Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশে সেঞ্চুরি খরা কাটালেন মুমিনুল

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ এপ্রিল ২০২১ ১২:৩৬

টেস্ট ক্যারিয়ারে আজ অবদি যে ১০টি সেঞ্চুরি মুমিনুল হক করেছেন এর সবক’টিই দেশের মাটিতে। তন্মধ্যে সাতটি নিজ বিভাগীয় শহর চট্টগ্রামে ও তিনটি ঢাকায়। অর্থাৎ দেশের বাইরে একটিবারের জন্যও তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়ে দেখা হয়নি লাল সবুজের এই টেস্ট স্পেশালিস্টের। অবশেষে লঙ্কায় গিয়ে সেই খরা কাটালেন প্রিন্স অব কক্সবাজার। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেই তুলে নিলেন নিজের একাদশতম টেস্ট সেঞ্চুরি ও বিদেশের মাটিতে প্রথম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে আগের দিনের সেঞ্চুরিয়ার নাজমুল হোসেন শান্তকে নিয়ে মুমিনুল দ্বিতীয় দিনের শুরু করেছিলেন ৬৪ রানে। দিনের প্রথম পানি পানের বিরতি পেরিয়ে বাংলাদেশের ইনিংস যখন মধ্যাহ্ন বিরতির দিকে ছুটতে শুরু করেছে তার ঠিক ২১ মিনিট আগে ধনঞ্জয় ডি সিলভাকে লেট কাট করে ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চল দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে পৌঁছে গেলেন সেই অধরা ঠিকানায়।

বিজ্ঞাপন

স্মরণীয় এই সেঞ্চুরির পথে টাইগার লিটল মাস্টার বল খেলেছেন ২২৪টি। যেখানে চারের মার ছিল ১৬টি। তবে কোনো ওভার বাউন্ডারি তিনি হাঁকাননি।

তার সেঞ্চুরির সুবাদে লঙ্কা টেস্টে এই দিয়ে দু’দুটি সেঞ্চুরির দেখা পেল সফরকারি বাংলাদেশ দল। আগের দিন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন তরুণ নাজমুল হোসেন শান্ত। ঠিক তার পরেদিনই মুমিনুল হকও তা করে করে দেখালেন।

মুমিনুলের সেঞ্চুরির পরই শান্ত ছুঁয়েছেন প্রথম টেস্ট দেড়শ’র অনন্য মাইলফলকও। এই দুই টাইগার টপ অর্ডারর ব্যাটে ভর করে রান পাহাড় গড়তে শুরু করেছে ডমিঙ্গো শিষ্যরা।

টেস্ট ব্যাটিংয়ে বাংলাদেশের এমন রেকর্ড এরআগে একবারই দেখা গিয়েছিল। সেটা আজ থেকে ১৮ বছর আগে, ২০০৩ সালে, পেশওয়ার টেস্টে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে সেই টেস্টে ১০০ ওভার শেষে কেবল দুটি উইকেটের পতন হয়েছিল লাল সবুজের দলের। সেই ম্যাচের জুটিতে ছিলেন হাবিবুল বাশার ও জাভেদ ওমর।

হান্নান সরকার ইনিংসের শুরুতেই ড্রেসিংরুমে ফিরে যাওয়ার পর পর দ্বিতীয় উইকেটে হাবিবুল বাশার সুমন ও জাবেদ ওমর বেলিম ৬০ ওভারের বেশি ব্যাটিংয়ে গড়েন ১৬৭ রানের জুটি। অবশেষে ৯৭ রানে হাবিবুলের বিদায়ের মধ্য দিয়ে সেই জুটিচ্ছেদ হয়। এরপর জাবেদ ও মোহাম্মদ আশরাফুলের জুটি ১০০ ওভার ছাড়িয়ে এগিয়ে নেয় বাংলাদেশকে। ১১৯ রান করা জাবেদের বিদায়ে বাংলাদেশ তৃতীয় উইকেট হারায় ১২২তম ওভারে।

আর এর প্রায় দেড় যুগ পরে টেস্টের সেই আদর্শ ব্যাটিং ফিরিয়ে আনলেন মুমিনুল-শান্ত জুটি।

গতকাল ৯০ ওভারে ২ উইকেটে ৩০২ রান তুলে শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের প্রথম দিন শেষ করেছিল বাংলাদেশ। সেখান থেকে আজ শুরুটা করেছেন মুমিনুল-শান্ত। প্রথম দিনের মতো পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেও টাইগারদের দাপট দেখল সিংহের রাজ্য।

সারাবাংলা/এমআরএফ/এসএস

টাইগার অধিনায়ক টেস্ট শতক দ্বিতীয় দিন প্রথম টেস্ট মুমিনুল হক শ্রীলংকা বনাম বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর