Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুয়াড়িদের তথ্য প্রকাশ করতে চাননি উমর!


১০ মে ২০২০ ১৮:০৫

ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও ক্রিকেট বোর্ডকে জানাননি, এমন দু’টি ঘটনার প্রেক্ষিতে সব ধরনের ক্রিকেট থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানের ক্রিকেটার উমর আকমল। অনেকে মনে করছেন, পাকিস্তানের তারকা ক্রিকেটার ‘লঘু পাপে গুরু দণ্ড’ পেয়েছেন। কারণ অতীতে স্পট ফিক্সিংয়ের প্রস্তুব পেয়ে সংশ্লিষ্টকে না জানানোর দায়ে অনেক ক্রিকেটার শাস্তি পেয়েছেন, তবে এত বড় নিষেধাজ্ঞা পাননি কেউই। তবে পিসিবির পক্ষ থেকে শুরু থেকেই বলা হচ্ছে, উপযুক্ত শাস্তিই পেয়েছেন উমর। তার বিরুদ্ধে এবার পাওয়া গেল নতুন এক তথ্য। তার সঙ্গে সাক্ষাৎ করা দুই সম্ভাব্য জুয়াড়ির তথ্য কোনোভাবেই প্রকাশ করতে রাজী হননি উমর।

পিসিবির আইনজীবী তফাজ্জল রিজভী বলেছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডের দুর্নীতি বিরোধী বিভাগকে নাকি কোনো সহযোগিতা করতে চাননি উমর। পিসিবি’র শৃঙ্খলা কমিটির চেয়ারম্যান ও সাবেক বিচারপতি ফজল-ই-মিরান চৌহান বলেছিলেন, কোনো প্রকার অপরাধবোধই ছিল না উমরের মধ্যে। বড় শাস্তিতে এসব ভূমিকা রেখেছে।

পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাহোরে অজ্ঞাত দুই ব্যক্তির সঙ্গে দুবার বৈঠক করেন উমর আকমল। পিসিবির দুর্নীতি বিরোধী ইউনিট ওই বৈঠককে সন্দেহ করেছে। আর ওই দুই ব্যক্তিকে সম্ভাব্যে দুই জুয়াড়ি মনে করছে তারা। এরই প্রেক্ষিতে ওই দুই ব্যক্তি সম্পর্কে জানতে চাইলে উমর বৈঠকের কথা স্বীকার করলেও বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানাতে পুরোপুরি অস্বীকৃতি জানিয়েছিলেন।

পিসিবির দুর্নীতি দমন কোডের ২.৪.৪ অনুচ্ছেদের দুটি অভিযোগ অনুযায়ি গত পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আগ মুহূর্তে উমর আকমলকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়। শুনানি শেষে পরে সব ধরনের ক্রিকেট থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয় তাকে।

বিভিন্ন সূত্রে শোনা যাচ্ছে, শাস্তির রায়ের বিপক্ষে আপিল করার প্রস্তুতি নিচ্ছেন উমর। দ্রুতই আপিল করবেন তিনি। উমরের বড় ভাই পাকিস্তানের আরেক তারকা ক্রিকেটার কামরান আকমলও কদিন আগে বলেছিলেন, অবশ্যই রায়ের বিপক্ষে আপিল করবে উমর।

২০০৯ সালে অভিষেকের পর পাকিস্তানের হয়ে ১৬ টেস্ট, ১২১টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি খেলেছেন উমর আকমল। টেস্টে ৩৫.৮২ গড়ে ১ সেঞ্চুরিতে তার রান ১ হাজার ৩। ওয়ানডেতে ২ সেঞ্চুরি ৬ হাফ সেঞ্চুরিতে ৩৪.৩৪ গড়ে ৩ হাজার ১৯৪ রান করেছেন। আর ৮৪ টি-টোয়েন্টিতে ২৬ গড়ে রান করেছেন ১ হাজার ৬৯০।

৩ বছর নিষিদ্ধ আইসিসি উমর আকমল জুয়াড়ি পাকিস্তান ক্রিকেট বোর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর