Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনের সঙ্গে ড্র’তে শুরু ফ্রান্সের বিশ্বকাপ বাছাই

স্পোর্টস ডেস্ক
২৫ মার্চ ২০২১ ০৮:৩৭

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপ ডি’তে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। যেখানে ফ্রান্সের সঙ্গে আছে বসনিয়া অ্যান্ড হার্জেগোভেনিয়া, ফিনল্যান্ড, ইউক্রেন এবং কাজাখাস্তান। অপেক্ষাকৃত কম শক্তিশালী দল ইউক্রেনের বিপক্ষে ফ্রান্সের শুরুটা হলো পয়েন্ট হারানোর মধ্য দিয়ে। ঘরের মাঠে গ্রিজম্যানের গোলে লিড নিলেও কিম্পেম্বের আত্মঘাতী গোলে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিশ্বকাপের বাছাইয়ে মুখোমুখি হওয়ার আগে গত বছরের অক্টোবরে এই মাঠেই প্রীতি ম্যাচে ইউক্রেনকে ৭-১ গোলের ব্যবধানে বিধ্বস্ত করেছিল ফ্রান্স। তবে সেই ম্যাচের ফ্রান্স আর এই ম্যাচের ফ্রান্সের ভেতরে যেন আকাশ পাতালের ব্যবধান। গোলের সুযোগ তৈরি করলেও শেষটা টানতে পারেননি কিলিয়ান এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যান, অলিভার জিরুডরা। যদিও দলের একমাত্র গোলটিও আসে অ্যান্তোনিও গ্রিজম্যানের কাছ থেকেই।

ম্যাচের ১৯তম মিনিটে গ্রিজমানের দুর্দান্ত গোলে লিড নেয় ফ্রান্স। হেডে বল বিপদমুক্ত করতে পারেননি ইউক্রেনের এক ডিফেন্ডার। বল পেয়ে জায়গা বানিয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন এই ফরোয়ার্ড।

এই গোলের মধ্য দিয়ে ফ্রান্সের হয়ে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন গ্রিজম্যান। ৩৪ গোল করে ডেভিড ত্রেজেগেকে স্পর্শ করলেন তিনি। গ্রিজম্যানের ওপরে আছেন মিশেল প্লাতিনি (৪১), জিরুদ (৪৪) ও থিয়েরি হেনরি (৫১)।

গ্রিজম্যানের গোলে লিড নেওয়ার পরের মিনিটেই ভালো একটি সুযোগ পান এমবাপে। কিন্তু ডি বক্সের ভেতর থেকে বল উড়িয়ে মারেন পিএসজির এই ফরোয়ার্ড। এরপর আরও একটি সুযোগ নষ্ট করেন অলিভার জিরুড। প্রথমার্ধ শেষ হয় গ্রিজির একমাত্র গোলে এগিয়ে থেকেই।

বিরতি থেকে ফিরে ম্যাচে কিছুটা ঘুরে দাঁড়ায় ইউক্রেন। দুর্দান্ত কিছু আক্রমণে ফ্রান্সের রক্ষণে ভয় ধরায় ইউক্রেন। ৫৭তম মিনিটে সমতায় ফেরে ইউরো বাছাইয়ে অপরাজিত থেকে নিজেদের গ্রুপে সেরা হওয়া দলটি। ডি বক্সে সফরকারী মিডফিল্ডার সিদরচুককে শট নিতে দেখে নিজের বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েন গোলরক্ষক হুগো লরিস। বল প্রেসনেল কিম্পেম্বের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

এরপর ম্যাচের বাকি সময় দারুণ কিছু আক্রমণ করলেও ইউক্রেনের রক্ষণে ফাটল ধরাতে পারেনি এমবাপেরা। শেষ পর্যন্ত ওই ১-১ গোলে ড্র করেই মাঠ ছাড়তে হয় ফ্রান্সকে।

নিজেদের পরের দুই ম্যাচে আগামী রোববার কাজাখস্তান এবং এর তিন দিন পর বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।

সারাবাংলা/এসএস

অ্যান্তোনিও গ্রিজম্যান কিলিয়ান এমবাপে ফ্রান্স বনাম ইউক্রেন বিশ্বকাপ বাছাইপর্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর