Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ কোটি টাকার ঘাটতি বাজেট, বিতর্কের মধ্যে ভোটার চূড়ান্ত


১১ আগস্ট ২০২০ ২২:১১

ঢাকা: বহুল প্রত্যাশিত নির্বাচনের তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নির্বাচনের ডাকের পাশাপাশি ভোটার তালিকাও চূড়ান্ত করে ফেলেছে ফেডারেশন। ১৩৯ ভোটার ভোট দেয়ার যোগ্যতা অর্জন করেছে এবার। সঙ্গে এবার প্রায় এক কোটি টাকা ঘাটতি রেখে বাজেট দিয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ ফুটবল অভিভাবক।

আজ মঙ্গলবার (১১ আগস্ট) ১৯তম সভায় নির্বাচন, ভোটারসহ বাজেট দিয়েছে বাফুফের কার্যনির্বাহী কমিটি।

নির্বাচনের সময় নির্ধারণ করা হয়েছে আগামী অক্টোবরের ৩ তারিখ। রাজধানীর পাঁচ তারা হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাফুফের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ভোটার চূড়ান্ত করা হয়েছে ১৩৯ জন। এবং ১ কোটি টাকা ঘাটতি রেখে বাজেট ঘোষণা করা হয়েছে।

এই জরুরি সভা ছিল ‍মূলত নির্বাচনকে কেন্দ্র করেই। নির্বাচনের প্রাথমিক সময় ধরা হয়েছে অক্টোবরে। ইতোমধ্যে ফিফার হস্তক্ষেপে করোনা বিবেচনায় রেখে স্থগিত হয়েছিল বাফুফের আরাধ্য নির্বাচন। আজকে নির্বাচনের প্রাথমিক তারিখ ঘোষণা করা হয়েছে।

এবারের নির্বাচনে গতবারের তুলনায় ভোটার সংখ্যা বেড়েছে। বিভিন্ন ক্লাব, জেলা, বিভাগ এবং শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে এবার বাফুফের ভোটিং ডেলিগেটের সংখ্যা ১৩৯। গতবার এই সংখ্যা ছিল ১৩৪ এর মতো। এবার ভোটিং অধিকার পেয়েছে গাইবান্ধা ও কিশোরগঞ্জ। বাদ পড়েছে সকার ক্লাব ফেনী ও বিজেএমসি ক্লাব। বিজেএমসি প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়ার পর বিসিএল-এ ও খেলছে না। একই সাথে বিসিএল থেকে অবনমিত সকার ক্লাব ফেনীও নেই এবারের কাউন্সিলরের তালিকায়। বাফুফে এখন এই নির্বাচন করার অনুমতি চাইবে বাংলাদেশ সরকার ও ফিফার কাছে।

কাউন্সিলরশিপসহ নানান বিতর্কের মধ্যেই নির্বাচনের সময় নির্ধারণ করা নিয়ে সমালোচনা চলছে। চূড়ান্ত ভোটার তালিকা গণমাধ্যমের হাতে পৌঁছালেই জানা যাবে কারা পেতে চলেছে ভোট দেয়ার মনোনয়ন।

এ সভায় বাফুফের ২০২০-২০২১ মৌসুমের বাজেট ঘোষণা করা হয়েছে। এতে আয় ধরা হয়েছে ৫১ কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা। আর ব্যয় ৫২ কোটি ৩১ লাখ টাকা। যার অর্থ ঘাটতি ৮৬ লাখ টাকা। পাশ করা হয়েছে অডিট রিপোর্টও।

সভায় এছাড়াও ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করে খুব শিগগিরই ২০২০-২০২১ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ শুরুর সিদ্ধান্ত নেয়া হবে। ফিফার দেয়া কোভিড-১৯ রিলিফ ফান্ডের দেড় মিলিয়ন ডলারের বিষয়েও আলোচনা হয় এই সভায়।

ডেলিগেট বাজেট বাফুফে নির্বাচন ভোটার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর