কোচ হিসেবে যোগ দিয়েছেন শেখ জামাল ক্লাবে।

আজ মঙ্গলবার (পহেলা অক্টোবর) শেখ জামাল ক্লাবের গভার্নিং বডির চেয়ারম্যান মঞ্জুর কাদিরের পক্ষ থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বাদশ আসরের জন্য চুক্তির নিয়োগপত্র হাতে পেয়েছেন বিপ্লব।

বিজ্ঞাপন

পেশাদার ক্লাবে ঢাকা আবাহনীতে গোলরক্ষক হিসেবে ক্যারিয়ার শুরু করে সবশেষ মৌসুমে ব্রাদার্স ইউনিয়নে খেলেছেন বিপ্লব। মাঝে দেশের বেশিরভাগ স্বনামধন্য ক্লাবে খেলে গেছেন। ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান, মুক্তিযোদ্ধা, শেখ রাসেল, ফরাশগঞ্জেও গোলবারের নিচে প্রহরীর ভূমিকায় ছিলেন এই কুমিল্লার সন্তান।

সম্প্রতি এএফসির লেভেল ওয়ান গোলকিপিং কোচিং কোর্স সম্পন্ন করা বিপ্লব দেশের কোচদের অনুপ্রেরণা থেকেই নতুন ক্যারিয়ার বেঁছে নিয়েছেন, ‘ভালো অবস্থায় থেকেই খেলোয়াড় ক্যারিয়ার থেকে বিদায় নিতে চেয়েছি। আসলে মারুফুল হক, সাইফুল বারী টিটু, মিন্টু ভাইরা বেশ অনুপ্রেরণা যুগিয়েছেন আমাকে কোচিং পেশায় আসতে। মাঝে এএফসির লেভেল ওয়ান কোচিং কোর্সও শেষ করেছি। তাই প্রস্তাব পেয়ে ছেড়ে দিলাম।

ফিটনেস অনুযায়ী আরও দুই এক বছর খেলা চালিয়ে যেতে পারতেন বিপ্লব। তবে মনের কোণে কিছুটা ক্ষোভ থেকে খেলোয়াড় ক্যারিয়ারের ইতি টেনেছেন বলে জানালেন বিপ্লব, ‘সামহাউ ব্রাদার্স ইউনিয়ন চুক্তি অনুযায়ী তাদের পেশাদারিত্ব বজায় রাখেনি। যা আমাকে কষ্ট দিয়েছে। কাজটা ঠিক করে নাই। সেখান থেকে চিন্তা করেছিলাম খেলা ছেড়ে দিবো।’

বিজ্ঞাপন

এদিকে আসন্ন লিগের নতুন মৌসুমের জন্য প্রস্তাব পেয়েই শেখ জামালের সঙ্গে যুক্ত হয়েছেন বিপ্লব। ফুটবল ক্যারিয়ারে এই ক্লাবে কখনও খেলা হয়নি তার। কোচ হিসেবে আসার গল্পটাও জানালেন, ‘শেখ জামাল গোলকিপার কোচ খুঁজছিল সামনের মৌসুমের জন্য। দলের ম্যানেজার হেলাল ভাই আমাকে কোচ হওয়ার কথা জানান। পরে মঞ্জুর কাদের ভাইয়ের সঙ্গে কথা হলে এক বছরের চুক্তির বিষয়ে সম্মতি প্রকাশ করি।’

অভিজ্ঞতা দিয়েই নতুন চ্যালেঞ্জটাকে গ্রহণ করতে চান সাফজয়ী এই ফুটবলার, ‘প্রত্যেকটা জায়গা চ্যালেঞ্জের। আমি নিজে দীর্ঘদিন খেলেছি। তাই অভিজ্ঞতা থেকে গোলরক্ষকদের ফিটনেস লেভেলসহ বিভিন্ন টেকনিক্যাল বিষয় আমার আয়ত্বে আছে। ট্রেনিং সেশনগুলো ভালো করানোর চেষ্টা করবো। এছাড়া ক্লাবের একাডেমি থেকে ভালো ফুটবলার বের করতেও কাজ করবেন বলে জানান বিপ্লব।

তবে শেখ জামালের হয়ে একটা ম্যাচ খেলেই বিদায় নিতে চান বিপ্লব। নতুন অধ্যায়ে নতুন চ্যালেঞ্জটা নেয়ার জন্য মুখিয়ে আছেন কীর্তিমান ফুটবলার।

নতুন অধ্যায় ফুটবল ক্যারিয়ার বিপ্লব ভট্টাচার্য শেখ জামাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর