Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তবে কি অবিচার হলো লেভান্ডোফস্কির সঙ্গে?


২১ জুলাই ২০২০ ১৪:২৮

নিশ্চয়ই বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি এবার নিজের ভাগ্যকে গালমন্দ করছেন। মেসি-রোনালদোর ডেরায় ২০১৮ সালে হামলা করেছিলেন লুকা মদ্রিচ আর জয়ীর বেশেও ফিরেছিলেন। তবে গত বছর আবারও নিজেদের রাজত্ব পুনরুদ্ধার করেন লিওনেল মেসি। বলছিলাম ব্যালন ডি অর এর কথা। শেষ ১২ বছরে ১১টি ব্যালন ডি অর জিতেছেন মেসি এবং রোনালদো। অতিমানবীয় পারফরম্যান্স দিয়ে অন্যদের যেন এসব শিরোপার কাছেই ভিড়তে দেননি এই দুই। তবে এবার ২০১৯/২০২০ মৌসুম শেষে ব্যালন ডি অর জয়ের সম্ভবনা ছিল রবার্ট লেভান্ডোফস্কির। কিন্তু তার সাজানো বাগানে যেন মই দিয়ে দিল মহামারি করোনাভাইরাস।

‘এবার ব্যালন ডি’অর পুরস্কারই দেওয়া হবে না।’-ফ্রান্স ফুটবল ফেডারেশনের এমন সিদ্ধান্তে নিশ্চয়ই হতাশ হয়ে পড়েছেন রবার্ট লেভান্ডোফস্কি। ১৯৫৬ সালের পর এই প্রথম ব্যালন ডি অর প্রদান করা হবে না বলে নিশ্চিত করেছে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী। করোনাভাইরাসের কারণে বিপদে পুরো পৃথিবী। ফুটবল বন্ধ ছিল দীর্ঘদিন। করোনাকালে নতুন করে ফুটবল শুরু হলেও বেশ কিছু নিয়মের পরিবর্তন আনা হয়েছে। কতোগুলো লিগ স্থগিত আগেভাগেই শেষ করা হয়েছে। সব কিছু বিবেচনা করে এবারের ব্যালন ডি’অর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

স্প্যানিশ লা লিগার মৌসুম শেষ হয়েছে দু’দিন হলো। লিওনেল মেসির সামনে তাই অপেক্ষা করছে কেবল চ্যাম্পিয়নস লিগের ফাইনাল পর্যন্ত থাকবে সর্বোচ্চ ৪টি ম্যাচ (যদি রাউন্ড অভ-১৬ বাধা পেরুতে পারে বার্সেলোনা)। আর লা লিগায় ৩৩ ম্যাচে ২৫ গোল ২২ অ্যাসিস্ট, কোপা দেল রে’তে ২ গোল এক অ্যাসিস্ট, স্প্যানিশ সুপার কাপে এক গোল আর চ্যাম্পিয়স লিগে ৬ গোল দুই অ্যাসিস্ট। সব মিলিয়ে এই মৌসুমে এখন পর্যন্ত গোল করেছেন ৩৪ গোল আর ২৫ অ্যাসিস্ট।

অন্যদিকে ইতালিয়ান সিরি আ’র বাকি আছে আর চার ম্যাচ এর মধ্যেই ৩০ গোল করে ফেলেছেন রোনালদো। নামের পাশে আরও আছে চ্যাম্পিয়ন্স লিগে ২টি গোল, কোপা ইতালিয়ায় দুই গোল। এর পাশাপাশি আছে মোট ৭টি অ্যাসিস্টও। সব প্রতিযোগিতা মিলিয়ে রোনালদোর মোট গোল সংখ্যা দাঁড়িয়েছে ৩৪টিতে। সামনে সিরি আ’র চার ম্যাচ এবং চ্যাম্পিয়নস লিগের কমপক্ষে একটি ম্যাচ রয়েছে। (রাউন্ড অব-১৬ পার করতে পারলে কোয়ার্টার ফাইনাল এবং পরবর্তীতে আরও ম্যাচ রয়েছে)।

আর এবারের মৌসুমে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি। দলের হয়ে এর মধ্যেই জিতেছেন জার্মান বুন্দেস লিগা এবং জার্মান কাপ-ডিএফবি পোকাল। বাভারিয়ানদের জার্সি গায়ে চড়িয়ে ২০১৯/২০২০ মৌসুমে খেলেছেন ৪৩টি ম্যাচ যার মধ্যে ৪২টি শুরু করেছেন প্রথম একাদশে থেকেই। নামের পাশে এরই মধ্যে যোগ করেছেন ৫১টি গোল আর ৬টি অ্যাসিস্ট। প্রতি ৬৬ মিনিটে একটি করে গোল করেছেন এই স্ট্রাইকার। সামনে আছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়েরও সম্ভবনা। এই শতাব্দিতে কেবল চারজন খেলোয়াড়ই এক মৌসুমে ৫০ এর অধিক গোল করতে পরেছেন। ক্রিস্টিয়ানো রোনালদো (৬ বার), লিওনেল মেসি (৬ বার), লুইস সুয়ারেজ এবং রবার্ট লেভান্ডফস্কি।

এবার তাই তো ফুটবল বিশারদরা ধরেই নিয়েছিলেন নতুন এক ব্যালন ডি অর জয়ীর নাম দেখা যাবে। আর সেই নাম হতে যাচ্ছে লেভান্ডোফস্কিই। তবে সবার আশায় গুড়ে বালি দিয়ে দিল ফ্রান্স ফুটবল ফেডারেশন। তবে কি এই স্ট্রাইকারের প্রতি অবিচারই করা হলো?

কেন ব্যালন ডি অর এবছর স্থগিত করা হলো তার পেছনে কারণ হিসেবে ফ্রান্স ফুটবল জানিয়েছে, ‘আমরা আসলে কোনো প্রকার বিতর্কের সৃষ্টি করতে চাইনি। করোনাভাইরাসের কারণে বিশ্বের নানা দেশের খেলা স্থগিত হয়ে পড়ে এবং এমন বিশেষ পরিস্থিতিতে আমরা চাইনি জয়ীর ওপর কোনো ধরনের বিতর্কের সৃষ্টি হয়।’ কোভিড-১৯’র কারণে লিগ ওয়ান বাতিল ঘোষণা করা হয় বেশ আগেই। আর চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় পিএসজিকে। তাই তো অনেকে আবার কিলিয়ান এমবাপেকেও দেখছিলেন সম্ভাব্য ব্যালন জয়ী হিসেবে। তবে পরিসংখ্যান অর্থাৎ গোল সংখ্যা বিচার করলে এবার সবচেয়ে বড় দাবিদার রবার্ট লেভান্ডোফস্কিই।

আর এমন পরিস্থিতিতে নিজেদের মনের কথা চেপে রাখতে পারেনি বায়ার্ন মিউনিখের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের পরিচালকরাও। যেন মৌন প্রতিবাদ জানিয়ে দিলেন ব্যালন ডি অর আয়োজক কর্তৃপক্ষের দিকে।

লেভা এই মৌসুমে বুন্দেস লিগা গোল করেছেন ৩৪টি যা এখন পর্যন্ত ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ। এই সংখ্যা আরও বেশি হতেও পারত কিন্তু বুন্দেস লিগায় সর্বোচ্চ ৩৪টি ম্যাচ খেলা সম্ভব যেখানে অন্যান্য লিগে খেলোয়াড়দের ম্যাচের সংখ্যা হয় ৩৮টি। এছাড়া ডিএফবি পোকালে ৬টি গোল আর উয়েফা চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত সর্বোচ্চ ১০টি গোল করেছেন। যা সামনের ম্যাচগুলোতে আরও বাড়ানোর সম্ভবনা রয়েছে।

এর আগেও এই স্ট্রাইকারের প্রতি অবিচার হয়েছে বলে মনে করেন অনেক ফুটবল বিশেষজ্ঞ। গত মৌসুমে লেভান্ডোফস্কি ৪০টি গোল করেন বায়ার্নের হয়ে কিন্তু সেবার ব্যালনের তালিকায় ৮ম স্থানে থেকেই সন্তুষ্ট হতে হয়ে তাকে। এর আগের মৌসুমে ৫৭ ম্যাচ খেলে ৪৯ গোল করেও ব্যালন ডি অরের সেরা ২০ এর ভেতরেও জায়গা করে নিতে পারনেন তিনি। আর এবারে যখন তার সামনে রাস্তাটা তৈরি ব্যালন জয়ের সেই সময়টাতেই এমন বিতর্কিত সিদ্ধান্ত ফ্রান্স ফুটবলের।

ক্রিস্টিয়ানো রোনালদো জার্মান বুন্দেস লিগা ফ্রান্স ফুটবল ফেডারেশন বায়ার্ন মিউনিখ ব্যালন ডি অর ব্যালন ডি অর বাতিল রবার্ট লেভান্ডোফস্কি লিওনেল মেসি স্পোর্টস স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর