Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের সাথে পাঁচ বাংলাদেশি ‘১০০ বলের’ টুর্নামেন্টে


৪ অক্টোবর ২০১৯ ১৪:১৬

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড ইসিবির অধীনে আয়োজিত হতে যাচ্ছে ‘১০০ বলে’ বা ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট। কিছুদিন আগেই এই টুর্নামেন্টের ড্রাফটের খেলোয়াড়দের নাম প্রকাশ করেছিল ইংলিশ ক্রিকেট বোর্ড। আর যথারীতি এই টুর্নামেন্টের ড্রাফটে নাম উঠেছে সাকিব আল হাসানের। তবে এবার সাকিবের সাথে এই টুর্নামেন্টের ড্রাফটে নাম উঠেছে আরও পাঁচ বাংলাদেশি ক্রিকেটারের। আগামী বছরের ১৭ জুলাই থেকে শুরু হবে এই টুর্নামেন্টটি।

বিজ্ঞাপন

পড়ুন: ইংল্যান্ডের ‘১০০’ বলের ক্রিকেট টুর্নামেন্টে খেলবেন সাকিব

‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে সাকিবের সাথে আরও যে পাঁচ বাংলাদেশি ক্রিকেটার সুযোগ পেয়েছেন তারা হলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন এবং মোস্তাফিজুর রহমান। প্রথমে কেবল সাকিবের নাম শোনা গেলেও তার সাথে একই পারিশ্রমিক ক্যাটাগরিতে আছেন তামিম ইকবাল। সাকিব-তামিমকে দলে ভেড়াতে হলে দলগুলোকে খরচ করতে হবে কমপক্ষে ১ লাখ পাউন্ড অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৪২ লাখ টাকা। তবে বাকি বাংলাদেশি ক্রিকেটারদের কোনো ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি।

বাংলাদেশ থেকে সাকিব-তামিমের সাথে ‘এ ক্যাটাগরি’তে নেই আর কোনো ক্রিকেটার। তবে আরও ১৫ বিদেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন এ ক্যাটাগরিতে। কাইরন পোলার্ড, রশিদ খান, শহীদ আফ্রিদি, গ্লেন ম্যাক্সওয়েল ও সুনীল নারাইন আছেন এই ক্যাটাগরিতে। আর সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ড তালিকায় আছেন তিন অজি ক্রিকেটার স্টিভ স্মিথ। এই তালিকায় আরও আছেন ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গাও।

এই টুর্নামেন্টে ১১টি দেশের মোট ১৬৫জন বিদেশি ক্রিকেটারের নাম উঠেছে ড্রাফটে। তবে তার মধ্যে ৬৭ জন ক্রিকেটারের প্রাথমিক কোনো মূল্য নির্ধারণ করেনি ইসিবি। তবে যদি কোনো দল এই ক্রিকেটারদের নিজ দলে ভেড়াতে চায় তাহলে টুর্নামেন্টের সর্বনিম্ন ৩০ হাজার পাউন্ড গুণতে হবে তাদের জন্য।

ইংল্যান্ডের আটটি শহরের নামের সাথে মিলিয়ে আটটি দল নিবন্ধন করেছে এই টুর্নামেন্টে। নিবন্ধনকৃত দলের নাম সমূহ এবং দলে ইংলিশ ক্রিকেটারদের তালিকা:

এগাস বৌল: সাউদার্ন ব্রেভ- জোফরা আর্চার, জেমস ভিঞ্চ, ক্রিস জর্ডান, অ্যানিয়া শ্রাবসল এবং ড্যানি উইট।

বিজ্ঞাপন

কার্ডিফ: ওয়েলস ফায়ার- জনি বেয়ারেস্ট্রো, টম বান্টন, কলিন ইনগ্রাম, ব্রায়োনি স্মিথ এবং ক্যাতি জর্জ।

এজবাস্টন: বার্মিংহাম ফিনিক্স- ক্রিস ওকস, মইন আলী, প্যাট ব্রাউন, ক্রিস্টি গর্ডন এবং অ্যামি জোন্স।

হেডিংলি: নর্দার্ন সুপারচার্জার্স- বেন স্টোকস, আদিল রশিদ, ডেভিল উইলি, লওরেন উইনফিল্ড এবং লিন্সি স্মিথ।

লর্ডস: লন্ডন স্পিরিট- ররি বার্ন্স, ইয়ন মর্গান, ড্যানি লরেন্স, হেদার নাইট এবং ফ্রেয়া ডেভিস।

ওল্ড ট্রাফোর্ড: ম্যানচেস্টার অরজিন্যালস- জশ বাটলার, সাকিব মাহমুদ, ম্যাট পার্কিনসন, সোফি এক্লেস্টন এবং কেট ক্রস।

দ্য ওভাল: ওভাল ইনভিন্সিবলস- স্যাম কুররান, জেসন রয়, ফ্র্যান উইলসন এবং লওরা মার্শ।

ট্রেন্ট ব্রিজ: ট্রেন্ট রকেটস- জো রুট, অ্যালেক্স হেলস, হ্যারি গার্নি, ক্যাথেরিন ব্রান্ট এবং নাট স্কাইভার।

আগামী ২০ অক্টোবর নিলামের মাধ্যমে বিদেশি ক্রিকেটার বেছে নেবে দলগুলো। এই নিলামের জন্য ক্রিকেটারদের মূল্য সাতটি ধাপে বিভক্ত করা হয়েছে। এই তালিকায় সবার শীর্ষে আছে ‘এ প্লাস’ ১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তি মূল্য, এরপর আছে ‘এ’ ক্যাটাগরিতে ১ লাখ পাউন্ড ভিত্তি মূল্য তারপর ক্রমানুক্রমে ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড এবং ৩০ হাজার পাউন্ড। একটি দল তাদের একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে।

ক্রিকেট খেলুড়ে দেশ গুলোর মধ্য থেকে কেবল ভারত থেকেই কোনো ক্রিকেটার আসছে না এই টুর্নামেন্ট খেলতে। ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের খেলোয়াড়দের ওপর দেশের বাইরের যেকোনো প্রকার লিগ খেলার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। তবে এই নিষেধাজ্ঞা অতিক্রম করেই টুর্নামেন্টের ড্রাফটে নাম লিখিয়েছেন হরভজন সিং। তবে টুর্নামেন্ট খেললে ভারতীয় জাতীয় দলকে বিদায় জানাতে হবে এই স্পিনারকে।

'দ্য হান্ড্রেড' ১০০ বলের টুর্নামেন্ট তামিম ইকবাল মুশফিকুর রহিম মোস্তাফিজুর রহমান মোহাম্মদ মিঠুন মোহাম্মদ সাইফউদ্দিন সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর