Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোলারদের সুবিধায় উইকেটের দৈর্ঘ্য কমানোর পরামর্শ রমিজের


২৬ এপ্রিল ২০২০ ২১:৪৬

মাঠে ক্রিকেট বলে থুতু বা লালা লাগানোর নিষেধাজ্ঞা বিষয়ে বেশ কথা উঠছে কদিন ধরে। মহামারি করোনাভাইরাসে অনেকদিন ধরেই স্তব্ধ পুরো বিশ্ব। ভাইরাসটি লালা থেকেও ছড়াচ্ছে বলে দাবি উঠেছে আবারও যখন ক্রিকেট খেলা শুরু হবে তখন বলে লালা লাগানোর বিষয়টি যাতে নিষিদ্ধ করা হয়। স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে অনেকে সাধুবাদ জানালেও পেসাররা আপত্তি তুলে আসছেন।

পুরনো বলে সুইং পেতে লালা লাগিয়ে ট্রাউজারে ঘষে বলের একটা প্রান্ত চকচকে করার চেষ্টা করেন বোলার বা ফিল্ডাররা। স্পিনারদের বল গ্রিপ করতে সহায়তা করে বিষয়টি। লালা লাগানোর বিষয়টি নিষিদ্ধ হলে পুরনো বলে বোলিং করা বড় কষ্টই হয়ে যাবে পেসারদের জন্য। ব্যাটসম্যানদের জন্য অনেকটা সহজ হয়ে যাবে ব্যাটিং। তাতে স্বাভাবিকভাবেই বোলিং-ব্যাটিংয়ের প্রতিদ্বন্দ্বীতাটা কমে আসবে। তাহলে উপায়?

পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা দিলেন উইকেটের দৈর্ঘ্য ছোট করার পরামর্শ। লালা ব্যবহার নিষিদ্ধ হলে উইকেটের দৈর্ঘ্য কমিয়ে ব্যাটিং-বোলিংয়ে প্রতিদ্বন্দ্বীতার ভারসাম্য রক্ষা করা যায় বলেছেন সময়ের জনপ্রিয় এই ধারাভাষ্যকার।

নিজের ইউটিউব চ্যানেলে এমন কথা বলেছেন রমিজ। পাকিস্তানি তারকার ব্যাখ্যা, ‘করোনাভাইরাস শেষের পর কিছু বিষয় পরীক্ষা করা যেতে পারে। বোলাররা লালা ব্যবহার করতে পারবে না। হয়তো ট্রাউজারে ঘষেও বল চকচকে করতে পারবে না, কারণ কাপড়েও ভাইরাসটি থাকে। এমন অবস্থায় টেস্ট ক্রিকেট থেকে রিভার্স সুইং পুরোপুরি উঠে যাবে। বেশির ভাগ বোলারের পারফরম্যান্স নির্ভর করে রিভার্স সুইংয়ের ওপর এবং এটি খেলাটির অভিজাত সংস্করণের অপরিহার্য একটি শিল্প।’

রমিজ বলছেন সেক্ষেত্রে উইকেটের দৈর্ঘ্য ২২ গজ থেকে কমিয়ে ২০ গজ করা যায়, ‘যদি রিভার্স সুইং না পাওয়া যায়, তাহলে ব্যাটসম্যান-বোলারদের মাঝে ভারসাম্য রাখতে উইকেটের দৈর্ঘ্য কমিয়ে ২২ গজের পরিবর্তে ২০ গজ করার কথা বিবেচনা করতে পারি আমরা। যদি ব্যাটিং সহজ হয়ে যায়, তাহলে ক্রিকেটে কোনো উত্তেজনায় অবশিষ্ট থাকবে না।’

উইকেট ছোট পাকিস্তানি ক্রিকেটার বোলারদের সুবিধা রমিজ রাজা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর