Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দল নয় ভারতীয়রা খেলতেন নিজের জন্য: ইনজামাম


২৩ এপ্রিল ২০২০ ১৯:৪৮

সেই ২০০৭ সাল থেকে একে অপরের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলছে না ভারত-পাকিস্তান। বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টেই কেবল দেখা হয় দুই দু’দলের। আর এতে ভারতের একক আধিপত্য। গত দশ বছরে দু’দল ম্যাচ খেলেছে ২০টি। যার মধ্যে ১৫টিই জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে পাঁচ ম্যাচে। বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তবে একটা সময় ভারতের উপর পাকিস্তানই ছড়ি ঘুরিয়েছে।

২০০৫ সালের আগে পাকিস্তানিদের বিপক্ষে সেভাবে সুবিধা করতে পারত না ভারতীয়রা। দু’দল এখন পর্যন্ত ৫৯টি টেস্ট খেলেছে। তার মধ্যে ভারত জিতেছে ৯টিতে, পাকিস্তান ১২টিতে। বাকি ৩৮ ম্যাচ ড্র। ওয়ানডেতে ১৩২টি ম্যাচ খেলে পাকিস্তান জিতেছে ৭৩টিতে, ভারত ৫৫টি। টি-টোয়েন্টিতে ৮ ম্যাচ খেলে পাকিস্তান জিতেছে ১টিতে, ভারত ৬টি। ওয়ানডে, টেস্টে পাকিস্তানিরা এত ব্যবধানে এগিয়ে গেছে ২০০৫ সালের আগে। ওই সময় শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি, অনিক কুম্বলের মতো কিংবদন্তিদের এক সঙ্গে নিয়েও পাকিস্তানের ওপর নিয়মিত প্রভাব খাটাতে পারেনি ভারত। কিন্তু কেন?

বিজ্ঞাপন

এই প্রশ্নের উত্তরে ভয়ঙ্কর এক কথা বললেন পাকিস্তানের সাবেক অধিনায়ক, কোচ, নির্বাচক ইনজামাম-উল হক। ইনজি বলেছেন, তখন ভারতীয়রা দলের জন্য নয় খেলতেন নিজের জন্য!

পাকিস্তানের আরেক অধিনায়ক রমিজ রাজার সঙ্গে ইউটিউব লাইভ আলোচনায় এমন কথা বলেছেন তিনি। ইনজামাম বলেন, ‘আমরা (পাকিস্তান) যখন ভারতের বিরুদ্ধে খেলতাম, কাগজকলমে ওদের ব্যাটিং আমাদের চেয়ে বেশি শক্তিশালী ছিল। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা যদি ৩০-৪০ রানও করত, তা করত দলের জন্য। আর তাদের কেউ ১০০ করলেও তা নিজের জন্য খেলে করতো। দুই দলের মধ্যে এটাই ছিল পার্থক্য।’

বিজ্ঞাপন

ইনজির এমন মন্তব্যে স্বাভাবিকভাবেই ঝড় উঠেছে, বিশেষ করে ভারতীয় সমর্থকদের মধ্যে। অবশ্য ভারতীয় ক্রিকেটার এখনো কোনো পাল্টা প্রতিক্রিয়া দেয়নি।

ইনজামাম-উল-হক পাকিস্তানি ক্রিকেটার ভারতীয় ক্রিকেটার

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর