Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানসিক অত্যাচারে’ অতিষ্ঠ আমিরের অবসর ঘোষণা


১৭ ডিসেম্বর ২০২০ ১৯:২০

গত বছরের জুলাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজের আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মোাহাম্মদ আমির। কারণ হিসেবে ‘বেশি কাজের চাপ’কে উল্লেখ করেছিলেন তারকা পেসার। কিন্তু হঠাৎ টেস্ট ছাড়ার সিদ্ধান্তের কারণে কম সমালোচনা সহ্য করতে হয়নি আমিরকে। বিদেশি টি-টোয়েন্টি লিগ খেলে টাকা কামাতেই মূলত টেস্ট ছেড়েছেন, এমন কথা এখনও শুনতে হয় তারকা পেসারকে। এসব কথা নাকি মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলেছে আমিরকে। এতোটাই যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরই নিয়ে নিলেন পাকিস্তানের তারকা পেসার।

বিজ্ঞাপন

পাকিস্তানের সামা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে আমির বলেছেন, এই মুহূর্তে আমি ক্রিকেট ছাড়ছি। পাকিস্তানের বর্তমান ক্রিকেট ম্যানেজমেন্টের অধিনে তার আর খেলা সম্ভব বলে মনে করছেন না জানান তিনি। পরে পিসিবিও এক বিবৃতিতে আমিরের অবসরের বিষয়টি নিশ্চিত করেছে।

পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘মোহাম্মদ আমির আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন, এমন এক খবর পাওয়ার পর বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান আজ (বৃহস্পতিবার) বিকেলে এই পেসারের সঙ্গে কথা বলেছেন। ২৯ বছর বয়সী এই খেলোয়াড় পিসিবির প্রধান নির্বাহীকে বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেট খেলার কোনো আগ্রহ বা ইচ্ছা নেই তাঁর এবং ভবিষ্যতে আন্তর্জাতিক ম্যাচের জন্য যেন তাঁকে বিবেচনা করা না হয়। এটা মোহাম্মদ আমিরের ব্যক্তিগত সিদ্ধান্ত, পিসিবি এটা সম্মান করবে এবং এ ব্যাপারে আর কোনো মন্তব্য এখন করবে না।’

কোনো খেলোয়াড় অবসর নিলে তা নিশ্চিতের বিবৃতিতে সেই খেলোয়াড়কে ধন্যবাদ জানায় বোর্ড। কিন্তু আমির ধন্যবাদ পাননি। বোর্ডের সঙ্গে যে সম্পর্ক ভালো যাচ্ছিল না এ থেকেও তা আন্দাজ করা যায়।

এর আগে সামা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে আমির বলেন, ‘এই মুহূর্তে আমি ক্রিকেট ছাড়ছি। আমাকে মানসিকভাবে নির্যাতন করা হচ্ছে। আমার মনে হয় না, এই ধরনের যন্ত্রণা আমি সহ্য করতে পারব। কারণ ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত অনেক কিছু সহ্য করেছি। দুই দিনের মধ্যে পাকিস্তান পৌঁছাব ও পরিবারের সঙ্গে আলাপ করব। তারপর এই সিদ্ধান্তের পেছনের আসল কারণ জানিয়ে একটি যথাযথ বিবৃতি দিব।’

টেস্ট ছাড়ার কারণে যে সমালোচনা সেটা সহ্য করতে পারেননি জানিয়েছেন আমির, ‘টেস্ট ক্রিকেট ছাড়ার আমার ব্যক্তিগত সিদ্ধান্তটি ভুলভাবে নেওয়া হয়েছে। টি-টোয়েন্টি লিগ খেলার সঙ্গে আমার অবসরের সম্পর্ক দেখানো হয়েছে। পাকিস্তানের হয়ে সাদা বলের ক্রিকেটে সবকিছু উজাড় করে দেওয়ার ইচ্ছা ছিল আমার। কিন্তু প্রায়ই কেউ না কেউ আমাকে নিয়ে কথা বলছে। আমাদের বোলিং কোচ (ওয়াকার) বলেছেন, আমি তাদের ঠকিয়েছি। আবার কেউ বলছে, কাজের চাপের সঙ্গে আমি ঠিকভাবে মানিয়ে নিতে পারিনি। আমার মনে হয় না, এখন যে ম্যানেজমেন্ট আছে এর মধ্যে খেলতে পারব।’

বিজ্ঞাপন

পাকিস্তানের হয়ে ৩৬টি টেস্ট, ৬১টি ওয়ানডে ও ৫০টি টি-টোয়েন্টি খেলা আমিরের আন্তর্জাতিক উইকেটসংখ্যা ২৬৯টি। তার মধ্যে টেস্ট উইকেটই ১১৯টি। একটা সময় মনে করা হতো কিংবদন্তি ওয়াসিম আকরামকে ছাড়িয়ে যাবেন আমির। ওয়াসিম নিজেও বলেছিলেন, আমিরের বয়সে তার মতো প্রতিভাবান ছিলেন না তিনি। কিন্তু ২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে নিজের স্বর্ণালী ক্যারিয়ারকে ধ্বংস করে দিয়েছেন আমির নিজেই।

পাঁচ বছর নিষিদ্ধ থাকতে হয়েছে তাকে। জেলও খাটতে হয়েছে সেই ঘটনার জের ধরে। নিষেধাজ্ঞা শেষে ২০১৬ সালের জানুয়ারিতে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন আমির। পরের বছরই ভারতকে হারিয়ে পাকিস্তানের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ে বড় ভূমিকা পালন করেছিলেন আমির। কিন্তু পরবর্তীতে সেই ধারটা আর ধরে রাখতে পারেননি। দল থেকে বাদ পড়েছেন বহুবার। পূর্নাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান এই মুহূর্তে নিউজিল্যান্ডে। এই সিরিজের দলেও জায়গা হয়নি আমিরের। নাটকীয় কিছু না ঘটলে আর কোনো দিন হয়তো পাকিস্তানের জার্সিতে তাকে দেখাও যাবে না।

অবসর ঘোষণা পাকিস্তান ক্রিকেট পিসিবি মোহাম্মদ আমির

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর