Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ব্রাজিলের দল ঘোষণা


১৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৩৫

সারাবাংলা ডেস্ক

চলতি বছরের জুনে রাশিয়ার মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। বিশ্বকাপের ঢের সময় বাকি থাকলেও ২৩ জনের ব্রাজিল স্কোয়াড কমিয়ে এনেছেন কোচ তিতে। ১৫ জনের স্কোয়াড ঘোষণার পাশাপাশি ঘোষণা করে দিয়েছেন সম্ভাব্য একাদশ।

তিতের স্কোয়াডে রয়েছেন ইংলিশ প্রিমিয়ারে খেলা ব্রাজিলিয়ান তারকারা। ম্যানচেস্টার সিটির ফার্নান্দিনহো আর গ্যাব্রিয়েল জেসুসের পাশাপাশি লিভারপুলের রবার্তো ফিরমিনো আর চেলসির উইলিয়ানকে ডাকা হয়েছে।

পিএসজির তারকাদের নিয়ে আশাবাদী তিতে রেখেছেন নেইমার, দানি আলভেজ, মারকুইনহোস আর থিয়াগো সিলভাকে। বার্সেলোনার নতুন তারকা ফিলিপে কুতিনহো, পাউলিনহো, রিয়াল মাদ্রিদের মার্সেলো, ক্যাসিমিরো, রোমার আলিসন (গোলরক্ষক), বেইজিং গুয়ানোর মিডফিল্ডার রেনাতো আগুস্টো এবং ইন্টার মিলানের ডিফেন্ডার মিরান্ডাকেও রেখেছেন তিতে।

চেলসির ডেভিড লুইজ আর ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসনও তিতের চিন্তাতে জায়গা পেয়েছেন।

৪-৩-৩ ফরমেশনে তিতের সম্ভাব্য একাদশ: আলিসন, মার্সেলো, মিরান্ডা, মারকুইনহোস, দানি আলভেজ, পাউলিনহো, রেনাতো আগুস্টো, ক্যাসিমিরো, নেইমার, কুতিনহো ও জেসুস।

গত বিশ্বকাপ নিজেদের ঘরের মাঠে হলেও জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালের ম্যাচে ৭-১ গোলে হেরেছিল ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রাশিয়া বিশ্বকাপে তুলনামূলক সহজ গ্রুপেই খেলার সুযোগ পেয়েছে। ‘ই’ গ্রুপে নেইমাররা মুখোমুখি হবে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়ার। তিন প্রতিপক্ষের কেউই ফাইনাল দূরে থাক, কোয়ার্টার ফাইনালের গণ্ডিও পাড়ি দিতে পারেনি। অবশ্য সার্বিয়া সাবেক যুগোস্লাভিয়ার অংশ হিসেবে সেমিফাইনাল খেলেছে।

বিজ্ঞাপন

বিশ্বকাপের সব আসরে অংশ নেওয়া একমাত্র দল ব্রাজিল। দলের প্রাণভোমরা হিসেবে আছেন নেইমার। এছাড়াও তারকাখ্যাতি পাওয়া জেসুস, পাউলিনহো, কুতিনহো, আলভেজরা তো আছেনই। পেলে আর রোনালডো যুগের পর আরও একবার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালের পর নেইমার-জেসুসদের হাতে এবারের শিরোপা উঠবে কি না তা সময়ই বলে দেবে। তার আগে আগামী মার্চে বিশ্ব চ্যাম্পিয়ন জামার্নির বিপক্ষে খেলবে ব্রাজিল। আর বিশ্বকাপের মূল ভেন্যু মস্কোতে আয়োজক-স্বাগতিক রাশিয়ার বিপক্ষে মাঠে নামবে রোনালডো-পেলে-রোনালদিনহো-রিভালদো-জিকোদের উত্তরসূরিরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর