Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বছর জুড়েই সাদা পোষাকে বেহাল দশা বাংলাদেশের


১৭ নভেম্বর ২০১৯ ১৬:০৬

২০১৯ সাল! বাংলাদেশের ক্রিকেটে বছরটি এক কালো অধ্যায়। বছরের প্রথমটাই শুরু হয়েছিল দলের হার দিয়ে। রঙিন পোষাকের ব্যর্থতার পাশাপাশি বাংলাদেশের ২০১৯ সালে সাদা পোষাকে অর্জনের ঝুলি একদমই শুন্য। ২০১৯ এ খেলা চার টেস্টের একটিতেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। হতাশাটা আরও বেড়ে যায় যখন দেখা হয় চার হারের তিনটিতেই ইনিংস ব্যবধানে হার।

বছরটা শুরু হয়েছিল নিউজিল্যান্ড সফর দিয়ে। রঙিন পোষাকে ধবলধোলাই হবার সঙ্গে সঙ্গে তামিম মুশফিকরা সেই ধারা ধরে রেখেছিলেন সাদা পোষাকেও। কিউইদের বিপক্ষে খেলা দু’টি টেস্টের দু’টিতেই ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। টাইগারদের হয়ে সেবার সিরিজে ব্যাট হাতে সব থেকে বেশি উজ্জ্বল ছিলেন তামিম ইকবাল। সিরিজে নামের পাশে যোগ করেছিলেন ২৭৮ রান। কিউইদের সঙ্গে প্রথম টেস্টে বাংলাদেশ হারে ইনিংস এবং ৫২ রানের ব্যবধানে আর দ্বিতীয় টেস্টেও ওই একই ফলাফল ইনিংসসহ ১২ রানের লজ্জার হার।

বিজ্ঞাপন

শেষ দু’বছরে টাইগার ব্যাটসম্যানদের টেস্ট বৃত্তান্ত

কিউইদের সাথে সিরিজ শেষ হবার পর বিশ্বকাপের কারণে ৬ মাস বাংলাদেশ খেলেনি একটিও টেস্ট। এরপর সেপ্টেম্বরে বাংলাদেশে খেলতে আসে আফগানিস্তান। টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে এই ম্যাচটি ছিল তামিম-সাকিবদের নিজেদের ঝালাই করার ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেই টেস্টেও বরাবরের মতো ব্যর্থতাই সঙ্গী হয় বাংলাদেশের। সহজ প্রতিপক্ষ আফগানিস্তানের স্পিনের বিপক্ষে নাজেহাল হয়ে পড়ে টাইগার ব্যাটসম্যানরা। ফলে বাংলাদেশকে হারতে হয় ২২৪ রানে।

বছরটা শেষ হবে চলমান ভারত সফর দিয়ে। নতুন অধিনায়ক, নতুন কোচ, সাকিব-তামিমবিহীন দল নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্ট শুরু করে বাংলাদেশ। তবে ব্যর্থতার গ্লানি এখানেও টানতে হয় রাসেল ডমিঙ্গোর শিষ্যদের। ভারতের বিপক্ষে ১ম টেস্টেই ইনিংস এবং ১৩০ রানের হার বাংলাদেশের। যেখানে প্রাপ্তি ছিল আবু জায়েদ রাহীর ৪ উইকেট এবং মুশফিকের একটি অর্ধশতকের ইনিংস। ভারতের পেসে বাংলাদেশ ম্যাচ হারে মাত্র তিনদিনেই।

বিজ্ঞাপন

সাদা পোষাকে এমন নাজেহাল অবস্থায় ২২ তারিখ বছরের শেষ টেস্ট খেলবে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশ প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নামবে। এখন অপেক্ষা করতে হবে হারকে সঙ্গী করে বছর শেষ হবে নাকি জয় নিয়ে দেশে ফিরবে টাইগাররা। বছরটা শেষ হবে কেবল পরাজয়েই নাকি শেষ হবে অন্ততপক্ষে একটি জয় নিয়ে। অপেক্ষা ইডেনের!

ইডেন গার্ডেনস টেস্ট বছরের শেষ টেস্ট বাংলাদেশ ভারত সফর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর