Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপিএলেও ম্যাচ পাতাতে চেয়েছিলেন নাসির জামশেদ


১০ ডিসেম্বর ২০১৯ ১২:৫০

ম্যাচ পাতানোর সঙ্গে ঘুরে-ফিরে পাকিস্তানি ক্রিকেটারদের নাম আসা নতুন কিছু না। দেশটির অনেক ক্রিকেটারই জড়িয়েছেন এই অপকর্মে। বর্তমান পাকিস্তান দলের নিয়মিত মুখ মোহাম্মদ আমিরও ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার কারণে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন জাতীয় দলে।

সেই পাকিস্তানেরই এক ক্রিকেটার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ ম্যাচ পাতানোর জন্য জুয়াড়িদের হয়ে কাজ করতেন।

পাকিস্তান দলের সাবেক ওপেনার নাসির জামশেদ দেশের হয়ে খেলেছেন প্রায় ৬০টি আন্তর্জাতিক ম্যাচ। ম্যাচ পাতানোর পরিকল্পনায় দুই পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজকে সাহায্য করেন জামশেদ। দুই বছর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডে ফিক্সিংয়ের অভিযোগে আটক হন তিনি আর এরপরেই তার বিচারকাজ শুরু হয়। গেলো বছর ম্যাচ পাতানোর অভিযোগে ১০ বছর নিষিদ্ধ হন। বর্তমানে তার বিরুদ্ধে আরও কিছু অভিযোগের তদন্ত করছে ইংল্যান্ডের ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সি ইনভেস্টিগেশন’।

অর্থের বিনিময়ে অন্য ক্রিকেটারদের ম্যাচ পাতাতে উদ্বুদ্ধ করার বিষয়টি প্রথমে অস্বীকার করলেও শেষ পর্যন্ত নাসির জামশেদ নিজেও স্বীকার করে নিয়েছেন। স্বীকার করে নিয়েছেন জুয়াড়িদের হয়ে কাজ করার অভিযোগও। আর এই ব্যাপারটি নাসির জামশেদ স্বীকার করেছেন ম্যানচেস্টার ক্রাউন কোর্টের বিচারকাজ চলার সময় স্বীকার করেন, ২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এও ম্যাচ পাতাতে চেষ্টা করেছেন তিনি। আর পরের বছর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে নেমে প্রথম দুই বলে কোনো রান না করার শর্তে ম্যাচ পাতান।

ম্যানচেস্টারের আদালতে তদন্তকারী কর্মকর্তা জানান, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ২০১৬ সালে রংপুর রাইডার্সের হয়ে খেলছিলেন তিনি। আর সেই সময়েই ম্যাচ পাতানোর চেষ্টা করেন জামশেদ। তবে বিপিএলে ব্যর্থ হলেও ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে অবশেষে জুয়াড়িদের সঙ্গে ম্যাচ পাতাতে পারেন জামশেদ। ইসলামাবাদ ইউনাইটেড ও পেশোয়ার জালমির মধ্যকার ম্যাচের প্রথম দুই বলে কোনো রান না করার জন্য অর্থ নিয়েছিলেন জুয়াড়িদের কাছ থেকে। জামশেদের সঙ্গে আটক হওয়া ইউসুফ আনোয়ার জবানবন্দিতে বলেছেন, এক দশকেরও বেশি সময় তিনি বিভিন্ন খেলোয়াড়দের দিয়ে ম্যাচ পাতিয়ে যাচ্ছেন। এমনকি ২০১৬ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তার হয়ে ছয়জন ক্রিকেটার কাজ করেছেন।

 

১০ বছরের জন্য নিষিদ্ধ নাসির জামশেদ পাকিস্তানি ক্রিকেটার পিএসএল বিপিএল ম্যাচ পাতানোর অভিযোগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর