Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা টেস্টের লাগাম ওয়েস্ট ইন্ডিজের হাতে

স্পোর্টস ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৪৭

পরিস্থিতি অনুযায়ী টেস্ট কীভাবে খেলতে হয় আজ শেষ বিকেলে তা দেখালেন মুশফিকুর রহিম আর মোহাম্মদ মিঠুন। সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক সৌরভ ও তামিম ইকবালকে দ্রুত হারিয়ে ফেলা বাংলাদেশের হয়ে পঞ্চম উইকেটে ৩৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন শেষ করেছেন মুশফিক-মুমিনুল। এই রান করতে ১২২টি বল খেলেছেন দুজন। বাংলাদেশের স্বস্তি এতোটুকুই। দ্বিতীয় দিনের বাকি সময়ে একক রাজত্ব করেছে ওয়েস্ট ইন্ডিজ। তাতে দ্বিতীয় দিনেই টেস্টের লাগাম সফরকারীদের হাতে।

৫ উইকেটে ২২৩ রানে দ্বিতীয় দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত থেমেছে ৪০৬ রানে গিয়ে। পরে জবাব দিতে নেমে শুরুতে কেঁপেছে বাংলাদেশ। ৭১ রানে চার উইকেট হারিয়ে বড় বিপদে পড়েছিল স্বাগতিকরা। তারপর মুশফিক-মিঠুনের শেষ বিকেলের লড়াইটা স্বস্তি দিয়েছে। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১০৫। অর্থাৎ এখনো ৩০৪ রানে পিছিয়ে বাংলাদেশ। দিন শেষে ৬১ বলে ২৭ রান করে অপরাজিত মুশফিকুর রহিম। তার সঙ্গে মোহাম্মদ মিঠুন ৬ রানে অপরাজিত। কিন্তু এই ৬ রান করতেই ৬১ বল খেলেছেন মিঠুন! অর্থাৎ দ্রুত চার উইকেট হারিয়ে বসার পর ধরে রাখার যে দায়িত্ব সেটা ভালোভাবেই পালন করতে পেরেছেন মিঠুন।

৪০৬ রানের জবাব দিতে নেমে প্রথম ১৪ বলের মধ্যে দুই উইকেট হারায় বাংলাদেশ। বাংলাদেশি বোলিং আক্রমণ যে পিচে ধুঁকেছে সেই পিচেই শুরুতে গতির ঝড় তুলেছিলেন শ্যানন গ্যাব্রিয়েল। বাংলাদেশি ব্যাটসম্যানরাও ‘সহযোগিতা’ করেছেন তাকে। ইনিংসের প্রথম ওভারেই গ্যাব্রিয়েলকে হাঁকাতে গিয়ে শর্ট মিড উইকেটে ক্যাচ দিয়েছেন সৌম্য সরকার। পা নিতে পারেননি ঠিক জায়গায়, সৌম্যর শরীরও সরেনি। শটটা ঠিকঠাক হয়নি সেই কারনেই।

গ্যাব্রিয়েলের পরের ওভারে নাজমুল হোসেন শান্তও বিদায়। প্রথম বলে ক্যারিবিয়ান পেসারকে চার হাঁকিয়ে দেন। দ্বিতীয় বলেও হাঁকাতে চেয়েছিলেন শান্ত। কিন্তু লাল বলে শুরু থেকেই আক্রমণ করতে থাকা একজন তরুণ ব্যাটসম্যানকে কিভাবে ফেরাতে হয় গ্যাব্রিয়েলের তা ভালো মতোই জানা। বোনারের ক্যাচ হয়ে শান্ত যখন ফিরলেন বাংলাদেশের স্কোর তখন ১১/২।

পরে ইতিবাচক ক্রিকেট খেলে চাপমুক্ত হওয়ার চেষ্টা করেছেন মুমিনুল হক ও তামিম ইকবাল, কিন্তু সেটা পারেননি। দুই রানের ব্যবধানে এই দুজনও যখন ফিরলেন মনে হচ্ছিল বাংলাদেশের ব্যাটিং ধস হতে যাচ্ছে। মুশফিক-মিঠুন সেটা আর হতে দেননি। তামিম ৫২ বলে ৬টি চার ১টি ছক্কায় ৪৪ রান করে আউট হয়েছেন। মুমিনুল আউট হয়েছেন ৩৯ বলে ২১ রান করে।

তার আগে ব্যাট হাতে সৌন্দর্য ছড়িয়েছেন জশুয়া ডি সিলভা, আলগরি জোসেফরা। ২২৩/৫ স্কোর নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশনে উইকেট হারিয়েছে মাত্র একটা। ৭৪ রানে অপরাজিত থাকা এনক্রুমা বোনারকে সেঞ্চুরির আগ মুহূর্তে ফেরান মেহেদি হাসান মিরাজ। ২০৯ বল খেলে ৭ চারে ৯০ রান করে ফেরেন বোনার।

এরপর বাংলাদেশকে ভুগিয়েছে জাশুয়া ডি সিলভা আর আলগারি জোসেফ। ‘টুকটাক ব্যাট করতে পারেন’ -এমন সুনাম থাকা জোসেফ বাংলাদেশি বোলিং আক্রমণর সামনে যেন আজ পুরোদমে ব্যাটসম্যান হয়ে উঠলেন। সপ্তম উইকেটে ১১৮ রান যোগ করেন বোনার-জোসেফ। ওয়েস্ট ইন্ডিজের স্কোর চারশ ছাড়িয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে এই জুটিতেই।

সম্ভবনা জাগালেও বাংলাদেশ অবশ্য সেঞ্চুরি করতে দেয়নি একজনকেও। ডি সিলভা ১৮৭ বল খলে ১০টি চারের সাহায্যে ৯২ রান করে আউট হয়েছেন। জোসেফ ১০৮ বল খেলে ৮টি চার ৫টি ছয়ে খেলেছেন ৮২ রানের ঝলমলে এক ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ৪০৯ রানে।

বাংলাদেশের হয়ে আবু জায়েদ রাহি ২৮ ওভার বোলিং করে ৯৮ রান খরচায় নিয়েছেন চার উইকেট। তাইজুল ইসলামও নিয়েছেন চার উইকেট। ৪৬.২ ওভার বোলিং করে ১০৮ রান খরচায় চারটি উইকেট নিয়েছেন তিনি। বাকি দুই উইকেট মেহেদি হাসান মিরাজ ও সৌম্য সরকারের।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ তামিম ইকবাল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সৌম্য সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর