Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারতে বসা রিয়ালকে বাঁচালেন রামোস-ক্যাসেমিরো


২ অক্টোবর ২০১৯ ০০:৫৫

চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেমেছিল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বেলজিয়ামের ক্লাব ব্রুগার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে জিনেদিন জিদানের শিষ্যরা। নিজেদের প্রথম ম্যাচে ফরাসি জায়ান্ট পিএসজির বিপক্ষে ৩-০ গোলে হেরে যাওয়া স্পেনের দলটি এবার নিজেদের মাঠে জয় তুলে নিতে পারেনি। বরং ২-০ গোলে পিছিয়ে পড়ে ড্র করেছে।

ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে শুরু থেকেই আধিপত্য ধরে রেখে খেলতে পারেনি রিয়াল। শুরুতে কোচ জিদান ৪-৩-৩ ফরমেশনে একাদশ সাজান। শুরুর একাদশে মাঠে নামেন থিবাউট কোর্তোইস, দানি কারভাহাল, সার্জিও রামোস, রাফায়েল ভারানে, নাচো ফার্নান্দেজ, লুকা মদ্রিচ, ক্যাসেমিরো, টনি ক্রুস, লুকাস ভাজকুয়েজ, করিম বেনজেমা এবং এডেন হ্যাজার্ড।

বিজ্ঞাপন

এর আগে ইউরোপিয়ান কাপে ১৯৭৬-৭৭ মৌসুমে ক্লাব ব্রুগার বিপক্ষে সবশেষ ম্যাচ খেলেছিল রিয়াল।

ম্যাচের নবম মিনিটেই লিড নেয় ক্লাব ব্রুগা। পার্সি তুয়ার ক্রস থেকে গোল করেন ২১ বছর বয়সী নাইজেরিয়ান স্ট্রাইকার এমানুয়েল ডেনিস। যদিও অফসাইডের সন্দেহ থেকে গোলটি প্রথমে বাতিল বলে ধরা হয়েছিল। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (VAR) সহায়তায় পরে গোলটি বৈধ ঘোষণা করা হয়। ১-০ গোলের লিড নেয় অতিথিরা।

২১ মিনিটের মাথায় কারভাহালের নিচু ক্রস থেকে বল পান মদ্রিচ। তবে, ক্রোয়েশিয়ান এই ব্যালন ডি অর প্রাপ্ত রিয়ালের তারকা গোল পোস্টের বাইরে দিয়ে বল পাঠিয়ে দেন। ২৮ মিনিটের মাথায় সমতায় ফেরার সুযোগ এসেছিল রিয়ালের হাতে। ভারানের হেড থেকে বল পান টনি ক্রুস, তার জোরালো শট দারুণভাবে সেভ করেন বেলজিয়ান গোলরক্ষক সিমোন মিগনোলেট। ৩৪ মিনিটের মাথায় দিয়াত্তার শট রুখে দেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবাউট কোর্তোইস। দুই বেলজিয়ান গোলরক্ষকের প্রতিযোগিতা এখানেই শেষ হয়নি।

বিজ্ঞাপন

সেই প্রতিযোগিতায় আবারও পিছিয়ে পড়েন রিয়ালের গোলরক্ষক। ৩৯ মিনিটে তিনি আবারও গোল হজম করেন। এবারও ক্লাব ব্রুগার গোলদাতা নাইজেরিয়ান স্ট্রাইকার এমানুয়েল ডেনিস। মদ্রিচের ভুলে দিয়াত্তার অ্যাসিস্ট থেকে দলের এবং নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি। ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়ান ক্লাবটি। বিরতির আগে রিয়াল গোল শোধ করতে না পারলে এই স্কোরে লিড ধরে রেখে দ্বিতীয়ার্ধে নামে ক্লাব ব্রুগা।

বিরতির পর নিজেদের খোলস ছেড়ে বের হয় রিয়াল। শুরুতেই গোলরক্ষক থিবাউট কোর্তোইসকে তুলে নেন রিয়াল কোচ। তার বদলি হিসেবে গোলবারের নিচে দাঁড়ান ফ্রান্সের আলফোনসো আরেওলা। আর লেফটব্যাকে নাচোর বদলি হিসেবে নামেন ব্রাজিলিয়ান মার্সেলো। ৪৯ মিনিটে হ্যাজার্ডকে রুখে দেন মিগনোলেট। ৫২ আর ৫৪ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে স্কোর করতে পারেননি মদ্রিচ-ক্যাসেমিরো। ৫৫ মিনিটের মাথায় ব্যবধান কমায় রিয়াল। করিম বেনজেমার অ্যাসিস্ট থেকে সার্জিও রামোস গোল করলে ম্যাচে ব্যবধান কমে (২-১)।

৬৮ মিনিটের মাথায় রিয়াল মাদ্রিদ তৃতীয় ও শেষ বদলি খেলোয়াড় নামায়। লুকাস ভাজকুয়েজের বদলি হিসেবে নামেন ভিনসিয়াস জুনিয়র। ৭১ মিনিটে ক্লাব ব্রুগার নায়ক জোড়া গোলদাতা নাইজেরিয়ান স্ট্রাইকার এমানুয়েল ডেনিসকে তুলে নেওয়া হয়। ৮৪ মিনিটের মাথায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ক্লাব ব্রুগার ডাচ মিডফিল্ডার রুড ভোরমারকে। দশ জনের দলে পরিণত হয় বেলজিয়ান ক্লাবটি।

সেই সুযোগ শতভাগ কাজে লাগায় রিয়াল মাদ্রিদ। ঠিক পরের মিনিটেই সমতায় ফেরে স্বাগতিকরা। টনি ক্রুসের বাড়ানো বলে হেড করে গোল করেন রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ক্যাসেমিরো। ২-২ গোলের সমতায় ফেরে ম্যাচ। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

ক্যাসেমিরো চ্যাম্পিয়ন্স লিগ রামোস রিয়াল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর