Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপার সানডে: রোমাঞ্চকর ইউরোপিয়ান ফুটবল


৫ অক্টোবর ২০২০ ১৩:২৬

রোববার (৪ অক্টোবর) সুপার সানডেই ছিল। ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি আর ফ্রান্সে ইউরোপের সেরা পাঁচ লিগে ছিল উত্তেজনায় ভরপুর। ইংলিশ চ্যাম্পিয়নরা এদিন হজম করেছে ৭ গোল, ওল্ড ট্রাফোর্ডে রেড ডেভিলরা ৬ গোল, লেভান্ডোফস্কি একা করেছেন ৪ গোল, রিয়ালের জয়, বার্সার ড্র, ম্যাচ খেলতে না আসায় জুভেন্টাস-নাপোলি ম্যাচের অন্যরকম ফলাফল। সবমিলিয়ে এ এক অবিশ্বাস্য ফুটবলময় রাত ছিল।

ফুটবলপ্রেমিদের আজ রাতে যেন দম ফেলার সময় নেই। ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেস লিগা কিংবা ইতালিয়ান সিরি আ সবখানেই আজ হাই ভোল্টেজ ম্যাচ। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম; আর্সেনাল; লিভারপুল; বায়ার্ন মিউনিখ এবং জুভেন্টাস রাতে মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্টরা।

বিজ্ঞাপন

এক নজরে ইউরোপিয়ান ফুটবল:

ইংলিশ প্রিমিয়ার লিগ

লেস্টার সিটি বনাম ওয়েস্ট হাম: 

ওয়েস্ট হামের বিপক্ষে মাঠে নামার ঠিক আগের ম্যাচে ম্যানচেস্টার সিটিকে তাদেরই ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে পাঁচবার গোল জালে জড়ায়। আর ম্যাচ শেষে ৫-২ গোলের ব্যবধানে ম্যাচ জিতে নেয় লেস্টার। তবে এদিন নিজেদের ঘরের মাঠে লজ্জার হারের সামনে লেস্টার। ওয়েস্ট হামের কাছে ৩-০ গোলের ব্যবধানে হেরে বসে তারা। ব্রেন্ডন রজার্সের দল এদিন একটি গোলের দেখাও পায়নি।

আর্সেনাল বনাম শেফিল্ড ইউনাইটেড:

সন্ধ্যা ৭টায় এমিরেটস স্টেডিয়ামে শেফিল্ড ইউনাইটেডকে আতিথ্য দেয় আর্সেনাল। আর তাদেরই হারিয়ে আবারও  জয়ে ফিরল আর্সেনাল। নতুন মৌসুমের শুরুতে দারুণ ফুটবলে শুরু করে গানাররা। কদিন আগে লিভারপুলের বিপক্ষে হারা দলটি আজ ঘরের মাঠে লিগ ম্যাচে শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়েছে। এ নিয়ে নতুন মৌসুমে ছয় ম্যাচের পাঁচটিতেই জিতল মিকেল আর্তেতার দল।

বিজ্ঞাপন

এমিরেটস স্টেডিয়ামে গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে চার মিনিটের মধ্যে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় আর্সেনাল। স্বাগতিকদের পক্ষে দুটি গোল করেছেন বুকায়ো সাকা ও নিকোলাস পেপে। শেষ দিকে একটা গোল করে কেবল হারের ব্যবধানই কমাতে পেরেছেন শেফিল্ডের ডেভিড ম্যাকগোল্ডরিক।

ম্যানচেস্টার ইউনাইটেড বনাম টটেনহাম হটস্পার্স:

রাতের প্রথম হাইভোল্টেজ ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। ওল্ড ট্রাফোর্ডে এদিন ম্যানচেস্টার ইউনাইটেড আতিথ্য দেয় সাবেক কোচ হোসে মোরিনহোর বর্তমান ক্লাব স্পার্সকে। হোসে মরিনহো হয়তো এমন একটা দিনের অপেক্ষাতেই ছিলেন! ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের চেয়ার থেকে বরখাস্ত হওয়ার আগে কম সমালোচনা, তিক্ততা আর নাকানি-চুবানি হজম করতে হয়নি পর্তুগিজ কোচকে। ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়ার পর প্রায় এক বছর বেকার থাকতে হলো ‘স্পেশাল ওয়ান’কে। পরে দায়িত্ব নিলেন টটেনহাম হটস্পার্সে। মরিনহোর সেই টটেনহামের বিপক্ষে আজ রীতিমতো বিধ্বস্ত হলো ম্যানচেস্টার ইউনাইটেড।

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে মনিরহোর সাবেক ক্লাব ইউনাইটেডকে আজ ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে তার বর্তমান ক্লাব টটেনহাম হটস্পার্স। এই ক্ষত নিশ্চয় অনেকদিন পোড়াবে ইউনাইটেড সমর্থকদের! ম্যাচটা যে হলো আবার ইউনাইডেটের ঘরের মাঠ গুল্ড ট্রাফোর্ডে। স্পার্সের হয়ে এদিন জোড়া গোল করেন হ্যারি কেন এবং হিউং মিন সন। আর একটি করে গোল করেন সার্জ অরিয়ের এবং এনদোম্বেলে। রেড ডেভিলদের হয়ে ম্যাচের প্রথম এবং একমাত্র গোলটি করেন ব্রুনো ফার্নান্দেজ।

অ্যাস্টন ভিলা বনাম লিভারপুল: 

রোববার (৪ অক্টোবর) ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলো উত্তেজনায় রোমাঞ্চের সর্বোচ্চ শিখরে। ২০১৯/২০ মৌসুমের ইপিএল চ্যাম্পিয়ন লিভারপুলের জালে সাত সাতবার বল পাঠায় অ্যাস্টন ভিলা। প্রিমিয়ার লিগ নামকরণের পর অ্যানফিল্ডের বাইরে ৬-১ গোলের ব্যবধানের হারের রেকর্ডটাই ছিল এতদিন লিভারপুলের সর্বোচ্চ ব্যবধানের হার। ২০১৫ সালে স্টোক সিটির মাঠে এই ব্যবধানে হেরেছিল অল রেডরা। এর পাঁচ বছর পরে এসে ২০২০ সালে অ্যাস্টন ভিলার মাঠে ৭-২ গোলের ব্যবধানে লজ্জার হারের মুখ দেখে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল।

ওলি ওয়াটকিনস এবং জ্যাক গ্রিলিশের দুর্দান্ত পারফরম্যান্সে এদিন লিভারপুল পাত্তায় পায়নি অ্যাস্টন ভিলার কাছে। ওলি ওয়াটকিনস হ্যাটট্রিক আর জ্যাক গ্রিলিশ করেন জোড়া গোল। তবে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করতে না পারলেও অ্যাসিস্ট। অবশ্য জ্যাক গ্রিলিশ গোলের হ্যাটট্রিক না করতে পারলেও ওলি ওয়াটকিনস করেন হ্যাটট্রিক। আর ভিলার হয়ে বাকি দুই গোল করেন জন ম্যাকগিন এবং রস বার্কলি।

জার্মান বুন্দেস লিগা

বায়ার্ন মিউনিখ বনাম হার্থা বার্লিন:

নতুন মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের শুরুটা দুর্দান্ত হলেও দ্বিতীয় ম্যাচেই হফেনহেইমের কাছে ৪-১ গোলে বিদ্ধস্ত হয় ইউরোপিয়ান ট্রেবল জয়ীরা। সদ্যই বুরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে জার্মান সুপার কাপ জিতে পূর্ণ করেছে পেন্টা। অর্থাৎ এক মৌসুমে সম্ভাব্য পাঁচটি শিরোপাই জিতেছে বাভারিয়ানরা। তবে এসব এখন বায়ার্ন কোচ হানসি ফ্লিকের কাছে অতীত তাই তো নতুন মৌসুমে বুন্দেস লিগা ধরে রাখার লক্ষ্যে রাত ১০টায় হার্থা বার্লিনকে আতিথ্য দেয় বায়ার্ন।

গেল মৌসুমে ঠিক যেখানে শেষটা টেনেছিলেন ২০২০/২১ মৌসুমে ঠিক সেখান থেকেই শুরু করেছেন রবার্ট লেভান্ডোফস্কি। হার্থা বার্লিনের বিপক্ষে ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় এবার ৪টি গোল করেছেন লেভান্ডোফস্কি। ম্যাচের অন্তিম মুহূর্তে লেভান্ডোফস্কির গোলেই শেষ পর্যন্ত ৪-৩ ব্যবধানে রোমাঞ্চকর জয় পেয়েছে বায়ার্ন।

ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দিয়েছে বায়ার্ন আর হার্থা। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় মাঠে নামার আগে বুরুশিয়া ডর্টমুন্ডকে ৩-২ গোলের ব্যবধানে হারিয়ে জার্মান সুপার কাপের শিরোপা জিতেছিল বায়ার্ন। আর এরপরের ম্যাচেই উপহার দিল দুর্দান্ত আরও এক ম্যাচ। অবিশ্বাস্য ম্যাচে অন্তিম মুহূর্তে পেনাল্টি স্পট থেকে গোল করে দলকে জয় এনে দেন লেভান্ডোফস্কি।

ম্যাচের ৯৩তম মিনিটে স্পট কিক থেকে  গোল করে দলের জয় নিশ্চিত করেন আর সেই সঙ্গে নিজের চতুর্থ গোলও নিশ্চিত করেন লেভান্ডোফস্কি। বুন্দেস লিগার প্রথম ম্যাচে জিতলেও পরের ম্যাচে হফেনহেইমের কাছে ৪-১ ব্যবধানে বিদ্ধস্ত হয় বায়ার্ন। এরপর উয়েফা সুপার কাপ এবং জার্মান সুপার কাপ জিতে লিগে হার্থা বার্লিনের সঙ্গে রোমাঞ্চকর ম্যাচে ৪-৩ গোলের ব্যবধানে জিতে নেয় বায়ার্ন মিউনিখ।

স্প্যানিশ লা লিগা

লেভান্তে বনাম রিয়াল মাদ্রিদ:

লিগে প্রথম ম্যাচে ড্র করে মৌসুম শুরু করলেও এরপর টানা তিন জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। লেভান্তের ঘরের মাঠ এস্তাদিও লা সিরামিকাতে ভিনিসিয়াস জুনিয়র এবং করিম বেনজেমার গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

২০২০/২১ মৌসুমের শুরুটা ড্র দিয়ে হলে পরের দুই ম্যাচ জিতে ঘুরে দাঁড়িয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। রাত ৮টায় মৌসুমের চতুর্থ ম্যাচে লেভান্তের আতিথ্য নেয় লস ব্ল্যাঙ্কোস। তবে এই ম্যাচে মাঠে নামার আগেই বড় ধাক্কা খায় গ্যালাক্টিকোরা। দলের নিয়মিত রাইট ফুলব্যাক ড্যানি কার্ভাহাল ইনজুরিতে পড়ে দুই মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। এরপর আরও এক ধাক্কা রিয়াল শিবিরে, অনুশীলনের সময় কার্ভাহালের বদলি রাইট ব্যাক আলভারো অদ্রিওজোলাও ইনজুরিতে পড়ে দুই থেকে তিন সপ্তাহ মাঠের বাইরে চলে গেছেন। আর এডেন হ্যাজার্ড তো মৌসুম শুরুর আগে থেকেই ইনজুরিতে পড়ে দলের বাইরে আছেন।

বার্সেলোনা বনাম সেভিয়া:

ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে মৌসুমের তৃতীয় ম্যাচে এসে থামল বার্সেলোনার জয়রথ। নিজেদের ঘরে সেভিয়ার কাছে পয়েন্ট খুইয়েছে মেসিরা। রোববার (৪ অক্টোবর) বার্সেলোনাকে ১-১ গোলে রুখে দেয় উয়েফা ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া। ক্যাম্প ন্যুতে ম্যাচের ১০ মিনিটেই দুই দলই একটি করে গোল করে ম্যাচ সমতায় ধরে রাখে।

নতুন মৌসুমটা দুর্দান্ত শুরু করেছে বার্সেলোনা। রোনাল্ড কোম্যানের অধীনে মৌসুমের প্রথম দুই ম্যাচের দুটিতেই বড় ব্যবধানে জয় পেয়েছে কাতালান ক্লাবটি। আনসু ফাতি আর লিওনেল মেসির ওপর ভর করে মৌসুমটা দুর্দান্ত শুরু করে বার্সা। তবে মৌসুমের তৃতীয় ম্যাচে ড্র’তেই থামতে হয়েছে কাতালান ক্লাবটিকে। নিজেদের প্রথম ম্যাচে ভিয়ারিয়ালকে ৪-০ আর দ্বিতীয় ম্যাচে সেল্টা ভিগোকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সা। আর দুই ম্যাচে তিন গোল করে দুর্দান্ত ফর্মে আছেন আনসু ফাতি। এবার মৌসুমে প্রথম বারের মতো হাড্ডাহাড্ডি লড়াইয়ে অপেক্ষমাণ বার্সা। ক্যাম্প ন্যু’তে রাত একটায় সেভিয়াকে আতিথ্য দেবে লিওনেল মেসিরা। এই ম্যাচে সদ্যই বার্সা ছেড়ে সাবেক ক্লাব সেভিয়ায় যোগ দেওয়া ইভান রাকিটিচ খেলবেন বার্সার বিপক্ষে।

ইতালিয়ান সিরি আ:

লাৎজিও বনাম ইন্টার মিলান:

সন্ধ্যা ৭টায় সিরি আ’য় সুপার সানডেতে মুখোমুখি লাৎজিও এবং ইন্টার মিলান। এস্তাদিও অলিম্পিকোতে আতিথ্য নেওয়া ইন্টার ম্যাচেরসময় আধা ঘণ্টা স্পর্শ করতেই এগিয়ে যায়। আর্জেন্টাইন স্ট্রাইকার লটারো মার্টিনেজের গোলে অ্যাসিস্ট করেন ইভান পেরিসিচ। স্কোরলাইন ১-০ তে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষে বিরতিতে যাত ইন্টার। তবে বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৫ মিনিটে গোল করে লাৎজিওকে সার্গে মিলিঙ্কোভিচ স্যাভিচ। গোলের দিক দিয়ে জমে না উঠলেও লাল কার্ডে জমে ওঠে এদিনের ম্যাচ।

লাৎজিও স্ট্রাইকার চিরো ইম্মোবিলকে ম্যাচের ৬৯ মিনিটে পেছন থেকে ফাউল করেন আর্তুরো ভিদাল আর এরপরই ভিদালকে চড় মারেন ইম্মোবিল। মুখে হাত দিয়ে মাটিতে লুটিয়ে পড়েন ভিদাল আর সঙ্গে সঙ্গে ইম্মোবিলকে লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়া করেন রেফারি। এদিকে ম্যাচের একদম শেষ দিকে এসে আরও এক লাল কার্ড দেখান রেফারি। এবার অবশ্য লাল কার্ডের উদ্দেশ ছিল ইন্টার মিলান খেলোয়াড় স্টেফানো সানসি।

জুভেন্টাস বনাম নাপোলি:

করোনাভাইরাস ইস্যুতে শেষ পর্যন্ত হলোই না জুভেন্টাস বনাম নাপোলির মধ্যকার ম্যাচটা। নাপোলির একাধিক খেলোয়াড় ভাইরাসটিতে আক্রান্ত হওয়াতে এই ম্যাচ নিয়ে শঙ্কা জেগেছিল আগেই। শঙ্কাই সত্যি হলো শেষ পর্যন্ত। এদিকে, ম্যাচ না হলেও করোনাকালে ইতালিয়ান সিরি ‘আ’র নিয়ম অনুযায়ী জুভেন্টাসকে ৩-০ গোলে জয়ী ঘোষণা করা হয়েছে। কারণ জুভেন্টাস প্রস্তুত ছিল ম্যাচটা খেলতে।

নাপোলির আসল সর্বনাশটা হয়েছে গত সেপ্টেম্বরের ২৭ তারিখে। লিগ ম্যাচে সেদিন জেনোয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল নাপোলি। পরে জানা যায়, জেনোয়ার ১২ জন করোনায় আক্রান্ত! ধারণা করা হচ্ছিল জেনোয়ার অক্রান্ত অনেক ফুটবলারই নাপোলির বিপক্ষে ম্যাচ খেলেছেন। পরে নাপোলির দুই ফুটবলারের করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়। স্থানীয় স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ নীতিমালা মেনে দলটিকে আইসোলেশনে পাঠানো হয়। তাদের সফরের অনুমতিও বাতিল করা হয়।

ইউরোপিয়ান ফুটবল ইতালিয়ান সিরি আ ইংলিশ প্রিমিয়ার লিগ টপ নিউজ বুন্দেস লিগা স্প্যানিশ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর