Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারিতে ডিপিএল’র আভাস


১৯ অক্টোবর ২০২০ ১৬:০২

ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে গত সপ্তাহে সুখবর দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বলেছিলেন, জৈব সুরক্ষা বলয় তৈরি করে করোনার বর্তমান পরিস্থিতিতেও স্থগিত লিগটি মাঠে ফেরানো সম্ভব। তার বক্তব্যের অগ্রগতির অংশ হিসেবে আজ লিগের সম্ভাব্য সময়ের আভাসও পাওয়া গেল। আবাহনীর কোচ ও বিসিবি’র ন্যাশনাল গেম ডেভেলপমেন্ট ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানালেন, জানুয়ারিতে মাঠে গড়াতে পারে ১২ দলের অংশগ্রহণের এই লিগ।

বিজ্ঞাপন

করোনার সাত মাস বিরতির পর তিন দলের অংশগ্রহণে বিসিবি প্রেসিডেন্ট’স কাপ দিয়ে মাঠে গড়িয়েছে প্রতিযোগিমূলক ক্রিকেট। অতিমারির মধ্যেই ক্রিকেটাররা ফিরেছেন ২২ গজের লড়াইয়ে। ২৩ অক্টোবর এই টুর্নামেন্ট শেষ হলেই মধ্য নভেম্বরে গড়াবে ৫ দলের অংশগ্রহণে টি-টোয়েন্টি লিগ। আর সেটা শেষ হলেই ঢাকা প্রিমিয়ার লিগ গড়াবে বলে সেদিন জানিয়েছিলেন বিসিবি বস। এবং এই মর্মে তিনি ইতোমধ্যেই ক্লাবগুলোকে পরিকল্পনা দিতে বলেছেন।

বিজ্ঞাপন

পড়ুন: স্থগিত অনূর্ধ্ব-১৯ দলের আবাসিক ক্যাম্প

বিসিবি সভাপতির সেই পরিকল্পনা যে বাস্তবায়িত হতে চলেছে খালেদ মাহমুদের বক্তব্য তারই স্বাক্ষ্য বহন করে।

সোমবার (১৯ অক্টোবর) বিসিবি’তে সংবাদ মাধ্যমকে তিনি বিষয়টি অবহিত করেন।

খালেদ মাহমুদ বলেন, ‘এ বছর তো আসলে সম্ভব না। আমরা শুরু করলে জানুয়ারিতে করতে পারি। কারণ টি-টোয়েন্টি লিগটা নিয়ে আমরা ইতোমধ্যেই প্রতিশ্রুতিবদ্ধ। এটা নভেম্বরে শুরু করলে ডিসেম্বরের মাঝামাঝি শেষ হবে। সে পর্যন্ত তো আগে যাই আমরা তারপরে ক্লাবগুলোর অনুশীলন করার সুযোগের ব্যবস্থা করতে হবে। তাদের খেলোয়াড়দের একত্রিত করতে হবে। সে হিসেবে জানুয়ারির প্রথম সপ্তাহ বা ১০ তারিখের আগে মনে হয়না সম্ভব হবে।’

সুজন বলছেন সত্যি কিন্তু সমস্যা অন্য জায়গায়। জানুয়ারিতে সিরিজ খেলতে বাংলাদেশ সফরের কথা রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। সেক্ষেত্রে প্রিমিয়ার লিগের কী হবে? কেননা একমাত্র সাকিব আাল হাসান ব্যতীত জাতীয় দলের সবাই এবারের লিগে খেলছেন। তাছাড়া ক্লাবগুলো যদি তাদের প্লেয়ার ছাড়তে না চায়? তখন লিগের ভাগ্য কী হবে?

এমন প্রশ্নের জবাবে খালেদ মাহমুদ বললেন, ‘ওয়েস্ট ইন্ডিজ আসলে প্রিমিয়ার লিগের ক্রিকেটাররা প্রিমিয়ার লিগ খেলবে, এটা আগেও হয়েছে। আমরা তো সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবো না। আন্তর্জাতিক ক্রিকেট আন্তর্জাতিক ক্রিকেটের মতো হবে, ঘরোয়া ঘরোয়ার মতো হবে। সে ক্ষেত্রে যারা আন্তর্জাতিক খেলবে তারা হয়তো ঘরোয়া খেলতে পারবে না। এটা খুব সহজ স্বাভাবিক। কারণ দুটোতো কখনোই এক সঙ্গে করা যাবেনা। যদি ক্লাবগুলো চিন্তা করে আমরা আমাদের প্লেয়ার ছাড়া খেলবো না সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার পর হয়তো আমাদের চিন্তা করতে হবে।’

১২ দলের অংশগ্রহণে গত ১৫ মার্চ মাঠে গড়িয়েছিল ঢাকা প্রিমিয়ার লিগ ২০১৯-২০২০ মৌসুমের খেলা। কিন্তু ঠিক তখনই করোনাভাইরাস বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দাপট দেখাতে শুরু করলে ১৬ মার্চের প্রথম রাউন্ডের ম্যাচ শেষে তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়।

২০২১ সালে ডিপিএল খালেদ মাহমুদ সুজন টপ নিউজ ডিপিএল ন্যাশনাল গেম ডেভেলপমেন্ট ম্যানেজার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর