Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরেকটি জয়ের পথে ভারত


২১ অক্টোবর ২০১৯ ১৯:৩৯

নিজেদের মাঠে টানা ১১টি সিরিজ জিতেছে বিরাট কোহলির ভারত। ঘরের মাঠে গত ৩২ ম্যাচে মাত্র একটি টেস্ট হেরেছে তার দল। আরও একটি ম্যাচ জেতার অপেক্ষায় টিম ইন্ডিয়া। সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জেতা ভারতের সিরিজের শেষ ম্যাচ জিততে দরকার আর মাত্র দুটি উইকেট। চতুর্থ দিন এই দুটি উইকেট তুলে নিতে পারলে ৩-০ ব্যবধানে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করবে ভারত।

রোহিত শর্মার টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি, আজিঙ্কা রাহানের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে স্বাগতিক ভারত। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচের তৃতীয় দিন শেষেও ধুঁকছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। কোনোভাবে ম্যাচ বাঁচাতে হলে অলৌকিক কিছু করতে হবে প্রোটিয়াদের। ম্যাচের দুদিন বাকি থাকলেও প্রোটিয়াদের হাতে আছে ২ উইকেট, পিছিয়ে আছে ২০৩ রানে। তাতে ইনিংস ব্যবধানের আরেকটি জয় পাওনা হয়ে আছে ভারতের জন্য।

বিজ্ঞাপন

রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৯৭ রান তুলে ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ১৬২ রানে অলআউট হয় প্রোটিয়ারা। ফলোঅনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সফরকারীরা ৮ উইকেট হারিয়ে তুলেছে ১৩২ রান।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল (১০), চেতশ্বর পূজারা (০) আর দলপতি বিরাট কোহলি (১২) দ্রুত বিদায় নেন। এরপর মহাকাব্যিক এক ডাবল সেঞ্চুরি হাঁকান রোহিত শর্মা। ২৫৫ বলে ২৮টি চার আর ৬টি ছক্কায় করেন ২১২ রান। আজিঙ্কা রাহানে ১৯২ বলে ১৭টি চার আর একটি ছক্কায় করেন ১১৫ রান।

রবীন্দ্র জাদেজা ৫১, রিদ্ধিমান সাহা ২৪, রবীচন্দ্রন অশ্বিন ১৪, উমেস যাদব ৩১, অভিষিক্ত শাহবাজ নাদিম ১* আর মোহাম্মদ শামি ১০* রান করেন। প্রোটিয়াদের হয়ে প্রথম টেস্ট খেলতে নামা স্পিনার জর্জ লিন্দে চারটি, কেগিসো রাবাদা তিনটি করে উইকেট পান।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ০ রানেই বিদায় নেন ওপেনার ডীন এলগার। আর ব্যক্তিগত ৪ রানে বিদায় নেন আরেক ওপেনার কুইন্টন ডি কক। জুবায়ের হামজা ইনিংস সর্বোচ্চ ৬২ রান করেন। দলপতি ডু প্লেসিস ১ রানে বিদায় নেন। তেমবা বাভুমা করেন ৩২ রান। অভিষেক টেস্টে জর্জ লিন্দে করেন ৩৭ রান। দুটি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ শামি, অভিষিক্ত শাহবাজ নাদি এবং রবীন্দ্র জাদেজা। উমেস যাদব তুলে নেন তিনটি উইকেট।

ফলোঅনে ব্যাটিংয়ে নেমে ওপেনার ডীন এলগার ১৬, ডি কক ৫, হামজা ০, ডু প্লেসিস ৪, বাভুমা ০, ক্লাসেন ৫, লিন্দে ২৭, ড্যান পিয়েড ২৩, রাবাদা ১২ রান করেন। ডি ব্রুইন ৩০ আর নরজে ৫ রানে অপরাজিত আছেন। ভারতের পেসার শামি তিনটি, উমেস যাদব দুটি, জাদেজা একটি আর অশ্বিন একটি করে উইকেট তুলে নিয়েছেন।

টেস্ট দক্ষিণ আফ্রিকা ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর