Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় লক্ষ্যের রেকর্ড গড়ল বাংলাদেশ


১০ জুলাই ২০২১ ২০:৫০

হারারে টেস্টে জিম্বাবুয়েকে যে লক্ষ্য বাংলাদেশ ছুঁড়ে দিয়েছে এত বড় লক্ষ্য এর আগে কখনোই কোন দলকে তারা দিতে পারেনি। হারারে টেস্ট জিততে হলে স্বাগতিকদের করতে হবে ৪৭৭ রান। টেস্ট মর্যাদা পাওয়ার পর এই প্রথম কোন দলকে এত বড় লক্ষ্য দিতে সক্ষম হল লাল সবুজের দুর্বার যোদ্ধারা।

বিস্ময়কর হলেও সত্য যে এই দলটির বিপক্ষেই চলতি টেস্টের প্রথম ইনিংসে ১৩২ রান তুলতেই ৬ উইকেট খুইয়েছিল মুমিনুল হক অ্যান্ড কোং। পরে মাহমুদউল্লাহ রিয়াদের ১৫০, লিটন দাসের ৯৫ ও তাসকিন আহমেদের ৭৫ রানের বদৌলতে প্রথম ইনিংসে সংগ্রহ করে ৪৬৮ রান।

সাকিব আল হাসান ও মেহেদি মিরাজের স্পিন জাদুতে প্রথম ইনিংসে ১৯২ রানের লিড পায় সফরকারি শিবির। এরপর দ্বিতীয় ইনিংসে সাদমান ইসলামের অপরাজিত ১১৫ ও নাজমুল হোসেন শান্ত’র অপরাজিত ১১৭ রানে দ্বিতীয় ইনিংসে ৪৭৬ রান সংগ্রহ করে ইনিংসে ঘোষণা করে টাইগাররা।

সাদা পোষাকে এর আগে মোট তিনবার চারশ রানের বেশি নিতে পেরেছে বাংলাদেশ। সবই জিম্বাবুয়ের বিপক্ষে। বাংলাদেশ প্রথম চারশর্ধ্ব রানের লিড নিয়েছিল ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে। সেবার সিরিজের প্রথম টেস্ট হেরে গেলেও দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের ৪০১ রানের লক্ষ্য দিয়ে সফরকারীরা জিতে নেয় ১৪৩ রানে।

ঠিক তার পরের বছর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৪৪৯ রানের লক্ষ্য দেয় স্বাগতিক বাংলাদেশ। যা ছুঁতে নেমে ১৮৬ রানে হেরে বসে রোডেসিয়ানরা।

এরপর ২০১৮ সালে হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ৪৪৩ রান। যা তাড়া করতে নেমে ২১৮ রানের হার বরণ করে নিতে হয়েছিল অতিথিদের।

টেস্ট সিরিজ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ মাহমুদউল্লাহ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর