Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অল্পের জন্য বিশ্বরেকর্ড হলো না মাহমুদউল্লাহ-তাসকিনের


৮ জুলাই ২০২১ ১৭:৪৬

সকালের সূর্য দেখে প্রতিদিনই কী আর বলে দেওয়া যায় দিনটা কেমন যাবে? হারারে টেস্টে বাংলাদেশের শুরুটা ছিল আমবস্যার মতোই। কিন্তু শেষ সময়ে তেজদীপ্ত সূর্যের কিরণ! মাত্র ৮ রানে দুই উইকেট হারিয়ে বসা বাংলাদেশ ১৩৬ রানে হারিয়ে ফেলেছিল ষষ্ঠ উইকেট। সেই দলটাই এখন সাড়ে চারশ ছাড়িয়ে! নবম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের অসাধারণ এক জুটিতে সম্ভব হয়েছে এই অসাধ্য সাধন।

একটু এদিক-ওদিক হলে জুটির বিশ্বরেকর্ডেই আজ নাম উঠে যেতো মাহমুদউল্লাহ-তাসকিনের। টেস্টে নবম উইকেটের সর্বোচ্চ জুটি ১৯৫। ১৯৯৮ সালের ফেব্রুয়ারিতে জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে এই জুটি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার মার্ক বাউচার ও প্যাট সিমক্স। হারারেতে তাসকিন-মাহমুদউল্লাহর নবম উইকেট জুটি আজ থামল ১৯১ রানে।

অর্থাৎ মাত্র ৪ রানের জন্য বিশ্বরেকর্ড হাতছাড়া হয়ে গেল বাংলাদেশি দুই ক্রিকেটারের। ১৯৬৭ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে নবম উইকেট জুটিতে ১৯০ রান তুলেছিলেন দুই পাকিস্তানি আসিফ ইকবাল ও ইনতিখাব আলম। এতোদিন সেটাই ছিল টেস্টে নবম উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি। তাদের ছাড়িয়ে মাহমুদউল্লাহ-তাসকিনের ১৯১ রানের জুটি এখন দ্বিতীয় সর্বোচ্চ।

৮ উইকেটে ৩৯৪ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন মাহমুদউল্লাহ-তাসকিন। উইকেটে শেষ দিকের ব্যাটাররা ছিলেন বলে দিনের শুরু থেকেই চালিয়ে খেলতে চেয়েছেন মাহমুদউল্লাহ। পেসার তাসকিনের শুরু থেকেই দেখা গেছে রান তোলার প্রতি ঝোক। এভাবে খেলেই একজন সেঞ্চুরি, অন্যজন হাফ সেঞ্চুরি তুলে নিয়ে জুটির রেকর্ড গড়ে ফেলেছেন।

জুটিটা যে বিশ্বরেকর্ডের কাছাকাছি গিয়ে পৌছেছিল সেটা হয়তো টেরই পাননি তাসকিন! তা না হলে হঠাৎ তুলে মারতে গিয়ে ওভাবে বোল্ড হবেন কেন! ফেরার আগে ১৩৪ বল খেলে ১১টি চারের সাহায্যে ৭৫ রান করেছেন নতুন ভাবে ফেরা তাসকিন। মাহমুদউল্লাহ অপরাজিত ১৫০ রানে। তার সঙ্গে ১ রানে ব্যাট করছেন শেষ ব্যাটার ইবাদত হোসেন।

টপ নিউজ তাসকিন আহমেদ মাহমুদউল্লাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর