Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্ব বাতিল


১৩ মার্চ ২০২০ ০৭:১৬

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ক্রীড়াঙ্গনেও এর বড় প্রভাব পড়েছে। আর তাই বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) এবার বাতিল করলো দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বের সবগুলো ম্যাচ। বৃহস্পতিবার (১২ মার্চ) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ফিফা।

ফিফা জানায়, দক্ষিণ আমেরিকার দেশগুলোর ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা কনমেবলের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তাই ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে অনুষ্ঠিতব্য ২০২২ সালে কাতারে আয়োজিত বিশ্বকাপের মূল লড়াইয়ে খেলার যোগ্যতা অর্জনের জন্য দক্ষিণ আমেরিকার দেশগুলোর বাছাই পর্বের ম্যাচগুলোর তারিখ পুনর্বিন্যাস করা হচ্ছে।

বিজ্ঞাপন

ফিফা জানায়, খুব শীঘ্রই আলোচনা ওই ম্যাচগুলোর নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে।

ফিফা আরও জানায়, বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। একই সঙ্গে সবার স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। আর তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, ১১ মার্চ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো পিছিয়ে দিতে ফিফার কাছে আবেদন করে কনমেবল। তাদের চিঠিতে বলা হয়, ‘দক্ষিণ আমেরিকান দলগুলো দলে ডাকা খেলোয়াড়দের পাওয়া নিয়ে ঝুঁকিতে রয়েছে। কারণ অনেক খেলোয়াড় ইউরোপে খেলে। ওইসব দেশ থেকে আসার পর তাদের মাধ্যমে ভাইরাস ছড়ানোর উচ্চ ঝুঁকি থাকবে। তাই তাদের কোয়ারেনটাইনে রাখা হতে পারে।’

ফিফাকে পাঠানো চিঠিতে ম্যাচের সূচি পিছিয়ে দেওয়ার ব্যাপারে সম্মতি জানায় কনমেবলের দশ সদস্য দেশই- আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, পেরু, উরুগুয়ে ও ভেনেজুয়েলা।

বিজ্ঞাপন

এবারের বাছাই পর্বে ইকুয়েডরের বিপক্ষে খেলার পর ৩১ মার্চ লা পাসে বলিভিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্টিনার। অন্যদিকে ২৮ মার্চ বলিভিয়ার বিপক্ষে ও ১ এপ্রিল পেরুর মাঠে খেলতে যাওয়ার কথা ছিল ব্রাজিলের। একই সময়ে রয়েছে কনমেবল অঞ্চলের অন্যান্য দেশের ম্যাচও।

এছাড়াও ইউরোপীয় ক্লাবগুলোর হয়ে খেলার কারণে দক্ষিণ আমেরিকা অঞ্চলের অনেক দেশের খেলোয়াড় রয়েছেন ইউরোপে। যেমন, আর্জেন্টিনার ঘোষিত ২৬ সদস্যের দলের ছয়জনই করোনার কারণে পর্যুদস্ত ইতালির বিভিন্ন ক্লাবের হয়ে খেলছেন। যাদের মূল জাতীয় দলে পাওয়া নিয়ে ছিল শঙ্কা।

আর্জেন্টিনা কনমেবেল টপ নিউজ পেরু ফিফা বলিভিয়া ব্রাজিল

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর