Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমান আতঙ্ক কাটিয়ে জেমির প্রথম পরীক্ষায় জামাল ভূঁইয়ারা


৬ নভেম্বর ২০১৯ ২২:১৮

ঢাকা: ওমান যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে বিমান ঢাকায় ফিরে আসার দুর্বিষহ ঘটনা এখনও তাড়িয়ে বেড়াচ্ছে দেশের ফুটবলারদের। আতঙ্ক কাটিয়ে উঠে এখন নতুন পরীক্ষায় নামতে চলেছে জামাল ভূঁইয়ারা। বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের চতুর্থ ম্যাচ ওমানের সঙ্গে ১৪ তারিখে। তার আগে কন্ডিশনিং ক্যাম্পের অংশ হিসেবে একটা প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ওমানের প্রিমিয়ার লিগের দল মাসকট এফসির সঙ্গে আগামিকাল বুধবার (০৭ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচ খেলবে জামালরা। এই ম্যাচই হবে কোচ জেমি ডে’র ওমান ম্যাচের একটা গাইডলাইন। এই ম্যাচকে কেন্দ্র করে চূড়ান্ত স্কোয়াড সাজিয়ে ফেলবেন জেমি। সঙ্গে দলের বর্তমান  অবস্থা, ফিটনেস আর পরিকল্পনার একটা প্রতিফলন দেখতে চাইবেন এই ইংলিশ কোচ।

বিজ্ঞাপন

আপাতত ফিটনেসে কোনও সমস্যা দেখছেন না জেমি। বেশিরভাগ খেলোয়াড় মূলত আসন্ন প্রিমিয়ার লিগের প্রস্তুতিতে মাঠে ব্যস্ত ছিলেন। ব্যস্ত ছিলেন গেল শেখ কামাল আন্তর্জাতিক টুর্নামেন্টেও। তাই সবাইকে রেডিমেট ফিট হিসেবে পাচ্ছেন। টুর্নামেন্টের ফাইনালে চোঁট পাওয়া ডিফেন্ডার রহমত মিয়াও চোঁট সেড়ে ফিট অবস্থায় দলের বহরে গেছেন।

তাই ম্যাচের এক ঝাঁক ফিট ফুটবলারদের নিয়েই বিশ্বকাপের বাছাইপর্বের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটি খেলতে যাচ্ছে জেমির শিষ্যরা। এই খেলাটা হবে আবহাওয়ার তালে খেলোয়াড়দের খাপ খাওয়ানোর চ্যালেঞ্জ। সঙ্গে ওমান ম্যাচে লাল-সবুজদের চূড়ান্ত দল ভাবার পরীক্ষাও।

যেমনটা দলের গোলরক্ষক আশরাফুল রানা জানালেন, ‘বিমানের যান্ত্রিক ত্রুটির পর মানসিকতা থেকে একটু রিকোভারি হয়ে আসছে। ওমানের আবহাওয়া ও বাংলাদেশের আবহাওয়া একেবারে সেম। এডজাস্ট করার চেষ্টা করছি। আমাদের হাতে আগামীকাল একটা প্রস্তুতি ম্যাচ আছে। ওমানের প্রিপারেশন অনেক আগে থেকেই ছিল। কোচ যে পরিকল্পনা করছেন সেটার উপরেই কাজ করছি।

বিজ্ঞাপন

ওমান ম্যাচে গোলরক্ষক আর ডিফেন্ডারদের চ্যালেঞ্জটা বেশি নিতে হবে বলে জানান রানা, ‘এখানে গোলরক্ষক হিসেবে অনেক চ্যালেঞ্জ নিতে হবে। গোলরক্ষকদের এক্সট্রা অর্ডিনারি পারফরম্যান্স করতে হবে। ডিফেন্স আর গোলরক্ষকের উপর অনেক বেশি চ্যালেঞ্জ নিতে হবে।‘

এই দলে ভারতের বিপক্ষে যে স্কোয়াড ছিল, সেখান থেকে শুধু একটি পরিবর্তন এসেছে। দলে নতুন ফুটবলার হিসেবে যুক্ত হয়েছে রহমতগঞ্জের রাকিব হাসান। বাদ পড়েছেন ঢাকা আবাহনীর জুয়েল রানা।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের স্কোয়াড:
গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু। ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, রায়হান হাসান, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত। মিডফিল্ডার: জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম। ফরোয়ার্ড : নবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন, তৌহিদুল আলম সবুজ ও রাকিব হোসেন।

আরও পড়ুন: ওমানের পথে আত্মবিশ্বাসে চাঙা বাংলাদেশ
বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেলেন বাংলাদেশের ফুটবলাররা  

আশরাফুল রানা এশিয়ান কাপ ওমান জেমি ডে বাংলাদেশ বিশ্বকাপ বাছাই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর