Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিজ জয়ের লক্ষ্যেই নামবে বাংলাদেশ


২৮ এপ্রিল ২০২১ ১৭:৫৫

গোমটবাঁধা ভ্যাপসা গরমের মধ্যে এক পসলা বৃষ্টি যেমন স্বস্তির টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থা এখন তেমনই। সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের একের পর এক ব্যর্থতার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের ড্র’টা স্বস্তির একপসলা বৃষ্টির মতোই। এই স্বস্তিকে শক্তি বানিয়ে আরেকটু দূরে তাকাতে চায় বাংলাদেশ। কয়েক ঘণ্টা পর শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে মুমিনুল হকের দল। প্রথম টেস্টে ড্রয়ের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে দ্বিতীয়টি জিতে নিতে চায় বাংলাদেশ। হেড কোচ রাসেল ডমিঙ্গো আজ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বারবার এই কথাই বুঝাতে চাইলেন।

বিজ্ঞাপন

মুমিনুল হকের বাংলাদেশ পারবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে হবে রাত পোহালে। আগামীকাল সেই পাল্লেকেলেতেই শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচটার প্রথম দিনের খেলা শুরু হওয়ার কথা রয়েছে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

গভীর সমুদ্রে পাল ছেড়া নৌকা যেভাবে হেলে দুলে এগুয় টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থা ছিল ঠিক তেমনই। পাঁচ বছর ধরে বিদেশে টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এর আগে পাঁচ টেস্ট খেলতে নেমে হারতে হয়েছে সবকটিতেই, তিনটিতে আবার ইনিংস ব্যবধানে। ভারত, পাকিস্তানের বিপক্ষে উড়ে যাওয়ার পর দেশের মাটিতে দ্বিতীয় সারির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইটওয়াশ হতে হয়েছিল। তার আগে আফগানিস্তানের মতো নবীন দলের বিপক্ষে দেশের মাটিতে টেস্ট হেরেছে বাংলাদেশ। পাল্লেকেলেতে প্রথম টেস্টের ড্র’টা কষ্টের সেই ক্ষতে হালকা প্রলেপ।

উইকেট ব্যাটারদের পক্ষে কথা বলেছে পুরো পাঁচ দিন। তবে উইকেটের সুবিধা নিয়ে কিভাবে প্রতিপক্ষের বোলিং আক্রমণকে ভোঁতা বানাতে হয় সেটা সুন্দর ভাবে দেখাতে পেরেছিলেন নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, তামিম ইকবালরা। পরে ব্যাটিং উইকেটে গতিতে চমকে দিয়েছিলেন পেসার তাসকিন আহমেদ। অনেকদিন পর শিষ্যদের এমন পারফরম্যান্সের কারণে আরেকটা টেস্ট খেলতে নামার আগে বড় স্বপ্ন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর চোখে। সিরিজের প্রথম ম্যাচ ড্র হওয়ার কারণে কাল থেকে শুরু হতে যাওয়া ম্যাচটা জিতলে সিরিজ জিতবে বাংলাদেশ। বাংলাদেশের লক্ষ্য যে সেটাই সংবাদ সম্মেলনে বলে গেলেন ডমিঙ্গো।

বিজ্ঞাপন

বলছিলেন, ‘আমরা এই সিরিজটা জিততে চাই। এটা আমাদের জন্য দারুন অর্জন হবে। আমরা জানি এর জন্য অনেক ভাল খেলতে হবে। শ্রীলঙ্কা নিজেদের মাঠে কঠিন প্রতিপক্ষ। তবুও আমরা ফোকাস রাখছি এক সেশন করে আগানোর। আমাদের লক্ষ্য বিদেশের মাটিতে সিরিজ জেতা।’

একাদশ কেমন হবে তারও একটা ধারণা দিতে চাইলেন বাংলাদেশের কোচ। বারবার ব্যর্থ তরুণ ওপেনার সাইফ হাসানকে নিয়ে প্রশ্ন উঠেছে। তবে সাইফকে যে বাদ দেওয়া হচ্ছে না তা আজ সরাসরিই জানিয়ে দিলেন ডমিঙ্গো। সাকিব আল হাসানহীন বাংলাদেশ ছয় ব্যাটসম্যান নিয়ে প্রথম টেস্টের একাদশ সাজিয়েছিল। দ্বিতীয়টিতেও একই ভাবে একাদশ সাজানোর ইঙ্গিত দিয়ে রাখলেন ডমিঙ্গো। টেস্ট জেতার লক্ষ্যে বোলিং আক্রমণকে শক্ত করতে ছয় ব্যাটসম্যান নিয়ে খেলার ইঙ্গিতই দক্ষিণ আফ্রিকান কোচের, ‘আমাদের সামনে এখন এ পথটাই খোলা আছে। সাকিব থাকলে আমরা হয়ত সাতজন ব্যাটসম্যান নিয়ে খেলতাম। সাকিব ওভারগুলো বাড়তি কাজে দিত। কিন্তু এখন এই সুবিধাটা না থাকায় আমাদের সাহসী হতে হবে। ৫ বোলার নিয়ে খেলতে হবে যেন তারা ২০ উইকেট এনে দিতে পারে। তো এটা নিয়ে আমার নির্বাচকদের সঙ্গে আলোচনা করতে হবে।’

ছয় ব্যাটার নিয়ে খেললে এবং সাইফ হাসান ওপেনিংয়ে থাকলে ব্যাটিং অর্ডারে হয়তো পরিবর্তন আসছে না। বোলিংয়ে পরিবর্তন একটা আসতে পারে। তরুণ শরিফুল ইসলাম নেটে দুর্দান্ত বোলিং করছেন, কোচের মনে ধরেছে শরিফুলের বোলিং। কোচের কথা শুনে মনে হলো কাল তরুণ পেসারের অভিষেক হওয়ার একটা সম্ভবনা আছে।

শ্রীলঙ্কার একাদশে পরিবর্তন আসছে অনুমিতভাবেই। প্রথম টেস্টের তৃতীয় দিনে ফিল্ডিংয়ের সময় চোটে পড়া পেসার লাহিরু কুমরার জায়গায় নতুন কেউ আসবে। প্রথম টেস্টে বেঞ্চে বথে থাকা দিনেশ চান্ডিমালকেও একাদশে দেখা যেতে পারে। দলে পেসার কমিয়ে একজন স্পিনার বাড়ানোর ইঙ্গিত দিয়ে রেখেছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

প্রথম টেস্টের উইকেট ছিল পুরোপুরি ব্যাটিং বান্ধব। রাসেল ডমিঙ্গো বললেন, দ্বিতীয় টেস্টের উইকেট তেমন হবে না। একদিন আগে বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনও বলেছেন, দ্বিতীয় টেস্টের উইকেট হবে স্পোর্টিং। যেখান থেকে শুধু ব্যাটাররা নয়, সুবিধা পাবেন বোলাররাও। সে হিসেবে ম্যাচের ফল বের হওয়ার সম্ভবনা থাকবে বেশি। বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলই নিশ্চয় সুযোগটা নিজেদের করে নিতে চাইবে।

টপ নিউজ বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ মুমিনুল হক রাসেল ডমিঙ্গো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর