Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের লাগাম টেনে ধরেছে ইংল্যান্ড


৮ আগস্ট ২০২০ ০৯:২০

ম্যানচেস্টার টেস্টে দারুণ এগুচ্ছিল সফরকারী পাকিস্তান। প্রথম ইনিংসে নিজেরা ৩২৬ রান তুলে স্বাগতিকদের ২১৯ রানেই গুটিয়ে দিয়ে ১০৭ রানের লিড পেয়েছিল আজহার আলির দল। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে গতিটা ধরে রাখতে পারেনি সফরকারীরা। ইংলিশ বোলারদের দাপটে ৮ উইকেটে ১৩৭ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে পাকিস্তান।

তবুও অবশ্য ইতোমধ্যেই ২৪৪ রানের লিড পেয়েছে সফরকারীরা। ১৫ বলে ১২ রান করে অপরাজিত আছেন ইয়াসির শাহ। কোন রান না করে তার সঙ্গে অপরাজিত মোহাম্মদ আব্বাস। টেস্টে সেঞ্চুরি আছে ইয়াসিরের। পাকিস্তানি স্পিনার নিজের ব্যাটিং সামর্থটা যদি আজ ব্যবহার করতে পারেন আর পাকিস্তানের লিডটা যদি ২৭০ পার হয় তবে ইংল্যান্ডের জন্য ম্যাচ জেতা কঠিনই হবে। তিন সম্ভাবনাময় পেসার ও দুই স্পিনার নিয়ে পাকিস্তানের বোলিং আক্রমণ কতোটা ধারালো তা প্রথম ইনিংসেই টের পেয়েছেন ইংলিশরা।

ইনিংসের দ্বিতীয় ওভারেই প্রথম ইনিংসে দেড়শোর্ধ্ব রান করা শান মাসুদকে ফেরান স্টুয়ার্ট ব্রড। ইংলিশদের ঘুরে দাঁড়ানোর গল্প শুরু সেখানেই। আবিদ আলী (২০) ও বাবর আজম (৫) ফিরেছেন ১৫ রানের ব্যবধানে। এরপর পেস-স্পিন সমন্বিত ইংলিশ বোলিং আক্রমণের সামনে বড় ইনিংস খেলতে পারেননি কেউই।

আসাদ শফিক, মোহাম্মদ রিজওয়ান, শাদাব খানরা থিতু হয়ে বেশিদূর এগিতে পারেননি। শফিকের ব্যাট থেকে এসেছে ২৯ রান, ২৭ করেছেন রিজওয়ান, শাদাব ১৫। শেষ বিকেলে ১৭ রানের ব্যবধানে তিন উইকেট পড়েছে পাকিস্তানের। কাল তৃতীয় দিনে সব মিলিয়ে উইকেট পড়েছে ১৪টি। ৪ উইকেটে ৯২ রানে তৃতীয় দিন শুরু করা ইংল্যান্ড গুটিয়ে গেছে ২১৯ রানে। দিনের প্রথম ঘণ্টা অবশ্য বিপদ ছাড়াই কাটিয়ে দেন অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান অলে পেপ ও জস বাটলার।

মোহাম্মদ আব্বাস, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, ইয়াসির শাহদের আক্রমণের বিপক্ষে মাটি কামড়ে পড়ে থাকতে চেয়েছেন দুজন। ১২৭ রানে অলে পোপকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন পাকিস্তানের নতুন গতি তারকা নাসিম। ১১৭ বলে ৮ চারে ৬৯ করে ফিরেছেন পোপ। কিছুক্ষণ পর ফিরে গেছেন জস বাটলারও (৩৮)। এরপর আর কেউ সেভাবে দাঁড়াতে পারেননি। শেষ দিকে ২৫ বলে ২৯ করে ইংল্যান্ডকে দুইশর ওপর নিয়েছেন পেসার স্টুয়ার্ট ব্রড।

পেস রাজত্বের মধ্যে কাল দারুণ সাফল্য পেয়েছেন পাকিস্তানের দুই স্পিনার ইয়াসির শাহ ও শাদাব খান। ৬৬ রানে চার উইকেট নিয়েছেন ইয়াসির, শাদাব ১৩ রানে ২টি। দুই উইকেট পেয়েছেন মোহাম্মদ আব্বাসও। একটি করে উইকেট পেয়েছেন নাসির শাহ ও শাহিন শাহ আফ্রিদি।

ইংল্যান্ড ক্রিকেট ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজ পাকিস্তান ক্রিকেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর