Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে যুব ও ক্রীড়া খাতে বরাদ্দ ১ হাজার ৪৭৮ কোটি ৯৩ লাখ টাকা


১১ জুন ২০২০ ১৯:৪০

গত মার্চ মাস থেকে করোনা প্রাদুর্ভাব জেঁকে বসেছে বাংলাদেশে। আর তখন থেকেই শুরু লকডাউন চলছে টানা তিন মাস ধরে। তবুও এ মহামারির থেকে রক্ষা মিলছে না। আর এই পরিস্থিতির কারণেই দেশের অর্থনীতি অনেকাংশে ভেঙে পড়েছে। আর বিপর্যস্ত এই অর্থনীতিকে রক্ষা করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেছেন। এরমধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে সর্বমোট ১ হাজার ৪শ ৭৮ কোটি ৯৩ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (১১ জুন) ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করেন অর্থমন্ত্রী। এবারের বাজেটে ক্রীড়া খাতের বরাদ্দের পরিমাণ গত বছরের তুলনায় বেড়েছে। গত অর্থবছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাদ্দ ছিল এক হাজার ৪শ ৮৫ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে সেটা কমিয়ে এক হাজার ৪শ ৫৬ কোটিতে নামিয়ে আনা হয়।

আগামি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশব্যাপী ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নের জন্য ২শ ৩৩ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া বাকি এক হাজার দুইশ’ ৪৫ কোটি টাকা খরচ হবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালনা বাবদ। গত অর্থ বছরের তুলনায় এবারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়লেও এর থেকে বেশি বরাদ্দ ছিল ২০১৮-১৯ অর্থবছরে। সেবার ক্রীড়া খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১ হাজার ৪শ ৯৮ কোটি টাকা যা সংশোধিত বাজেটে বেড়ে দাঁড়িয়েছিল ১ হাজার ৫শ ১৯ কোটি টাকা।

২০২০-২১ অর্থবছরের বাজেট ক্রীড়া ক্ষেত্রে বাজেট যুব ও ক্রীড়া মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর