Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্ত্রাসী হামলা, বিশ্বকাপ, ধর্মঘট, নিষেধাজ্ঞা ও সোনার বছর


২৫ ডিসেম্বর ২০১৯ ০৯:৩৩

দেখতে দেখতে ইংরেজি ক্যালেন্ডারের পাতা শেষ হয়ে এলো। আজ  থেকে ঠিক ছয় দিন পরে সূর্যটি দিনের আলো ছড়িয়ে সন্ধ্যার আকাশে ডুব দেওয়ার সঙ্গে সঙ্গে কালের গহ্বরে হারিয়ে যাবে ২০১৯ সাল। সেদিন মধ্যরাতে ক্যালেন্ডারের পাতা উল্টে নতুন সম্ভাবনা নিয়ে শুরু হবে নতুন বছর। নতুন সেই বছরটির ঊষা লগ্নে বিদায়ী বছরটিতে দেশের ক্রিকেট কেমন গেল, চলুন তা দেখে আসি।

চলতি বছরে মাঠের লড়াইয়ে জাতীয় দলের আহামরি কোনো সাফল্য চোখে পড়বে না। দৃষ্টি সীমানায় কেবলই উলঙ্গ নৃত্য করবে সাকিব, তামিমদের বিব্রতকর এক একটি হার। সেই হারের যন্ত্রণায় মনের অজান্তেই বেজে উঠবে বিষাদের বিউগল, আবার এদেশের ভক্তদের ক্রিকেটীয় চিত্ত ব্যথাতুর হয়ে উঠবে, আবার আর লাল-সবুজের যোদ্ধাদের ক্রিকেটীয় সামর্থ্য হবে প্রশ্নবিদ্ধ। তবে বছরের শেষে দিকে এসে এস এ গেমসে নারী দল ও পুরুষ দলের স্বর্ণ জয় সেই ক্ষত চিত্তে অল্প বিস্তর প্রলেপ দেবে।

কমবেশি এ দেশের ক্রিকেটের খোঁজ-খবর যারা রাখেন, তারা নিশ্চয়ই একমত হবেন যে সাম্প্রতিক সময়ে অন্য যেকোনো বছরের তুলনায় চলতি বছরটি ছিল ঘটনাবহুল। যার শুরুটা হয়েছিল নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের ওপর সন্ত্রাসী হামলা দিয়ে। এরপর আয়ারল্যান্ড সফরে প্রথম ত্রিদেশীয় কাপ শিরোপা, বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সের দায়ে প্রধান কোচের চাকরিচ্যুতি, পুঁচকে আফগানদের কাছে ঘরের মাঠে টেস্ট হার, ১৩ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘট, সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা, টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা ও দিবা-রাত্রির টেস্ট— ঘটনা যেমন কম নয়, ঘটনার বৈচিত্র্যেরও অভাব নেই। এসবের সঙ্গে বছরের শেষটা হচ্ছে ফ্র্যাঞ্চাইজি বাদ দিয়ে বিসিবির বিপিএল আয়োজনের মধ্য দিয়ে।

ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলা

বিপিএল ষষ্ঠ আসর শেষে ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে বড় ধরনের বিপদ থেকে বেঁচে যায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ১৫ মার্চ শুক্রবার ক্রাইস্টচার্চের একটি মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত হন। আহত হন অন্তত ৪৮ জন।

হামলার সময় ঘটনাস্থলের ৫০ গজের মধ্যে ছিল বাংলাদেশের ক্রিকেটারদের একটি দল। এরপর তারা সে স্থান থেকে নিরাপদে হোটেলে পৌঁছালেও ঘটনার পর থেকে প্রচণ্ড ট্রমার মধ্যে সময় কাটতে থাকে ক্রিকেটারদের। এরপর নিউজিল্যান্ডের সঙ্গে শনিবারের ম্যাচ বাতিল করে বাংলাদেশ দলকে যত দ্রুতসম্ভব দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয় এবং পরদিন রাতেই দেশে পৌঁছায় ক্রিকেট দল।

প্রথম ত্রিদেশীয় সিরিজ শিরোপা

নিউজিল্যান্ড সফর শেষে দেশে ফিরে শুরু হয়ে যায় লাল-সবুজের বিশ্বকাপ প্রস্তুতি। দেশের মাটিতে প্রায় দেড় মাস প্রস্তুতির শেষে মে মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যায় বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার তিন জাতির এই টুর্নামেন্ট জিতে প্রথমবারের মতো কোন বহুজাতিক সিরিজে শিরোপা জেতে মাশরাফি অ্যান্ড কোং। এর আগে মোট ছয়বার বিভিন্ন ত্রিদেশীয় বা বহুজাতিক সিরিজ বা টুর্নামেন্টের ফাইনাল খেললেও মেলেনি শিরোপার দেখা।

বিশ্বকাপে বাজে পারফরম্যান্স ও প্রধান কোচের চাকরিচ্যুতি

ত্রিদেশীয় সিরিজ শেষ হতেই বেজে উঠে বিশ্বকাপের দামামা। জুন-জুলাইয়ে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত ২২ গজের এই বিশ্বযুদ্ধে ৮ ম্যাচে মাত্র ৩ জয়ে ১০ দলের মধ্যে পয়েন্ট টেবিলে আটে থেকে বৈশ্বিক আসর শেষ করে টাইগাররা। বিশ্বকাপে শিষ্যদের দৈন্য পারফরম্যান্সের জেরে চাকুরিচ্যুত হন; হেড কোচ স্টিভ রোডস।

পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, স্পিন বোলিং কোচ সুনিল যোশি ও ফিজিও তিহান চন্দ্রমোহনের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চুক্তির মেয়াদও তখনই শেষ হয়। নতুন করে চুক্তি নবায়ন না করায় নতুন কোচিং স্টাফ খুঁজতে শুরু করে লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন।

শ্রীলঙ্কা সফরে নাকাল বাংলাদেশ

বিশ্বকাপ শেষে দেশে ফিরেই আবার তল্পিতল্পা গোছাতে হয় টাইগারদের। এবার গন্তব্য শ্রীলঙ্কা। জুলাইয়ের শেষে লঙ্কাভিযানে তিন ম্যাচ সিরিজের ওয়ানডে খেলতে গিয়ে সবক’টি হেরে হোয়াইটওয়াশের নির্মম লজ্জা নিয়ে দেশে ফেরে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ।

নতুন হেড কোচ, পেস বোলিং কোচ ও ফিজিও নিয়োগ

আগস্টে টাইগারদের নতুন হেড কোচ ও পেস কোচ হিসেবে নিয়োগ পান দুই দক্ষিণ আফ্রিকান রাসেল ডমিঙ্গ ও শার্ল ল্যাঙ্গাভেল্ট। ওই মাসের শেষ দিকে আগের ফিজিও তিহান চন্দ্রমোহনের স্থলাভিষিক্ত হন আরেক প্রোটিয়া জুলিয়ান ক্যালেফাতো।  আর অক্টোবরে স্পিন বোলিং কোচ হিসেবে যোগ দেন ডেনিয়েল ভেট্টোরি। যদিও সর্বশেষ খবর, দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের ‘অনুরোধে’ শার্ল ল্যাঙ্গাভেল্টকে ছেড়ে দিতে হবে বিসিবিকে।

ঘরের মাঠে আফগানদের কাছে শোচনীয় টেস্ট হার

বাংলাদেশ

সেপ্টেম্বরে সাকিবদের বিপক্ষে এক ম্যাচ সিরিজের টেস্ট খেলতে আসে সাদা পোশাকে মাত্রই যাত্রা শুরু করা আফগানিস্তান। কিন্তু মাঠের লড়াইয়ে দলটি রীতিমতো চমকে দেয়। টেস্টে প্রায় ২০ বছরের অভিজ্ঞ বাংলাদেশকে ২২৪ রানে হারিয়ে দেয় রশিদ খান ও তার দল।

ত্রিদেশীয় ট্রফি ভাগাভাগি

আফগানিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ শেষে হতেই ঘরের মাঠে শুরু হয় ত্রিদেশীয় সিরিজ। তৃতীয় দল জিম্বাবুয়ে। তিন জাতির এই লড়াইয়েও আফগানরা স্বাগতিকদের ওপর  চোখ রাঙিয়ে গেছে । প্রাথমিক পর্বে দুই দলের লড়াইয়ে ছিল সমতা। ঢাকায় জিতেছিল আফগানিস্তান। চট্টগ্রামে শোধ নিয়েছিল বাংলাদেশ। ফাইনালে ছিল রোমাঞ্চের হাতছানি। তাতে জল ঢেলে দেয় বৃষ্টি। পরিত্যক্ত হয়ে যায় ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল। যৌথ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ ও আফগানিস্তান।

ক্রিকেটারদের ১৩ দফা ও ধর্মঘট

সাকিব

অক্টোবরের শেষ সপ্তাহে হঠাৎ করেই ঝঞ্ঝা বিক্ষুদ্ধ হয়ে ওঠে বাংলাদেশের ক্রিকেট। সাকিব আল হাসানের নেতৃত্বে ১৩ দফা দাবিতে ক্রিকেটারদের ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়ে লাল-সবুজের ক্রিকেট। অবশ্য স্বাভাবিক অবস্থায় ফিরতে খুব বেশি সময় নেয়নি। দুই দিন পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটারদের দাবি-দাওয়া মেনে নিলে অচলাবস্থার নিরসন ঘটে।

সাকিব আল  হাসানের নিষেধাজ্ঞা

সাকিব

ক্রিকেটারদের ধর্মঘট শেষের সপ্তাহ না পেরুতেই অনাকাঙ্ক্ষিত এক খবর গোটা বাংলাদেশ ক্রিকেটকে নাড়িয়ে দেয়। জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা গোপন করায় বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি। দোষ স্বীকার করায় এর মধ্যে এক বছরের শাস্তি স্থগিত থাকবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা ও ঐতিহাসিক  প্রথম দিবা রাত্রির টেস্ট

আইসিসির নিষেধাজ্ঞায় সাকিব নির্বাসিত হলে ম্যাচ উইনারকে রেখেই প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি টোয়েন্টি সিরিজ খেলতে ভারত সফরে যায় বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজের শুরুটা উড়ন্ত জয়ে হলেও শেষ দু’টিতে নিদারুণ নিস্প্রভ পারফরম্যান্সে সিরিজ হেরে যায় লাল-সবুজের দল। দৈন্য পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা বজায় থাকে দুই ম্যাচ সিরিজের টেস্টেও। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ শেষ হয় হতাশায়। ব্যাটে-বলে ভারতের সঙ্গে নূন্যতম লড়াই করতে  না পারায় মাত্র তিন দিনেই প্রথম ম্যাচটি ইনিংস ও ১৩০ রানে হেরে যায় বাংলাদেশ। ইডেন গার্ডেনসে দিবা রাত্রির টেস্ট ম্যাচটি ছিল আরো বেদনার। ঐতিহাসিক গোলাপি টেস্টে দুই দিন আর ৪৭ মিনিট উইকেটে টিকতে পেরেছিল মুমিনুল হক ও তার দল। তাতে বরণ করে নিতে হয়েছিল ইনিংস ও ৪৬ রানের হার।

প্রথমবারের মতো বিসিবির তত্ত্বাবধায়নে বিপিএল

বিপিএলের গেল ছয়টি আসরই মাঠ গড়িয়েছে ফ্র্যাঞ্চাইজিদের অংশগ্রহণে। যেখানে বিসিবি আয়োজক থাকলেও দল নির্বাচন থেকে শুরু করে আনুষাঙ্গিক সবকিছুই ফ্র্যাঞ্চাইজিরা করেছে। কিন্তু এবার সেই কাজটি খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডই করছে। অংশগ্রহণকারী ৭ দলের কোনো কোন ফ্র্যাঞ্চাইজি নেই।  বাংলাদেশ ক্রিকেট বোর্ডই  সর্বেসর্বা।

কিন্তু কেন? বিপিএলের বিগত আ সরের ফ্র্যাঞ্চাইজিরা এবারের বিপিএলকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে বেশ কয়েকটি দাবি-দাওয়া পেশ করে। কিন্তু বিসিবি তাদের সেই দাবির সঙ্গে একমত পোষণ করতে পারছিল না। ফলে এ বছরের বিপিএল আয়োজনই শঙ্কার মুখে পড়ে যায়। এমতাবস্থায় হঠাৎ করেই বিসিবি সভাপতি নাজমুল হাসন পাপন ঘোষণা দেন, এবারের বিপিএলে কোন ফ্র্যাঞ্জাইজি থাকছে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে বিসিবি নিজেই এবারের বিপিএল আয়োজন করবে। যার নাম হবে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ। চলতি মাসের ১১ তারখ থেকে মাঠে গড়িয়েছে বঙ্গবন্ধু বিপিএল।

এসএ গেমসে সোনালি সাফল্য

জাতীয় দলের ধারাবাহিক ব্যর্থতায় যখন দেশের ভক্ত হৃদয় ব্যথিত করেছে, ঠিক তখন এসএ গেমসে নারী ও পুরুষ ক্রিকেট দলের সোনালি সাফল্য সেই ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিয়েছে। নেপালের পোখড়ায় সদ্য সমাপ্ত ১৩তম এসএ গেমেসে স্বর্ণ জয়ের গৌরব নিয়ে দেশে ফিরেছে বাংলারদেশ নারী ও পুরুষ ক্রিকেট দল।

১৩ তম এসএ গেমস ক্রাইস্টচার্চ হামলা ক্রিকেটারদের ধর্মঘট গোলাপি বলের টেস্ট ত্রিদেশীয় সিরিজ বঙ্গবন্ধু বিপিএল ২০১৯ বাংলাদেশের স্বর্ণজয় সাকিব আল হাসান সাকিবের নিষেধাজ্ঞা


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর