Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছক্কার রেকর্ডে হিটম্যান


১৯ অক্টোবর ২০১৯ ১৯:৩৪

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে রোহিত শর্মা ওপেনিংয়ে নামা শুরু করেছেন। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। পরের ম্যাচে ১৪ রান করেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামতেই হয়নি। সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে আবারও সেঞ্চুরি হাঁকিয়েছেন। অপরাজিত থেকে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামবেন রোহিত শর্মা।

রাঁচি টেস্টে রোহিত শর্মা ব্যক্তিগত ৯৫ রানে থেকে প্রোটিয়া বোলার ড্যান পিয়েটকে লং অফের ওপর দিয়ে ছক্কা মেরে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। দিন শেষে রোহিত ১৬৪ বলে ১৪টি চার আর চারটি ছক্কায় অপরাজিত ১১৭ রানে।

বিজ্ঞাপন

চলতি সিরিজে ১৭টি ছক্কা হাঁকিয়েছেন রোহিত শর্মা। তাতে টপকে গেছেন একটি রেকর্ড। ক্যারিবীয়ান তারকা শিমরন হেটমায়ার বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ ছক্কা হাঁকিয়েছিলেন। তার রেকর্ড টিকলো না এক বছরও। শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে টপকে গেলেন রোহিত। হেটমায়ার ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।

এক সিরিজে ন্যূনতম তিনটি সেঞ্চুরি তুলে নেওয়া দ্বিতীয় ভারতীয় ওপেনার এখন রোহিত। প্রথম ভারতীয় ওপেনার হিসেবে তিনটি আলাদা সিরিজে এমন কীর্তি গড়েছিলেন সুনীল গাভাস্কার। এক সিরিজে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৭ ছক্কা মারার রেকর্ডও এখন রোহিতের। এবারের পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ছক্কাও তার দখলে। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস হাঁকিয়েছেন ১৫ ছক্কা।

প্রোটিয়াদের ডানহাতি অফ স্পিনার ড্যান পিয়েটকে এই সিরিজে এখন পর্যন্ত ১১টি ছক্কা হজম করিয়েছেন রোহিত। এর আগে ২০০৫ সালে ড্যানিয়েল ভেট্টোরিকে এক সিরিজে ৮ ছক্কা মেরেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট।

বিজ্ঞাপন

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন আলোক স্বল্পতায় বন্ধের আগে খেলা হয়েছে ৫৮ ওভার। তাতে তিন উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তুলেছে ২২৪ রান। আলোক স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার রোহিত শর্মা, সেঞ্চুরির অপেক্ষায় আছেন আজিঙ্কা রাহানে।

রাঁচিতে তৃতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২ রানে, ১৬ রানে আর ৩৯ রানে টপঅর্ডারের তিন উইকেট হারায় ভারত। এরপর দলকে টানতে থাকেন রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানে। এই জুটি অবিচ্ছিন্ন ১৮৫ রান যোগ করেছে। ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত আর ১১তম টেস্ট সেঞ্চুরির অপেক্ষায় আছেন রাহানে।

** আলোক স্বল্পতার আগে আলো ছড়ালেন রোহিত-রাহানে

ছক্কা রেকর্ড রোহিত শর্মা হিটম্যান

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর