Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেশনস লিগ: জায়ান্টদের ম্যাচ দিয়ে ইতি আন্তর্জাতিক ফুটবলের


১৪ অক্টোবর ২০২০ ১৩:৩৭

বুধবার (১৪ অক্টোবর) রাতের উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডের ম্যাচ দিয়ে শেষ হচ্ছে চলমান আন্তর্জাতিক আন্তর্জাতিক ফুটবল। এরপর আবারও মাঠে গড়াবে ক্লাব ফুটবল। তবে আন্তর্জাতিক ফুটবল শেষ হওয়ার আগে অবশ্য জমজমাট ম্যাচ দিয়ে শেষ হচ্ছে। যেখানে একই রাতে মাঠে নামছে ইতালি, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম এবং পর্তুগালের মতো। সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া বনাম ফ্রান্স:

নেশনস লিগের গ্রুপ এ’৩ এর চতুর্থ রাউন্ডে মুখোমুখি ক্রোয়েশিয়া এবং ফ্রান্স। শেষবার এই দুই দল মুখোমুখি হয়েছিল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে। সেবার ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে উড়িয়ে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। এবার কি তবে তার প্রতিশোধ নেওয়ার পাল্লা ক্রোয়েশিয়ার? নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলেও ফ্রান্সের কাছে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সম্ভবনাটা খুইয়েছিল ক্রোটরা।

এই ম্যাচে ফ্রান্সকে হারাতে না পারলে অবশ্য নেশনস লিগের পরের রাউন্ডে যাওয়ার আশাটাও নিভে যাবে ক্রোটদের। তবে লুকা মদ্রিচের দলটি বেশ শক্তিশালীও বটে। সেই সঙ্গে আশা যোগাচ্ছে নিজেদের শেষ দুই ম্যাচে সুইজারল্যান্ড এবং সুইডেন উভয়কেই ২-১ গোলের ব্যবধানে হারানোটা। অন্যদিকে ফ্রান্স নিজেদের শেষ দুই ম্যাচের একটিতে ইউক্রেনকে ৭-১ গোলের ব্যবধানে হারিয়েছে আরেকটিতে পর্তুগালের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে। নিজেদের শেষ ১১টি ম্যাচ অপরাজিত রয়েছে ফ্রান্স। আর তাই তো জয়ের পাল্লাটা তাদের দিকেই ভারি।

পর্তুগাল বনাম সুইডেন:

সুইডেনের বিপক্ষে ম্যাচের আগে দুঃসংবাদ পর্তুগাল দলে। দলের অধিনায়ক এবং প্রাণভ্রমরা ক্রিস্টিয়ানো রোনালদো করোনাভাইরাসে আক্রান্ত। ফ্রান্সের বিপক্ষে খেলার পর কোভিড-১৯ টেস্টে তার পজিটিভ এসেছে। এই অবস্থায় এখন তিনি আইসোলেশনে আছেন। তবে সুস্থ আছেন তিনি, কোনো ধরনের লক্ষণ নেই রোনালদোর। আর তাই তো এখন তাকে ছাড়ায় সুইডেনের মোকাবিলা করতে রোনালদোদের।

গ্রুপ পর্বে দুই দলের প্রথম দেখায় রোনালদোর জোড়া গোলে সুইডেনকে ২-০ ব্যবধানে হারিয়েছিল পর্তুগিজরা। এবার রোনালদোহীন পর্তুগাল সুইডেনের মোকাবিলা কীভাবে করে সেটায় নজর থাকবে গোটা বিশ্বের।

বিজ্ঞাপন

ইতালি বনাম নেদারল্যান্ডস:

সময়টা ভাওলো যাচ্ছে না নেদারল্যান্ডসের। আন্তর্জাতিক বিরতিতে এখনও তাদের খাতায় নেই একটিও জয়, জয় তো দূরের কথা এখনও তারা একটি গোলের দেখাও পায়নি। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলের হার। আর এরপর নেশনস লিগে বসনিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে ডাচরা। অন্যদিকে প্রীতি ম্যাচে মলডোভাকে ৬-০ গোলে উড়িয়ে দেওয়া ইতালি নেশনস লিগে পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেই থেমেছে।

ডাচদের বিপক্ষে আজ্জুরিদের অতীত পরিসংখ্যান বেশ আশা যোগাচ্ছে। ডাচদের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচ ধরেই অপরাজতি ইতালি। এই পাঁচ ম্যাচের মধ্যে দুটিতে ড্র আর বাকি তিনটিতে জিতেছে আজ্জুরিরা। তাই তো নেশনস লিগের এই ম্যাচেও জয়ের কথায় ভাবছে রবার্তো মানচিনির দল।

এদিকে গ্রুপ এ’১ এর পয়েন্ট টেবিল বলছে তিন ম্যাচে ১ জয় এবং দুই ড্র’তে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি, সমান ম্যাচে একটি করে জয়, ড্র এবং হারে ৪ পয়েন্ট নিয়ে ২য় স্থানে ডাচরা। আর ডাচদের সমান পরিসংখ্যান থাকলেও তিনে আছে রবার্ট লেভান্ডোফস্কির পোল্যান্ড।

ইংল্যান্ড বনাম ডেনমার্ক:

এবারের আন্তর্জাতিক ফুটবলের বিরতিটা এখন পর্যন্ত দুর্দান্ত কেটেছে ইংলিশদের। প্রীতি ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে নেশনস লিগের গ্রুপ পর্বে ফিফা র‍্যাংকিংয়ের বিশ্বের এক নম্বর দল বেলজিয়ামকেও হারিয়ে ২-১ গোলের ব্যবধানে। আর তাই তো আন্তর্জাতিক ফুটবলের বিরতিটা জয় দিয়েই শেষ করার লক্ষ্য হ্যারি কেন-রাশফোর্ডদের।

ডেনমার্কের বিপক্ষে ২০১১ সাল থেকে অপরাজিত রয়েছে ইংলিশরা। এই সময়ে ডেনিশদের বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে ইংলিশরা। আর এই তিন ম্যাচে দুই জয়ের বিপরীতে বাকি একটি ম্যাচে করেছে ড্র। তবে নেশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচেই ডেনিশদের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল সাউথগেটের দল।

আইসল্যান্ড বনাম বেলজিয়াম:

নেশনস লিগের গ্রুপ এ-২ এর ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ফিফা র‍্যাংকিংয়ের এক নাম্বার দল বেলজিয়াম। তবে ভাকিংসদের বিপক্ষে মাঠে নামার আগে বেলজিয়াম শিবিরে আঘাত হেনেছে ইনজুরি। গোড়ালির ইনজুরির কারণে আগেই দলের সঙ্গে যোগ দেননি রিয়াল মাদ্রিদ তারকা এডেন হ্যাজার্ড, আর দলের সঙ্গে অনুশীলনে অস্বস্তি অনুভব করায় আবারও মাদ্রিদে ফিরে গেছেন থিবো কোর্তোয়া। আর ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে খেলতে নেমে চোট পান কেভিন ডি ব্রুইন। বেলজিয়াম ফুটবল ফেডারেশন বিবৃতি দিয়ে জানিয়েছে আইসল্যান্ডের বিপক্ষে খেলবেন না তিনি। আর তাই তো দুঃশ্চিন্তার ভাজ বেলজিয়াম কোচের কপালে।

*সবকটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে।

আইসল্যান্ড বনাম বেলজিয়াম আন্তর্জাতিক ফুটবল ইতালি বনাম নেদারল্যান্ডস ইংল্যান্ড বনাম ডেনমার্ক উয়েফা নেশনস লিগ ক্রোয়েশিয়া বনাম ফ্রান্স গ্রুপ পর্ব পর্তুগাল বনাম সুইডেন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর