Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অজিদের চাপে ফেলার ছক এঁকেছিলেন সাকিব

স্পোর্টস ডেস্ক
৭ আগস্ট ২০২১ ১২:২৩

শের-ই-বাংলার টার্ফটা বেশ ভালো করে পড়া আছে সাকিব আল হাসানের। এখানেই সাদা পোশাকে অজি বধের নায়ক ছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডারই। এবার রঙিন পোশাকেও অজিদের নাস্তনাবুদ করার পেছনের ছক কষেছিলেন সাকিবই। তৃতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজ নিশ্চিত করার তালে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ নিজেই চেয়েছিলেন মাত্র ১২৮ রানের লক্ষ্য ডিফেন্ড করতে মাঠে নামার আগে যেন সাকিব সতীর্থদের সঙ্গে কথা বলেন।

আর সতীর্থদের সাহস যোগাতেই ম্যাচ শুরুর আগে নিজের অভিজ্ঞতা ছড়িয়ে দেন তাদের মাঝে। মাঠে প্রবেশের আগে অধিনায়ক মাহমুদল্লাহর চাওয়াতেই সবার সঙ্গে কথা বলেছেন সাকিব। সাকিবের পরামর্শ ছিল দ্রুত উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলার।

বিজ্ঞাপন

পড়ুন—

দুই ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়

রান না করে, উইকেট না নিয়েও সেরা মোস্তাফিজ

হ্যাটট্রিক নায়ক এলিসের আশা সিরিজ ৩-২ করা

এ ছাড়া ম্যাচের শেষ কয় ওভারে সাকিবকে সক্রিয় দেখা যায়। সেই সময় মুস্তাফিজুর রহমানকে বোলিংয়ের পরামর্শ দেয়ার পাশাপাশি ফিল্ডিং সাজাতেও দেখা গেছে সাকিবকে।

ম্যাচ শেষে এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা যখন মাঠে প্রবেশ করছিলাম তখন আমি চাচ্ছিলাম সাকিব দলের সঙ্গে কথা বলুক। সে তাদের বলেছে যে যাই হোক না কেন আমাদের দ্রুত উইকেট তুলে নিতে হবে এবং তাদের চাপে রাখতে হবে।’

বোলিং উপযোগী উইকেটে দুর্দান্ত নৈপুণ্য উপহার দেন বাংলাদেশের বোলাররা। বিশেষ করে, পেসার মোস্তাফিজুর রহমান ছিলেন চোখ ধাঁধানো। অর্ধশতক করে মাহমুদউল্লাহ ম্যাচসেরার পুরস্কার পেলেও ডেথ ওভারে মোস্তাফিজের বোলিং গড়ে দেয় বড় পার্থক্য। উইকেট হতে রেখে লড়াই শেষ ওভার পর্যন্ত টেনে নিয়েও হার মানে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ৯ রান দেওয়া মোস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ হন মাহমুদউল্লাহ, ‘আমি মনে করি, মোস্তাফিজ আবারও দারুণ কাজ করেছে। শরিফুল লেগে থেকেছে। সব বোলার তাদের পরিকল্পনা আজ ভালোভাবে বাস্তবায়ন করতে পেরেছে। তবে মোস্তাফিজ ছিল অসাধারণ।’

সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে টসে জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১২৭ সংগ্রহ করে বাংলাদেশ। মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি ছাড়াও সাকিব ২৬ ও আফিফ হোসেন ধ্রুব করেন ১৯ রান। মাত্র ১২৭ রানের লক্ষ্য হওয়ায় ক্রিকেটারদের সাহস জোগাতে সাকিবের সহায়তা নেন মাহমুদউল্লাহ। তার চাওয়াতেই ফিল্ডিংয়ে নামার আগে ক্রিকেটারদের সঙ্গে কথা বলেন সাকিব।

শেষ পর্যন্ত সাকিবের পরামর্শ কাজে লাগে। আর বাংলাদেশ প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো সিরিজ জেতে।

পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি শনিবার, খেলা শুরু সন্ধ্যা ৬টায়। প্রথম তিন ম্যাচের মতো বাকি ম্যাচগুলোও মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। দর্শকদের বহু কাঙ্ক্ষিত ও আলোচিত এ সিরিজের প্রত্যেকটি ম্যাচ বাংলাদেশের ভেতর লাইভ দেখতে Rabbitholebd Sports Youtube Channel -এ সাবস্ক্রাইব করুন। সাবস্ক্রাইবের জন্য ক্লিক করুন এই লিংকে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া সাকিব আল হাসান সিরিজ জয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর