Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুখ্যাত ‘ম্যাঙ্কিগেট’এখনো পোড়ায় পন্টিংকে


১৮ মার্চ ২০২০ ২১:১২

ম্যাঙ্কিগেট কলঙ্কের কথা মনে আছে? বছর দশেক আগে ক্রিকেটের টুকটাক খোঁজখবর রাখতেন এমন লোকদের সবারই মনে থাকার কথা। ভারতের স্পিনার হরভজন সিং ও অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডকে নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল ক্রিকেট বিশ্বে।

২০০৮ সালের অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজের সিডনি টেস্টের তৃতীয় দিনের ঘটনা। শচিন টেন্ডুলকারের সঙ্গে ব্যাটিং করছিলেন হরভজন সিং। হঠাৎ অ্যান্ড্রু সাইমন্ডের সঙ্গে লেগে যায় হরভজনের। পরে সাইমন্ড অভিযোগ করেন তাকে ‘বানর’ বলেছিলেন হরভজন!

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান ক্রিকেটারের বর্ণবাদের এমন অভিযোগের পর ক্রিকেট বিশ্বে হইচই পড়ে যায়। পরে ম্যাচ রেফারির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেন তৎকালীন অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং। হরভজনকে তিন টেস্টের জন্য নিষিদ্ধ করা হয়। এর জের ধরে সফর বাতিল করে দেশে ফেরার হুমকি দেয় ভারত। পরে হরভজনের নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়।

ম্যাঙ্কিগেট বিতর্ক নাম পাওয়া এই ঘটনার জের বহুদিন ছিল অস্ট্রেলিয়া ও ভারতীয় ক্রিকেটে। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি বিশ্বকাপ জেতা রিকি পন্টিং বললেন, তার অধিনায়কত্বের বাজে অভিজ্ঞতা ছিল ওই ঘটনাটি।

পন্টিং বলেন, ‘অধিনায়ক হিসেবে সেটা (ম্যাঙ্কিগেট) ছিল আমার ক্যারিয়ারের অন্যতম বাজে সময়। ২০০৫ সালে অ্যাশেজ হেরে যাওয়া অস্ট্রেলিয়ার জন্য ছিল কঠিন সময়। কিন্তু সেই পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ ছিল আমার। কিন্তু ম্যাঙ্কিগেটের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারিনি। ওই ঘটনার পরিণতি দেখে আমরা সবাই হতাশ হয়েছিলাম। কিভাবে খেলতে হবে তারপর সেটা আমাদের কাছে গৌণ হয়ে পড়েছিল।’

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া ক্রিকেট ভারত ক্রিকেট ম্যাঙ্কিগেট রিকি পন্টিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর