Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ককে হারিয়ে নকআউটের স্বপ্ন বাঁচিয়ে রাখল সুইজারল্যান্ড

স্পোর্টস ডেস্ক
২০ জুন ২০২১ ২৩:৫৩

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে তুরস্ককে ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে সুইজারল্যান্ড। আর তাতেই নকআউট পর্বের স্বপ্ন বাঁচিয়ে রাখল সুইসরা। নিজেদের প্রথম ম্যাচে ওয়েলসের সঙ্গে ড্র আর ইতালির কাছে হেরে শঙ্কায় ছিল তৃতীয় দল হিসেবে নকআউটে খেলা নিয়ে। তবে শেষ ম্যাচে তুরস্ককে হারানোয় সে আশা বাঁচিয়ে রাখল সুইসরা। তবে তৃতীয় দল হিসেবে ইউরোর শেষ ষোলতে জায়গা করে নেওয়ার ক্ষেত্রে অন্যান্য গ্রুপ গুলোর দলের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে সুইজারল্যান্ডকে।

বিজ্ঞাপন

ম্যাচের ষষ্ঠ মিনিটে হ্যারিস সেরেরোভিচের গোলে লিড নেয় সুইসরা। এরপর জার্দান শাকিরির ২৬তম মিনিটের গোলে লিড দ্বিগুণ করে তারা। দ্বিতীয়ার্ধের ৬২তম মিনিটে তুরস্কের হয়ে একটি গোল শোধ করেন ইরফান কাগভেচি। কিন্তু এর মিনিট ছয় পরে শাকিরির দ্বিতীয় গোলে ব্যবধান ৩-১ করে সুইজারল্যান্ড।

তিন ম্যাচে একটি করে জয়, ড্র আর পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-এ’র তিনে অবস্থান করছে সুইজারল্যান্ড। সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থাকা ওয়েলস দুইয়ে থেকে শেষ করেছে।

নকআউটের আশা বাঁচিয়ে রাখতে তুরস্কের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না সুইসদের। অবশ্য কেবল জিতলেই হবে না, বড় ব্যবধানে নিশ্চিত করতে হত জয়। সেই সঙ্গে তাকিয়ে থাকতে হয়েছে ইতালি বনাম ওয়েলস ম্যাচের দিকেও। ওয়েলস বড় ব্যবধান হারলে দ্বিতীয় হয়ে সরাসরি পরের পর্বে যাওয়ার সুযোগ ছিল সুইসদের। অবশ্য তুরস্কের বিপক্ষে নিজেদেরও জিততে হত বড় ব্যবধানেই। এদিকে ওয়েলস ইতালির কাছে হারলেও ব্যবধান ছিল মাত্র ১-০ আর সুইসরা জিতেছে ৩-১ গোলের ব্যবধানে। তাতেই রক্ষা মিলেছে ওয়েলসের আর আশা বেঁচে থাকল সুইজারল্যান্ডের।

গ্রুপ-এ থেকে চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে নাম লিখিয়েছে ইতালি। আর সুইসদের সমান চার পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে নকআউটে ওয়েলস।

এদিন ম্যাচের শুরু থেকেই তুরস্কের ওপর চড়াও সুইসরা। ম্যাচের ছয় মিনিটের মাথায় স্টিভেন জুবেরের অ্যাসিস্ট থেকে হ্যারিস সেফেরোভিচের গোলে লিড নেয় সুইসরা। এরপর ম্যাচের ২৬তম মিনিটে ডি-বক্সের ঠিক ভেতর থেকে স্টিভেন জুবেরের ক্রস থেকে বল পেয়ে বাঁকানো শটে বল জালে জড়ান জার্দান শাকিরি। এর মিনিট দুই পরেই ব্যবধান ৩-০ করার সুযোগ আসে শাকিরির সামনে। তবে তুরস্কের ডিফেন্ডারের গোললাইন থেকে করা সেভে সে যাত্রায় ব্যর্থ হয় শাকিরির চেষ্টা।

বিজ্ঞাপন

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৬২তম মিনিটে হাঁকান চালহানোগ্লুর অ্যাসিস্ট থেকে ইরফান কাহভেচির গোলে ব্যবধান ২-১ করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় তুরস্ক। কিন্তু এর মাত্র ছয় মিনিট পরে ম্যাচের ৬৮তম মিনিটে জুবেরের তৃতীয় অ্যাসিস্ট থেকে নিজেদের দ্বিতীয় গোল করেন শাকিরির। আর তাতেই ৩-১ গোলের লিড পায় সুইজারল্যান্ড।

৭৭তম মিনিটে চতুর্থ গোলের দেখা প্রায় পেয়েই গিয়েছিল সুইসরা। তবে গ্র্যানিট শাকার দুর্দান্ত ফ্রিকিক গোলপোস্টে লেগে ফিরে আসলে ব্যবধান বাড়ানো হয়নি সুইসদের। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড। আর পরের পর্বে খেলার টিকিটের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে তাদের।

গ্রুপ-এ’র নিজেদের তিন ম্যাচের তিনটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউটে ইতালি। আর একটি করে জয়, ড্র এবং হারে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে ওয়েলস। সমান পরিসংখ্যান নিয়েও তিনে অবস্থান সুইজারল্যান্ডের। গ্যারেথ বেলের ওয়েলস +১ গোল ব্যবধান নিয়ে দুইয়ে অবস্থান করছে। যেখানে সুইসদের গোল ব্যবধান -১। আর তিন ম্যাচের তিনটিতেই হেরে চতুর্থ হয়ে এবারের ইউরোর যাত্রা শেষ হয়েছে তুরস্কের।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ গ্রুপ এ গ্রুপ পর্ব তুরস্ক বনাম সুইজারল্যান্ড নকআউট পর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর