Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘুষ না দেওয়াতে দলে সুযোগ মিলেনি কোহলির!


১৮ মে ২০২০ ২০:০৩

তিন ফরম্যাটের ক্রিকেট হিসেবে বিরাট কোহলিকে কয়েক বছর ধরেই বিশ্বসেরা বলা হচ্ছে। বিশ্বের যে কোনো দলই এখন কোহলিকে পেতে চাইবে। তবে ভারতীয় অধিনায়কের জন্য এই উচ্চতায় পৌঁছানোর রাস্তাটা সহজ ছিল না। ক্যারিয়ারের শুরুর দিকে জাতীয় দলে নিয়মিত সুযোগ মিলত না। স্কোয়াডে ডাক পেলেও সেরা একাদশে জায়গা হতো না। ঘুষ না দেওয়ার জন্য একবার রাজ্য দলেও জায়গা হয়নি কোহলির।

কোহলি তখন ছোট। ক্রিকেটীয় প্রতিভায় মুগ্ধ করছিলেন কম বয়সেই। কিন্তু রাজ্য দলে জায়গা পেতে গিয়ে মুখোমুখি হতে হয়েছিল জঘন্য এক কাণ্ডের।

তাকে দলে সুযোগ করে দেওয়ার জন্য ঘুষ দাবি করেন রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা। কিন্তু বিরাট কোহলির বাবা প্রেম কোহলি কোনো মতেই চাননি অসৎ উপায়ে ছেলে সুযোগ পাক। ঘুষের প্রস্তাবে রাজি হননি তিনি, বিরাট কোহলির দলে সুযোগও মিলেনি। তবে এই ঘটনা থামিয়ে দিতে পারেনি কোহলিকে। শক্তি খুঁজেছিলেন সেই প্রতিবন্ধকতা থেকেই।

সম্প্রতি ভারতের ফুটবল দলের বড় তারকা সুনীল ছেত্রির সঙ্গে লাইভ আড্ডায় যুক্ত হয়েছিলেন বিরাট কোহলি। এই গল্প শুনিয়েছেন সেখানেই। কোহলি বলেন, ‘আমার রাজ্য দলে মাঝেমধ্যে অনেক অসৎ কাজও হয়। একবার যখন দল নির্বাচনের সময় এলো, তখন শীর্ষ কর্তাদের একজন নিয়ম মানতে রাজি ছিলেন না। তিনি আমার বাবাকে বলেন, যেহেতু আমার মেধা আছে দলে সুযোগ পাওয়ার, তাই জায়গাটি নিশ্চিত করতে কিছু বাড়তি টাকা (ঘুষ) প্রয়োজন। আমার মধ্যবিত্ত বাবা, যিনি নিজের পরিশ্রমের মাধ্যমে একজন সফল উকিল হয়েছেন, তিনি এই বাড়তি টাকার মানেই বোঝেননি। তিনি জবাব দিয়েছিলেন, আপনারা যদি বিরাটকে বাছাই করতে চান, তাহলে ওর মেধার ওপরেই করেন। আমি বাড়তি কিছু দিতে পারব না।’

কোহলি বলেন, সেই ঘটনাতে ভেঙে পড়েছিলেন তিনি। তবে থেমে যাননি, ‘তো আমি তখন সুযোগ পেলাম না। অনেক কান্না করেছিলাম, ভেঙে পড়েছিলাম পুরোপুরি। তবে সেই ঘটনা আমাকে অনেক শিক্ষা দিয়েছে। আমি বুঝতে পারলাম যে, সফলতা পাওয়ার জন্য আমাকে বিশেষ কিছু করতে হবে এবং এটা অবশ্যই পুরোপুরি নিজের পরিশ্রম দিয়ে অর্জন করতে হবে। বাবা নিজের কাজের মধ্য দিয়েই আমাকে সঠিক পথ দেখিয়েছেন।’

ঘুষ দেননি বিরাট কোহলি ভারতীয় অধিনায়ক ভারতীয় ক্রিকেটার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর