Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপাতত কোনো প্রবাসী ফুটবলারকে চান না জেমি


৩০ অক্টোবর ২০১৯ ২৩:০২

ঢাকা: বিশ্বকাপ বাছাইয়ে ওমান ম্যাচকে সামনে রেখে প্রস্তুতি শুরু করবে জাতীয় ফুটবল দল। ওমানে থেকেই কন্ডিশনিং ক্যাম্প আর প্রস্তুতি পর্বটা সেরে নিতে চান জেমি ডে। কাতার ও ভারত ম্যাচে দারুণ সাফল্য ওমানেও টেনে নিতে চান জামাল ভূঁইয়ারা। তবে মাঝে দলকে আরও শক্তিশালী করতে প্রবাসী ফুটবলারদের সন্ধানে নেমেছিলেন জেমি।

ইউক্রেনের বাংলাদেশি বংশোদ্ভূত ফরিদ আলীর সঙ্গে যোগাযোগও করেছিলেন এই ইংলিশ কোচ। ভিসা জটিলতায় তাকে আর ট্রায়ালে নেওয়া সম্ভব হয়নি জেমির। নভেম্বরের ওমান ম্যাচকে সামনে রেখে আপাতত কোনো প্রবাসী ফুটবলারকে চান না জেমি।

বিজ্ঞাপন

এ বিষয়ে জেমি ডে সারাবাংলাকে বলেন, ‘ওমান ম্যাচের সামনে আপাতত আমরা কোনো প্রবাসী ফুটবলারকে আনার ব্যাপারে আগ্রহী নই।’ মাঝে ফরিদ আলীকে ঢাকায় আনতে গিয়ে ভিসা জটিলতায় সেটাও সম্ভব হয়নি। তবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন জেমি। তিনি বলেন, ‘ওমান ম্যাচের পর আবারও চেষ্টা করা হবে। তাকে ট্রায়ালের জন্য ডাকা হতে পারে।’

এর আগে দুই-তিন জন প্রবাসী ফুটবলার ঢাকায় এসেও বাংলাদেশে থিতু হতে পারেননি। একমাত্র জামাল ভূঁইয়াই লাল-সবুজে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন। ডেনমার্ক প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলার এখন লাল-সবুজ জাতীয় দলের অধিনায়ক। জাতীয় ফুটবল দলের বড় মুখ। এমন মুখের সন্ধানে নেমেছিলেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।

যেসব প্রবাসী ফুটবলাররা মাতাচ্ছেন ইউরোপ

ফরিদ আলী

বর্তমানে ফরিদ খেলছেন পোল্যান্ডের সেকেন্ড ডিভিশনে। ক্লাব জিকেএস জাস্টরজেবির হয়ে খেলছেন তিনি। এর আগে ২০১৫ সালে ইউক্রেন প্রিমিয়ার লিগে মেটালার্ফ জাপোরিজিয়া ক্লাবের হয়ে অভিষেক হয় ফরিদের। ২০১৬ সালে পোল্যান্ডের ক্লাবের সঙ্গে যুক্ত হন। তিন বছর ধরে এখানেই খেলছেন অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে।

বিজ্ঞাপন

জিদান মিয়া

শুধু ফরিদ আলী নয়, যুক্তরাষ্ট্রের ডালাসের স্পোর্টিং ইউনাইটেড সকার ক্লাবের হয়ে খেলা জিদান মিয়াও দুর্দান্ত ফুটবল খেলে যাচ্ছেন। জামাল ভূঁইয়ার উত্তরসূরি হওয়ার সম্ভাবনা আছে তারও।

হামজা চৌধুরী

ইউরোপের মাঠ মাতানো আরও কিছু ফুটবলার আছেন যারা বাংলাদেশি বংশোদ্ভূত। তাদের মধ্যে সবচেয়ে আলোচিত হামজা চৌধুরী। দেশ নিয়ে আশাবাদী হলেও ইংল্যান্ডে লেস্টারসিটির হয়ে মাঠ দাপানো এই ফুটবলার ভালোই দিন কাটাচ্ছেন সেখানে।

রিদওয়ান হান্নান

এছাড়াও লাইম লাইটের মধ্যে আছেন অস্ট্রেলিয়া থেকে উঠে আসা ক্যানবেরা একাডেমির হয়ে খেলা ২০ বয়সী তরুণ ডিফেন্ডার রিদওয়ান হান্নান। বর্তমানে অস্ট্রেলিয়ার এএফসি ক্লাবের হয়ে খেলছেন তিনি। অসাধারণ ক্ষিপ্রতা, ট্যাকলিং ও মাঠের চতুর্দিকে পাস দিতে পারার সক্ষমতার কারণে অস্ট্রেলিয়া জাতীয় দলের সাবেক খেলোয়াড় ক্রেইগ ফোস্টার তার বিষয়ে বলেছিলেন, ‘তার গতি, টেকনিক্যাল অ্যাবিলিটি আর পরিশ্রম করার ক্ষমতা যেকোনো দলের জন্য সহায়ক হবে।’

সামিত সোম

ইংল্যান্ডে যখন হামজা চৌধুরীর বাহবা চলছে তখন মেজর লিগ সকারে ধূমকেতুর মতো আবির্ভাব হয় সামিত সোমের। বাংলাদেশি বংশোদ্ভূত ২১ বছরের এই ফুটবলার এখন এমএলএসে খেলা প্রথম বাংলাদেশি। মেজর লিগের কানাডিয়ান ক্লাব মন্ট্রিয়াল ইম্প্যাক্টের সাথে চুক্তিবদ্ধ হন তিনি। এর আগে খেলে এসেছেন কানাডার বিভিন্ন স্তরের ফুটবলে।

রিসায়াত ইসলাম খাতন

২০১৩ সালে জাতীয় দলের ডাকে সাড়া দিয়ে অনুশীলন করেছিলেন তিনি। ইনজুরি ছিটকে দিয়েছিল লাল-সবুজ বাহিনী থেকে। এরপর ২০১৫ সালে এসে ফের জাতীয় দলে অনুপ্রবেশ। সেবার দেশের জার্সি গায়ে চাপিয়েছিলেন ঠিকই কিন্তু অভিষেক হয়নি তার। কি এক অদৃশ্য কারণে বাংলাদেশের ফুটবলে ‘নির্বাসিত’ ফুটবলার তিনি। সেই ফুটবলারটি রিয়াসাত ইসলাম খাতন। এখন ইউরোপের এক শীর্ষ পর্যায়ে নিজেকে প্রমাণ করে জ্যামাইকান শীর্ষ লিগে নাম লিখিয়েছেন।

এরা সবাই বাংলাদেশ দলের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেতে পারেন। এদের বেশিরভাগই বাংলাদেশ নিয়ে আশাবাদী বলে বিভিন্ন গণমাধ্যমেও সাক্ষাৎকার দিয়েছেন। তবে এতে তাগিদটা বাংলাদেশ ফুটবল ফেডারেশনেরও (বাফুফে) থাকার দরকার আছে। ইউরোপের মাঠ মাতানো কোন ফুটবলারের দিকে চেয়ে বাফুফে?

জাতীয় ফুটবল দল জামাল ভূঁইয়া জেমি ডে প্রবাসী ফুটবলার বাফুফে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর