Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশ সফরে পরিবার নয়


১৪ জুন ২০২০ ১৩:২৪

জনশ্রুতি আছে ২০১৯ বিশ্বকাপে টাইগাররা পরিবার সঙ্গে নিয়েছিলেন বলেই কাঙ্খিত সাফল্য ধরা দেয়নি। ২২ গজের ওই বিশ্বযুদ্ধে ৮ ম্যাচের মধ্যে মাশরাফিদের মাত্র ৩ জয়ের অন্যতম কারণ হিসেবে অনেকেই এই বিষয়টির দিকে অঙ্গুলি নির্দেশ করেছেন এবং এখনও করছেন। এদেশের অনেক ক্রিকেটবোদ্ধাও পরিবার সঙ্গে নেওয়া সুনজরে দেখেননি। সেটি বিবেচনায় নিয়েই এবার বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন-বিসিবি সিদ্ধান্ত নিয়েছে অদূর ভবিষ্যতে বাংলাদেশ দলের সদস্যরা বিদেশ সফরে পরিবার সঙ্গে নিতে পারবেন না। তবে হ্যাঁ, যদি কোনো সিরিজ বা টুর্নামেন্ট খেলতে লম্বা সময়ের জন্য দেশের বাইরে অবস্থান করতে হয় সেক্ষেত্রে কিছু দিনের জন্য পরিবারের সঙ্গে সহাবস্থানেরর অনুমতি মিলতে পারে।

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যমকে বিষয়টি অবহিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

তিনি জানিয়েছেন,‘পরিবার সঙ্গে নেওয়া, সেটা হবে না। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও সব বিদেশ সফরে ক্রিকেটারদের পরিবার সঙ্গে নিতে পারবে না। বিশ্বকাপের সময় একটা বাজে অভিজ্ঞতা হয়েছে আমাদের। এটা নিয়ে আমরা চিন্তা করব এবং বোর্ডে আলাপ করব। লম্বা সিরিজ হলে হয়তো কিছু সময়ের জন্য পরিবার নেওয়ার অনুমোদন দেওয়া যেতে পারে। দেড় মাসের সফর হলে কিছুদিন পরিবার কাছে রাখতে পারবে।’

আইসিসি’র এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী চলতি বছর দেশের বাইরে বাংলাদেশের বেশ কয়েকটি সিরিজ ছিল। করোনার প্রাদুর্ভাবে এর মধ্যে দুটি সিরিজ (পাকিস্তান, আয়ারল্যান্ড) ইতোমধ্যেই স্থগিত হয়ে গেছে। জুলাই-আগস্টে টাইগারদের শ্রীলঙ্কা সফর, সেপ্টেম্বরে এশিয়া কাপ খেলতে শ্রীলঙ্কায় যেতে হতে পারে। যেহেতু লঙ্কান ক্রিকেট বোর্ড আগ্রহ দেখিয়েছে আর অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বুঝতে বাকি থাকার কথা নয়, শ্রীলঙ্কা সিরিজই সর্বাগ্রে। তবে দেশের করোনা পরিস্থিতির বিষয়টি অগ্রাধীকার দিয়ে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটাররা তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলতে দেশটি সফরে যেতে অনাগ্রহ দেখিয়েছেন। এদিকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বিধায় বিসিবি অবশ্য লঙ্কান ক্রিকেট বোর্ডকে এখনো না বলেনি। যেহেতু শ্রীলঙ্কার করোনা পরিস্থিতি মোটেই উদ্বেগজনক নয় এবং দেশটির ক্রিকেটাররা ইতোমধ্যেই অনুশীলনে নেমে গেছেন সেহেতু সিরিজটি মাঠে গড়ানোর লক্ষ্যে দুই বোর্ডের মধ্যে এখনো আলোচনা চলমান। তাছাড়া সপ্তাহ দুয়েক আগে সারাবাংলা’র সঙ্গে আলাপকালে বিসিবি সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছিলেন ‘আমরা এখনো পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। জুলাই নাগাদ এবিষয়ে নিশ্চিত করে বলা যাবে।’

বিজ্ঞাপন

তবে বিসিবি’র ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান অবশ্য সিরিজটি নিয়ে কমই আশা করছেন। দেশে যেভাবে করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে চলেছে তাতে এই মুহুর্তে ক্রিকেটারদের অনুশীলনে ফেরানো সমীচিত হবে না বলেই মত তার। কিন্তু তারপরেও জুলাই পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের কথা বারবারই গুরুত্বসহকারে বলেছেন আকরাম। সেই পর্যন্ত যদি পরিস্থিতির উন্নতি হয় এবং শেষ অবধি সিরিজটি মাঠে গড়ায় তাহলে কী হবে? পরিবার সঙ্গে পাবেন মুমিনুল-তামিমরা?

এই প্রতিবেদনের শুরুর দিকে আকরামের কথাগুলোতে একটু মনোযোগ দিলেই বিষয়টি পরিষ্কার যে, শ্রীলঙ্কা সিরিজ দিয়েই টাইগাররা পরিবারহীন বিদেশ সফর শুরু করতে যাচ্ছেন।

আকরাম খান ক্রিকেটারদের বিদেশ সফর টপ নিউজ পরিবার নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর