Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ধাপে ১০০০ অসহায় ক্রীড়াবিদকে আর্থিক সহায়তা করবে সরকার


৬ মে ২০২০ ১৬:৪৩

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: করোনাভাইরাস দুর্যোগে দেশের ক্রীড়াঙ্গন স্থগিত হয়েছে প্রায় দেড় মাস হতে চলেছে। খেলাধুলা সব বন্ধ থাকায় আর্থিক কষ্টে দিন কাটাচ্ছেন দেশের ক্রীড়াবিদরা। সংকটকালীন এই মুহূর্তে বিপদগ্রস্ত ক্রীড়াবিদদের পাশে দাঁড়াচ্ছে সরকার।

বিভিন্ন ফেডারেশনের ক্রীড়াবিদদের তালিকা তৈরি করে প্রথম ধাপে এক হাজার জনকে আর্থিক সহায়তা করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এছাড়া স্বাভাবিক পরিস্থিতি না হওয়া পর্যন্ত এককালীন অর্থ সহ প্রতি মাসে ভাতা দেয়া সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

করোনায় ক্ষতিগ্রস্থ অসহায় ক্রীড়াবিদদের কিভাবে সহযোগিতা করা যায় সে লক্ষ্য নির্ধারণের জন্য আজ (বুধবার) দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদে সভায় বসেছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

বৈঠকে প্রাথমিকভাবে ২৭ ফেডারেশনের ১০০০ ক্রীড়াবিদকে ১০ হাজার টাকা করে প্রদানের সিদ্ধান্ত হয়েছে। প্রথম ধাপে ১৭ ফেডারেশন থেকে যাদের সহায়তা না দিলেই নয় তাদের তালিকা করা হয়েছে।

সভাশেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‌’পুরো বিশ্ব আজ স্থবির। পুরো বিশ্ব এখন আতঙ্কিত। এক সঙ্গে এত মানুষ ঘরবন্দী-এমন দূযোর্গ বিশ্ববাসী আগে দেখেছে কিনা সেটা আমার জানা নেই। এই দুর্যোগে সকল মানুষই ক্ষতিগ্রস্থ হচ্ছে। ক্রীড়াঙ্গন তার বাইরে নয়। ভাইরাসটি এমন সময় আক্রমন করেছে যখন সব ধরনের খেলাই চলছিল। বিশেষ করে গুরুত্বপূর্ণ কিছু খেলা, যেগুলো থেকে খেলোয়াড়দের বছরের একটা আয়ে উৎস। খেলা বন্ধ হওয়ার কারণে সকলেই ক্ষতিগ্রস্থ হয়েছে। এ কারণে, কয়েকদিন আগেও একটি সভা করেছিলাম যুব উন্নয়ন অধিদপ্তরে এ নিয়ে। দ্বিতীয় সভা করলাম।’

বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রী বলেছেন তিনি আমাদের সহযোগিতা করবেন এবং কয়েকজনকে বলে দেবেন যারা খেলোয়াড়দের মানবিক সহযোগিতার জন্য এগিয়ে আসেন। সেই সঙ্গে আমাদের সরকারের পক্ষ থেকে আমরা সহায়তা করবো। যৌথভাবে আমরা অসহায় ক্রীড়াবিদদের জন্য বরাদ্দ দেয়ার চেষ্টায় আছি। মানবিক সহায়তাগুলো কয়েক স্তরের দেয়ার চিন্তা করছি।’ যোগ করেন প্রতিমন্ত্রী।

এছাড়াও ক্রীড়াঙ্গনে সম্মানী ভাতা দেয়ার সিদ্ধান্তও নেয়া হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে উদ্যোগ নিয়েছিলাম। অনলাইনে আবেদনও চেয়েছিলাম। কিন্তু করোনাভাইরাসের কারণে, প্রক্রিয়া চূড়ান্তের কাছাকাছি আসার পর স্থগিত করেছি। ঈদের পর আমরা ওই সহায়তাও দিতে পারবো। ৬৪ জেলাকে আমরা চিঠি দিচ্ছি। করোনায় যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের প্রতিমাসে ২ হাজার টাকা করে এককালীন ২৪ হাজার টাকা প্রদান করবো। তাতে ক্রীড়াবিদরা কিছুটা হলেও উপকৃত হবে।’

সারাবাংলা/জেএইচ

অসহায় ক্রীড়াবিদ আর্থিক সহায়তা জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর