Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় দিনে বিবর্ণ বাংলাদেশ


১ মে ২০২১ ১৮:৩২

পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিনের চা বিরতির আগে মুশফিকুর রহিমকে হারিয়ে বড় একটা ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। কিন্তু এই ধাক্কায় যে চা বিরতির পর খুঁটি উপড়ে পড়বে সেটা কে ভেবেছিল! একটা সময় ৩ উইকেটে ২১৪ রান থাকা বাংলাদেশ ২৫১ রানেই অলআউট। প্রবীন জয়াবিক্রমার স্পিন বিষে নীল হয়ে মাত্র ৩৭ রানে শেষ সাত উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৪২ রানে পিছিয়ে পড়েছে মুমিনুর হকের দল।

শেষ বিকেলটা অবশ্য হালকা স্বস্তির ছিল। বাংলাদেশকে ফলোঅন না করে শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামলে শুরুতেই দুই উইকেট তুলে নেন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। সব মিলিয়ে শ্রীলংকার লিড এখন ২৫৯ রানের। হাতে আরও ৮টি উইকেট বলে লিডটা নিশ্চয় বাংলাদেশের ধরাছোয়ার বাইরে নিতে চাইবেন স্বাগতিকরা।

প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৬৯ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলংকা। উইকেটে ছিলেন নিরোশান ডিকওয়েলা ও রামেশ মেন্ডিস। সকালে তাসকিন ঝড়ে মেন্ডিস ব্যক্তিগত ৩৩ রান করে ফিরলে সেখানেই প্রথম ইনিংস ঘোষণা করে দেয় স্বাগতিকরা। ৭ উইকেটে ৪৯৩ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলংকা। ডিকওয়েলা তখন ৭৭ রানে অপরাজিত। তাসকিন একাই নিয়েছেন চার উইকেট।

পরে প্রথম ইনিংসে নেমে বাংলাদেশের শুরুটা ছিল দারুণই। টানা ব্যর্থ তরুণ সাইফ হাসান আজ অনেকক্ষণ ব্যাটিং করেছেন। তামিমের সঙ্গে ওপেনিং জুটিতে একশ না হওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন ৬২ বলে ২৫ রান করে। আগের টেস্টে দুর্দান্ত এক ইনিংস খেলা নাজমুল হোসেন শান্ত ফিরেছেন শূন্য রানে।

তবে অন্যপ্রান্তে স্টোকসের ফুলঝুরি ছড়াচ্ছিলেন তামিম ইকবাল। আগের টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির সম্ভবনা জাগিয়ে ব্যর্থ হওয়া তামিম আজও হেটেছেন একই পথে। ব্যক্তিগত ৯২ রানের মাথায় প্রবীন জয়াবিক্রমার বলে ফিরে নিজে সেঞ্চুরি মিস করেছেন দলের দারুণ অগ্রহতি ব্যহত করেছেন। ১৬৫ বলে ১২টি চারের সাহায্যে এই রান করেন তামিম।

তারপর দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মুমিনুল হকের কাঁধে চড়ে এগুচ্ছিল বাংলাদেশ। কিন্তু চা বিরতির আগে এবং পরের সময়টাতে বাংলাদেশের ব্যাটিং ইনিংসে রীতিমতো ধ্বংসাজ্ঞ চালাতে হাজির হলেন অভিষিক্ত জয়াবিক্রমা। উইকেটের চরিত্র প্রথম টেস্টের মতো পুরোপুরি ব্যাটিং বান্ধব হবে না আন্দাজ করে একজন বাড়তি স্পিনার খেলানোর চিন্তা করেছে শ্রীলংকা। ২২ বছর বয়সী জয়াবিক্রমার অভিষেক সেই কারণেই। সেই অভিষিক্ত ছেলেটির স্পিনের দিশেহারা হয়েছে বাংলাদেশ।

দিনের দ্বিতীয় সেশনের শেষ বলে দারুণ খেলতে থাকা মুশফিকুর রহিমকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তরুণ স্পিনার। ফেরার আগে ৬২ বলে ৪০ রান করেন মুশফিক। বিরতি থেকে ফিরেই লিটন দাস ও সেট মুমিনুল হককে হারায় বাংলাদেশ। লিটনকে (৮) ফেরান আরেন তরুণ স্পিনার মেন্ডিস। আর মুমিনুল সেই জয়বিক্রমার শিকার। হাফ সেঞ্চুরি মিসের হতাশা নিয়ে ফেরার আগে ১০৪ বলে ৭টি চারারের সাহায্যে ৪৯ রান করেছেন মুমিনুল।

এরপর তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ উইকেটে টিকে থাকার চেষ্টা করে গেলেন ঠিকই কিন্তু সেভাবে সফল হতে পারেননি। বাংলাদেশের লেজেও ছোবল দিয়েছেন জয়বিক্রমা। সব মিলিয়ে ৩২ ওভারে ৯২ রানে ছয়টি উইকেট নিয়েছেন অভিষিক্ত জয়াবিক্রমা। দুটি করে উইকেট নিয়েছেন সুরাঙ্গা লাকমাল ও মেন্ডিস।

এতো বাজে একটা সেশনের পর শেষ বিকেলে তাইজুল আর মেহেদির দুটি উইকেট তাই খুব একটা আনন্দ দিতে পারেন।

উল্লেখ্য, দুই দলের মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়েছে। অর্থাৎ এই ম্যাচ যে দল জিতবে সিরিজ তাদের।

টপ নিউজ তামিম ইকবাল প্রবীন জয়াবিক্রমা বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ মুমিনুল হক মুশফিকুর রহিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর