Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বল বিকৃতিকে বৈধতা দেওয়া নিয়ে ভাবছে আইসিসি


২৫ এপ্রিল ২০২০ ১২:৫৯

মানুষের থুতুর ড্রপলেট থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। আর তাই তো বহুল পুরাতন ক্রিকেট বলের এক পাশ উজ্জ্বল রাখার জন্য থুথু ব্যবহারের নিয়ম নিষিদ্ধ করতে যাচ্ছে আইসিসি। কৃত্রিম উপায়ে ক্রিকেট বল পালিশ করার অর্থ বল বিকৃত করা। এত কৃত্রিম উপায়ে বল পালিশ করা নিষিদ্ধ থেকলেও এবার কৃত্রিম পদার্থ বলের উপরে লাগিয়ে পালিশ করাকে বৈধতা দেওয়ার কথা ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন-আইসিসি।

ক্রিকেটের একটি জনপ্রিয় ওয়েবসাইটের প্রকাশিত সংবাদ অনুযায়ী, ‘আম্পায়ারদের তত্ত্বাবধানে বৈধ কোনো পদার্থ দিয়ে বল পালিশ করাকে বৈধতা দেওয়ার কথা ভাবছে আইসিসি।’ বর্তমানে এই নিয়মটি নিষিদ্ধ এবং শাস্তির আওতার মধ্যে অন্তর্ভুক্ত। তবে বোলারদের সুবিধার্তে এই নিয়ম চালুর কথা ভাবছে এবং তা নিয়ে আইসিসি’র সভায় আলোচনা হয়েছে বলেও জানিয়েছে ওয়েবসাইটটি।

ক্রিকেট বিশ্বে বল বিকৃতি নিয়ে নানান সমালোচনা রয়েছে। এবং আইসিস’র নিয়ম অনুযায়ী যা নিষিদ্ধ এবং শাস্তি যোগ্য অপরাধ। তবে সময়ের সঙ্গে নমনীয় হচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন। থুতু ব্যবহার করে বল পালিশ করায় ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে আইসিসি’র মেডিকেল কমিটি। আর সেখান থেকেই বল বিকৃতি করার নতুন নিয়মকে বৈধতা দেওয়ার কথা আলোচনায় উঠে এসেছে।

বল পালিশ করা টেস্ট ক্রিকেটের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। এতে করে বোলারদের সুইং পেতে সুবিধা হয়। প্রথাগত এবং রিভার্স দুই ধরনের সুইং পেতে গেলেই বলের এক দিকের অংশ পালিশ ধরে রাখা জরুরি। আইসিসি-র নতুন পরিকল্পনা বাস্তবায়িত হলে অনেকে মনে করছেন, বল-বিকৃতিকেই স্বীকৃতি দেওয়া হবে।

আইসিসি বল বিকৃতি বৈধতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর