Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাঈম ঘূর্ণিতে আরভিন দেয়াল ভেঙে স্বস্তিতে টাইগাররা


২২ ফেব্রুয়ারি ২০২০ ১৭:১১

জিম্বাবুয়ে টেস্টের প্রথম দিনের খেলা মাত্রই শুরু হয়েছে। সূর্য্য দেবতা তখনো তেজ ছড়াতে শুরু করেননি। নবম ওভারে আবু জায়েদ রাহীর আচমকা এক সুইংয়ে ওপেনার কেভিন কাসুজা দলীয় ৭ রানে পা হড়কালেন। ফিরে গেলেন ইনিংসের ফুল স্টপ টেনে দিয়ে। তার জায়গায় এলেন অধিনায়ক ক্রেইগ আরভিন। এরপর দিনের তিন তিনটি সেশন খেলা হলো, সূর্য্য দেবতা তেজ ছড়িয়ে নীলিমায় প্রায় যাওয়ার উপক্রম হলো কিন্তু তখনো আরভিনের ক্রিজ ছাড়ার নাম নেই!

আরো পড়ুন: নাঈমের ঘূর্ণিতে টেস্টের প্রথম দিন টাইগারদের

চার চারজন সতীর্থ তার সামনেই নিজ নিজ ইনিংসের এপিটাফ লিখে দিলেন। তাতেও এতটুকু বিচলিত হননি এই বা হাতি টপ অর্ডার। বরং ইস্পাতসম মনোবলে ও বরফ শীতল ঠান্ডা মাথায় উইকেটের সঙ্গে মিতালি গড়ে সেঞ্চুরি তুলে নিয়ে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন দিনের ৮৯ ওভার পর্যন্ত। তবে শেষ রক্ষা হয়নি। ৮৯তম ওভারে পরাস্ত হয়েছেন নাঈম হাসানের বলে। তার ১০৭ রানের অবিচল ব্যাটিংয়েই দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২২৮ রান সংগ্রহে সক্ষম হয়েছে সফরকারী জিম্বাবুয়ে।

দলটির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬৭ রান এসেছে প্রিন্স মাসভাউরের ব্যাট থেকে। আর বল হাতে বাংলাদেশের হয়ে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছেন তরুণ অফস্পিনার নাঈম হাসান। ৩৬ ওভারে ৮টি মেডেন ও ৬৮ রানে শিকার করেছেন ৪ ব্যাটসম্যানকে। মূলত তার স্পিন ঘূর্ণিতেই প্রথম দিন শেষে স্বস্তি নিয়ে মাঠ ছাড়তে পেরেছে স্বাগতিক বাংলাদেশ।

নাঈম তার ঘূর্ণি যাদু শুরু করেছিলেন দিনের দ্বিতীয় সেশনে। প্রথম সেশনে ১ উইকেটে ৮০ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যাওয়া জিম্বাবুইয়ানরা দ্বিতীয় উইকেটে যখন ক্রমশই চোখ রাঙানি দিচ্ছিল ঠিক তখন আঘাত হানলেন এই ২১ বছর বয়সী। ৪৯ তম ওভারে দারুণ এক ঘূর্ণিতে কট অ্যান্ড বোল্ড করে ড্রেসিংরুমের পথ দেখালেন মাসভাউরেকে (৬৪)। তখন সফরকারীদের দলীয় সংগ্রহ ১১৮ রান। সেই সঙ্গে ভাঙলেন ১১১ রানের দ্বিতীয় উইকেট জুটি।

এরপর উইকেটে আসা অভিজ্ঞ ব্রেন্ডন টেইলরকেও থিতু হতে দেননি। প্রথম উইকেট তুলে নেওয়ার ২ ওভারে পর ৫১ তম ওভারে তার চতুর্থ ডেলিভারিটি টেইলর রিভার্স সুইপ করতে গেলে বল ব্যাটকে ফাঁকি দিয়ে চুমু খায় স্ট্যাম্পে। দলীয় ১৩৪ রানে ৩ উইকেট হারিয়ে বসে রোডিয়শিানরা।

তৃতীয় উইকেটটি ছিল সিকান্দার রাজার। ব্রেন্ডনকে হারিয়ে কিছুটা চাপে পড়া দলকে যখন অধিনায়কের সঙ্গে জুটি গড়ে কক্ষপথে ফেরাতে উদ্যত হলেন, তখন আবারো মুমিনুলদের ত্রাতার ভুমিকায় অবতীর্ণ হলেন চট্টলার সন্তান নাঈম। ১৮ রানে সিকান্দারকে পাঠিয়ে দিলেন উইকেটের পেছনে লিটন দাসের নিরাপদ গ্লাভসে। তাতে প্রথম ইনিংসে বড় সংগ্রহের স্বপ্ন ভঙ্গ হলো সফরকারী দলটির।

সিকান্দার গেলেন, ক্রিজে এলেন টিমাইসিন মারুমা। কিন্তু খুব বেশিক্ষণ টিকতে পারেননি তিনিও। এবারের শিকারি অবশ্য আবু জায়েদ। ৮০তম ওভারের ৫ম বলে এই মিডল অর্ডারকে ফেললেন এলবি’র ফাঁদে। যাওয়ার আগে নামের পাশে নিয়ে গেলেন মাত্র ৭ রান।

মারুমার বিদায়ের পর আরভিনকে সঙ্গ দিতে উইকেটে এলেন রেগিস চাকাবা। তাকে সঙ্গে নিয়েই অধিনায়ক ক্রেইগ আরভিন দিনের বাকি পথ পাড়ি দিতে চেয়েছিলেন। কিন্ত পারেননি। ৮৯তম ওভারে আবার ঘূর্ণিজাদু চালিয়ে ভেঙে দিলেন আরভিন দেয়াল। স্বস্তি নিয়ে প্রথম দিনের খেলার যবনিকা টানলো বাংলাদেশ। দিন শেষে রেজিস চাকাবা অপরাজিত আছেন ৯ রানে। আর ডোনাল্ড ট্রিপানো ০ রানে।

টপ নিউজ টেস্ট প্রথম দিন বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে মিরপুর হোম অব ক্রিকেট শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম


বিজ্ঞাপন
সর্বশেষ

স্টারে একটি টিকলে একটি ফ্রি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮

ওটিটিতে ’তুফান’ মুক্তির তারিখ ঘোষণা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর