Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিরাজের শতকে ৪৩০ রানে থামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
৪ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১৫

দলের টপ অর্ডার থেকে মিডল অর্ডার রান পেয়েছেন সবাই। তবে প্রত্যাশিত শতক আসেনি সাদমান, মুশফিক, সাকিব কিংবা লিটনের ব্যাট থেকে। শেষ পর্যন্ত লোয়ার অর্ডার অলরাউন্ডার মেহদি হাসান মিরাজের হাত ধরে শতক ধরা দিল। আর তার দৃঢ়তায় বাংলাদেশের বড় সংগ্রহ। আর শেষ পর্যন্ত মিরাজ আউট ১০৩ রানে আউট হলে ৪৩০ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস।

জহুর আহমেদে ২য় দিনের শুরুটা সাকিব ও লিটনের জুটির অর্ধশতকপূর্ণের মধ্য দিয়ে শুরু। তবে খুব বেশি সময় আর উইকেটে টিকে থাকতে পারেননি লিটন। ওয়ারিক্যানের বল দিনের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে বোল্ড হয়ে ফিরতে হয় লিটনকে। দলীয় ২৪৮ রানে ব্যক্তিগত ৩৮ রানে ফেরেন লিটন দাস।

লিটনের ফেরার পর অর্ধশতক তুলে নেন সাকিব আল হাসান। ১১০তম বলে নিজের ২৫তম অর্ধশতক তুলে নেন সাকিব। এরপর মেহেদি হাসান মিরাজকে সঙ্গে নিয়ে গড়েন অর্ধশতকের জুটি। এই জুটিতেই বাংলাদেশ দল দলীয় ৩০০ রান স্পর্শ করে।

খেলছিলেন দুর্দান্ত, দলকে নিয়ে দেখাচ্ছিলেন বড় সংগ্রহের পথ। তবে রাকিম কর্নওয়ালের বলে কাট করতে গিয়ে বল তুলে দেন ব্র্যাথওয়েটের হাতে। সাকিব ফেরেন ১৫০ বলে ৬৮ রান করে। দলীয় ৩১৫ রানে বাংলাদেশ হারায় নিজেদের ৭ম উইকেট।

এরপর তাইজুল ইসলামকে সঙ্গে নিয়ে ৮ম উইকেটে মেহেদি মিরাজ তোকেন ৪৪ রান। এই জুটিতেই দলীয় রান সাড়ে তিনশ স্পর্শ করে। মিরাজ নিজের ক্যারিয়ারের তৃতীয় টেস্ট অর্ধশতক তুলে নেন। পরে তাইজুল গ্যাব্রিয়েলের বলে ব্যক্তিগত ১৮ রানে তাইজুল ফিরলে ভাঙে এই জুটি। দলীয় ৩৫৯ রানে ৮ম উইকেটের পতন ঘটে।

নাইম হাসানের সঙ্গে জুটি গড়ে দলীয় রান ৪শ পার করেন মিরাজ। তবে নাইম ফিরলে শঙ্কা জাগে দুর্দান্ত খেলতে থাকা মিরাজের শতক হবে কিনা তা নিয়ে। তবে না, শেষ পর্যন্ত ঠিকই ক্যারিয়ারে প্রথম টেস্ট শতক তুলে নিয়েছেন এই অলরাউন্ডার। ক্যারিয়ারের ২৩তম টেস্টে এসে মিরাজ দেখা পেল প্রথম শতকের। এর আগে দুটি অর্ধশতকের মধ্যে সর্বোচ্চ ব্যাক্তিগত সংগ্রহ ছিল অপরাজিত ৬৮ রানের।

এর আগে প্রথম দিনে সাদমান ইসলামের ৫৯, মুশফিকুর রহিমের ৩৮ মুমিনুল হকের ২৬ রানে ভর করে ৫ উইকেটে ২৪২ রান তোলে বাংলাদেশ দল।

ইনিংসের ৫ম ওভারে কেমার রোচের করা তৃতীয় বলে বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফেরেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। আউট হওয়ার আগে নামের পাশে ১৫ বলে ৯ রান করেন তামিম। এরপর ৫৮ বলে ২৫ রান করেন নাজমুল হোসেন শান্ত। ফেরেন দলীয় ৬৬ রানে। তারপর অধিনায়ক মুমিনুল ব্যক্তিগত ২৬ ও দলীয় ১১৯ রানে ফেরেন। সাদমান ফেরেন ৫৯ রান করে। আর মুশফিক করেন ৩৮ রান। সাদমান দলীয় ১৩৪ আর মুশফিক দলীয় ১৯১ রানে ফিরলে শেষ বিকেলটা নির্বিঘ্নেই কাটিয়ে দেন সাকিব-লিটন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

বাংলাদেশ (প্রথম ইনিংস): ৪৩০/১০; (মিরাজ ১০৩; সাকিব ৬৮; সাদমান ৫৯), (জোমেল ওয়ারিক্যান ৪/১৩৩; কর্নওয়াল ২/১১৪; বোনার ১/১৪)

সারাবাংলা/এসএস

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম দ্বিতীয় দিন প্রথম ইনিংস প্রথম টেস্ট বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ লিটন দাস সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর