Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডে আয়োজিত হবে বাংলাদেশের আয়ারল্যান্ড সিরিজ


৯ মার্চ ২০২০ ১৬:৩৪

তিনটি ওয়ানডে এবং চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে বাংলাদেশ। আগামি মে মাসে রঙিন পোষাকের এই দুই ফরম্যাটে খেলবে বাংলাদেশ দল। এর আগে সিরিজে একটি টেস্ট খেলারও কথা ছিল তবে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড টেস্ট আয়োজনে অসম্মতি জানালে তা টি-টোয়েন্টিতে রূপ নেয়। আর আইরিশ ক্রিকেট বোর্ড আগে ভাগেই জানিয়ে দিয়েছিল যে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজিত হবে ইংল্যান্ডে। এবার আনুষ্ঠানিক ঘোষণায় আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে ওয়ানডে সিরিজ ঘরের মাঠে হলেও টি-টোয়েন্টি সিরিজ আয়োজিত হবে ইংল্যান্ডের চারটি ভেন্যুতে। ভেন্যুগুলো যথাক্রমে দ্য ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল এবং এজবাস্টনে।

বিজ্ঞাপন

অ্যায়ারল্যান্ড সফরের একটি টেস্ট বাদ হয়ে অতিরিক্ত একটি বাড়তি টি-টোয়েন্টি ম্যাচ হবে। ওয়ানডে সিরিজের ন্যয় টি-টোয়েন্টি সিরিজটিও ঘরের মাঠে আয়োজন করতে পারত আয়রিশরা। তবে ক্লনটার্ফের পুনর্গঠনের কারণে একটি ভেন্যু কমে গেছে আইরিশদের। আর তাতেই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে বাড়তি চাপ নিতে হচ্ছে তাদের। আন্তর্জাতিক সূচির চাপ সেই সঙ্গে আইসিসির বেঁধে দেওয়া শর্ত ছিল উইকেটের মানও ধরে রাখাটা একটু বেশিই দুষ্কর হয়ে পড়ছিল আইরিশদের।

বিজ্ঞাপন

আর তাই তো শেষ পর্যন্ত বাধ্য হয়েই নিজ দেশের হোম ভেন্যু ছেড়ে ইংল্যান্ডের সাহায্য নিতে হয়েছে তাদের। গেল ডিসেম্বরেই আইরিশ ক্রিকেট বোর্ড আভাস দিয়েছিল নিজ দেশ নয় বাংলাদেশের বিপক্ষের টি-টোয়েন্টি সিরিজটি আয়োজিত হতে পারে ইংল্যান্ডে।

ফলে এবারই প্রথম আয়ারল্যান্ড কোন সিরিজ আয়োজন করতে যাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এর আগে ইংল্যান্ডকে নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ২০১০ সালে ইংলিশদের মাটিতে দুটি টেস্ট, একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছিল দুই দল।

টি-টোয়েন্টি সিরিজের মোট চার ভেন্যুর মধ্যে দু’টি ভেন্যুতে বাংলাদেশের আছে সুখকর স্মৃতি। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম জয়টা এসেছিল ব্রিস্টলে। আর ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে দ্য ওভালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল টাইগাররা।

সিরিজের সূচি:

ওয়ানডে সিরিজ:
প্রথম ওয়ানডে (১৪ মে)- স্টর্মন্ট
দ্বিতীয় ওয়ানডে (১৬ মে)- স্টর্মন্ট
তৃতীয় ওয়ানডে (১৯ মে)- স্টর্মন্ট

টি-টোয়েন্টি সিরিজ:
প্রথম টি-টোয়েন্টি: (২২ মে)- দ্য ওভাল
দ্বিতীয় টি-টোয়েন্টি: (২৪ মে)- চেমস্ফোর্ড
তৃতীয় টি-টোয়েন্টি: (২৭ মে)- ব্রিস্টল
চতুর্থ টি-টোয়েন্টি: ( ২৯ মে)- এজবাস্টন

ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড ভেন্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর