Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপিয়ান গোল্ডেন বুট লেভানডফস্কির


২৪ মে ২০২১ ১২:০৯

ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার সোনার জুতা যে রবার্ট লেভানডফস্কির হাতেই উঠতে যাচ্ছে সেটা প্রায় নিশ্চিত হয়েই ছিল। কিংবদন্তি গার্ড মুলারের ৪৯ বছরের রেকর্ড ভেঙে বুন্দেসলিগায় এবার ৪১ গোল করেছেন লেভা। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর আগের সেই ফর্ম আর নেই বলে বুঝাই যাচ্ছিল ইউরোপীয় ফুটবলে এতো গোল করতে পারবে না অন্য কেউ। গতকাল শীর্ষ লিগগুলো শেষ হওয়ার মধ্যমে তার নিশ্চয়তা মিলল।

বিজ্ঞাপন

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে লেভানডফস্কির ৪১ গোলই ব্যক্তিগতভাবে সর্বোচ্চ। অর্থাৎ এবারের ইউরোপিয়ান গোল্ডেন বুট লেভানডফস্কির।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের গোলদাতাদের মধ্যে অনেকটা এগিয়ে লেভা। দুই নম্বরে থাকা লিওনেল মেসির চেয়ে ১১ গোল এগিয়ে তিনি। লা লিগায় বার্সেলোনার হয়ে মেসি এবার গোল করেছেন ৩০টি।

বুন্সেলিগায় বায়ার্নের হয়ে এবার ২৯ ম্যাচ খেলেছেন লেভানডফস্কি। তাতেই তার নামের পাশে ৪১ গোল। ২৯ ম্যাচের মধ্যে ২৫ ম্যাচেই গোল করেছেন লেভা। পাঁচটি ম্যাচে তিন বা তার বেশি গোল করেছেন পোলিশ তারকা। এর মাঝে কিংবদন্তি গার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডও নিজের করে নিয়েছেন।

৪৯ বছর আগে বুন্দেসলিগার এক মৌসুমে ৪০ গোল করেছিলেন কিংবদন্তি মুলার, যা ছিল এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। এবার ৪১ গোল করে সেই রেকর্ড নিজের করে নিয়েছেন লেভাডফস্কি। স্বাভাবিকভাবে এবার বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতাও লেভা।

এদিকে, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে অন্য চার লিগে শীর্ষ গোলদাতা হয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপে ও হ্যারি কেইন।

মেসি বার্সার হয়ে লা লিগায় ৩৫ ম্যাচ খেলে গোল করেছেন ৩০টি। ক্রিশ্চিয়ানো রোনালদো ইতালিয়ান সিরি ‘আ’তে জুভেন্টাসের হয়ে ৩৩ ম্যাচে গোল করেছেন ২৯টি। ফরাসি লিগ ওয়ানে পিএসজির হয়ে ৩১ ম্যাচে কিলিয়ান এমবাপে গোল করেছেন ২৭টি। আর ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহামের হয়ে ৩৫ ম্যাচে ২৩ গোল করেছেন হ্যারি কেইন।

ইউরোপিয়ান গোল্ডেন বুট ক্রিশ্চিয়ানো রোনালদো গোল্ডেন বুট রবার্ট লেভানডফস্কি লিওনেল মেসি

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর