Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লঙ্কান টেস্টের ৩৬ বছর


১৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৩৩

।। সুমিত্র নাথ, নিউজরুম এডিটর ।।

১৯৮২ সালে শ্রীলঙ্কা ক্রিকেটে শুরু হয়েছিল নতুন যাত্রা। এই দিনেই টেস্ট খেলুড়ে জাতি হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে লঙ্কানরা। ৩৬ বছরে ব্যাটে-বলে অনেকগুলো রেকর্ডের মালিক এই দলটি। শ্রীলঙ্কা দলের হয়ে ব্যাট-হাতে যেমন কুমারা সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে আর সনাথ জয়সুরিয়া যাদু দেখিয়েছেন, বল হাতেও বেশকিছু চমক আছে মুত্তিয়া মুরালিধরন-চামিন্দা ভাসদের।

টেস্ট ফরমেটে এবার দেখে আসা যাক লঙ্কান দল আর দলের খেলোয়াড়দের কয়েকটি রেকর্ড:

* টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান আছে লঙ্কানদের দখলেই। ভারতের বিপক্ষে এক ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৯৫২ রান করেছিল শ্রীলঙ্কা। ১৯ বছর ধরে এই রেকর্ড ভাঙতে পারেনি আর কেউ।

* টেস্টে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ জুটির (৫৭৬ রান) রেকর্ডটি ছিল সনাথ জয়সুরিয়া ও রোশান মহানামার। ৯ বছর পর এই রেকর্ডটি টপকে গিয়েছিলেন লঙ্কান দলের কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনে। ৬২৪ রানের রেকর্ডটি গড়েন দুজন মিলে।

* লঙ্কানদের হয়ে প্রথম টেস্ট শতক পেয়েছিলেন সিদাথ ওয়েতিমুনি। পাকিস্তানের বিপক্ষে ১৯৮১-৮২ মৌসুমে ১৫৭ রান করেছিলেন। ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসেও তিনি ৭১ রান করেছিলেন।

* লঙ্কানদের প্রথম টেস্ট জয় এসেছিল কলম্বোতে। ১৪৯ রানে ম্যাচ জয় পেয়েছিল ভারতের বিপক্ষে।

* সনাথ জয়সুরিয়া আর মাহেলা জয়বর্ধনে ছিলেন শ্রীলঙ্কা টেস্ট ইতিহাসে সফল অধিনায়ক। দুজনই অধিনায়ক ছিলেন ৩৮ ম্যাচে, দুজনের জয়ও এসেছে ১৮টিতে।

* টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক শ্রীলঙ্কা দলের স্পিনার মুত্তিয়া মুরালিধরন, ক্যারিয়ারে নিয়েছেন ৮০০ উইকেট। বল হাতে এক ইনিংসে সবচেয়ে বেশি উইকেটের মালিক তিনিই। জিম্বাবুয়ের বিপক্ষে এক ইনিংসে ৫১ রানের বিনিময়ে পেয়েছিলেন ৯টি উইকেট। ৬৭ ইনিংসে পেয়েছেন ৫টি করে উইকেট। লঙ্কানদের হয়ে দ্রুততম ১০০ উইকেট তোলার কীর্তিও আছে এই কিংবদন্তির।

* টেস্ট ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক কুমার সাঙ্গাকারা। সবমিলিয়ে সাদা পোশাকের ক্যারিয়ারে করেছেন ১২ হাজার ৪০০ রান। টেস্ট ক্রিকেটার হিসেবে তৃতীয় ও লঙ্কানদের হয়ে প্রথম ১০ হাজার রানের মালিক এই বাঁহাতি ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে শতক তুলেছেন ৩৮ বার। যা টেস্ট ব্যাটসম্যান হিসেবে চতুর্থ ও লঙ্কান দলের হয়ে সর্বোচ্চ শতক। লঙ্কান দলের ব্যাটিং গড়ের দিক থেকেও সবার ওপরে আছেন তিনি, ব্যাট হাতে তার গড় ৫৭.৪০।

* টেস্টে এক ইনিংসে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ রানের মালিক মাহেলা জয়বর্ধনে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৭৪ রান তার ক্যারিয়ার সর্বোচ্চ।

* শ্রীলঙ্কা দলের হয়ে টেস্ট ক্রিকেটে সবার আগে ১ হাজার রানের ক্লাবে যোগ দিয়েছিলেন রয় দিয়াস।

* টেস্ট ক্রিকেটে লঙ্কানদের হয়ে প্রথম অধিনায়ক ছিলেন বানদুলা ওয়ার্নাপুরা।

সারাবাংলা/এসএন/এমআরপি

স্পোর্টস স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর