Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঞ্জাব বিদায়, টিকে রইল কলকাতা


২ নভেম্বর ২০২০ ০১:২২

আইপিএলের প্লে-অফের দৌড়ে টিকে থাকতে হলে জয়ের বিকল্প ছিল না কিংস ইলেভেন পাঞ্জাব ও কলকাতা নাইট রাইডার্সের। কলকাতা পারলেও জিততে পারেনি পাঞ্জাব। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার পাঞ্জাবের।

টুর্নামেন্ট থেকে মহেন্দ্র সিং ধোনির চেন্নাইয়ের বিদায় নিশ্চিত হয়েছিল আগেই। আজ অনেকটা নিয়ম রক্ষার ম্যাচ খেলতেই নেমেছিল চেন্নাই। তবে বিপরীত দিকে পাঞ্জাব ম্যাচটা জিততে পারলে ভালোভাবেই প্লে-অফের দৌড়ে টিকে থাকত। চেন্নাই সেটা হতে দেয়নি। নিজেদের সঙ্গে পাঞ্জাবের বিদায়ও নিশ্চিত করেছে দলটি।

আবুধাবিতে টস জিতে প্রথমে বোলিং বেছে নিয়ে পাঞ্জাবকে ১৫৩ রানেই বেঁধে রাখে চেন্নাই। পাঞ্জাবের পক্ষে শুরুতে ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ঝড় তুললেও তা বড় করতে পারেননি (১৫ বলে ২৬)। লোকেশ রাহুল আজও বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে ব্যর্থ (২৭ বলে ২৯)। হাল ধরতে পারেননি ক্রিস গেইল (১২) ও নিকোলাস পুরানও (২)। ছয়ে নেমে দ্বিপক হুদা ঝড়ো একটা ইনিংস খেললেন বলেই দেড়শ পেরিয়েছে পাঞ্জাবের স্কোর। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৩ রান করে পাঞ্জাব। দ্বিপক ৩০ বলে ৩টি চার ৪টি ছয়ে ৬০ রান করে অপরাজিত ছিলেন।

জবাব দিতে নেমে ওপেনিং জুটিতেই ৮২ রান তোলেন চেন্নাইয়ের দুই ওপেনার তরুণ রুতুরাজ গায়কোয়াড়ে ও ফাফ ডু প্লেসি। পুরো টুর্নামেন্টজুড়েই ভালো খেলা ডু প্লেসি ৩৪ বলে ৪৮ রান করে ফিরলেও রুতুরাজ শেষ অবদি অপরাজিত ছিলেন। তিনে নেমে আম্বাতি রাইডু ৩০ বলে ৩০ করলে ১৮.৫ ওভারে ১ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৫৪ রান তুলে ফেলে চেন্নাই। রুতুরাজ ৪৯ বলে ৬টি চার ১টি ছয়ে ৬২ রান করে অপরাজিত ছিলেন।

এদিকে, দিনের অপর ম্যাচে রাজস্থান রয়্যালসকে আজ ৬০ রানের বড় ব্যবধানে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। জিততেই হবে, এমন সমীকরণে মাঠে নেমে ১৯১ রানের বড় সংগ্রহ গড়ে প্রথমে ব্যটিং করতে নামা কলকাতা। ৩৫ বলে ৫ চার ৬ ছয়ে সর্বোচ্চ ৬৮ রান করে অপরাজিত ছিলেন ইয়ান মর্গান। এছাড়া রাহুল ত্রিপাতি ৩৯ ও শুভমান গিল ৩৬ রান করেন।

জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৩১ রানের বেশি তুলতে পারেনি রাজস্থান। পুরো টুর্নামেন্ট জুড়েই নিজের ছায়া হয়ে থাকা চলতি আইপিএলের সবচেয়ে দামি বিদেশি খেলোয়াড় প্যাট কামিন্স আজ জ্বলে উঠেছিলেন। ৩৪ রানে চার উইকেট নিয়েছেন অজি পেসার। দুটি করে উইকটে নিয়েছেন শিভম মাভি ও বরুন চক্রবর্তী। রাজস্থানের পক্ষে ২২ বলে সর্বোচ্চ ৩৫ রান করেছেন জস বাটলার।

১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে কলকাতা এখন পয়েন্ট টেবিলের চার নম্বরে আছে। সানরাইজার্স হায়দ্রাবাদ তাদের গ্রুপের শেষ ম্যাচটা হারলে কোনো হিসেব ছাড়ই প্লে-অফে উঠে যাবে কলকাতা। জিতলেও রান রেটের হিসেবে সুযোগ থাকবে কলকাতার।

আইপিএল ২০২০ কলকাতা নাইট রাইডার্স কিংস ইলেভেন পাঞ্জাব চেন্নাই সুপার কিংস রাজস্থান রয়্যালস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর